ক্রমশ প্রাণঘাতী রূপ নিচ্ছে 'বম্ব সাইক্লোন', আমেরিকায় মৃতের সংখ্যা বেড়ে হল ৫০

বড়দিনে কোথাও কোথাও মাইনাস ৪৫ ডিগ্রি সেলসিয়াসেও নেমেছিল তাপমাত্রার পারদ। টানা পাঁচদিন তুষারপাতের সাক্ষী থেকেছে মার্কিন বাসিন্দারা। বাড়ির থেকে বেরোলেই ফ্রস্ট বাইতের শিকার হচ্ছেন মানুষ।

Web Desk - ANB | Published : Dec 27, 2022 4:32 AM IST

সাইক্লোন বোমায় আমেরিকায় ক্রমেই বাড়ছে প্রাণহানীর আশঙ্কা। প্রবল ঠান্ডায় আরও বাড়ল মৃতের সংখ্যা। এখনও বিদ্যুৎহীন ভাবেই দিন কাটাচ্ছে বহু মানুষ। আবহবিদদের মতে আমেরিকার ইতিহাসে এইরকম পরিস্থিতি এই প্রথম। প্রবল ঠান্ডায় কার্যত জমে গিয়েছে মহাদেশের বিস্তৃর্ণ অঞ্চল। বেশিরভাগ জায়গায় তাপমাত্রা হিমাঙ্কের বহু নীচে। বড়দিনে কোথাও কোথাও মাইনাস ৪৫ ডিগ্রি সেলসিয়াসেও নেমেছিল তাপমাত্রার পারদ। টানা পাঁচদিন তুষারপাতের সাক্ষী থেকেছে মার্কিন বাসিন্দারা। বাড়ির থেকে বেরোলেই ফ্রস্ট বাইতের শিকার হচ্ছেন মানুষ।

আমেরিকায় ঠান্ডায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৫০-এ। গতকালও এই সংখ্যা ছিল ৩১। একদিনে মারা গিয়েছেন প্রায় ২০জন। সেদেশের আবহাওয়া দফতরের মতে অতীতের সব শীতের রেকর্ড ভেঙে দিয়েছে এবারের শীত। পশ্চিম কানাডায় তাপমাত্রা পৌঁছেছে হিমাঙ্কের ৫৩ ডিগ্রি নীচে। মিনাসোটার তাপমাত্রা মাইনাস ৩৮ ডিগ্রি সেলসিয়াস। ডালাসে তাপমাত্রা পৌঁছেছে মাইনাস ১৩ ডিগ্রি সেলসিয়াসে। পাশাপাশি প্রবল তুষারঝড়ের কারণে পুরু বরফের আস্তরণে ঢেকে গিয়েছে রাস্তাঘাট বাড়িঘর। কোথাও কোথাও ৮-১০ ফুট বরফের তলায় ডুবে গিয়েছে রাস্তা। এখনও বিদ্যুৎহীন প্রায় ২ লক্ষ মানুষ। ব্যহত বিমান পরিষেবাও। এখন পর্যন্ত বাতিল করা হয়েছে ১৫ হাজার বিমান। আবহবিদদের মতে এই পরিস্থিতি ঠিক কবে স্বাভাবিক হবে সেবিষয় নিশ্চিতভাবে কিছুই বলা যাচ্ছে না। এই পরিস্থিতিতে খুব দরকার ছাড়া বাড়ি থেকে না বেরোনোর পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

শুক্রবার থেকেই আমেরিকার বিস্তৃর্ণ অঞ্চল জুড়ে শুরু হয়েছে শৈত্যঝড়। এই তুষারঝড় 'বম্ব সাইক্লোন'-এ পরিণত হওয়ায় চরম বিপাকে আমেরিকাবাসী। মিনিয়াপোলিস, শিকাগো এবং উত্তর ও পশ্চিম মিশিগানে জুড়ে এই বম্ব সাইক্লোনের জেরে তীব্র বেগে ঠান্ডা হাওয়ার পাশাপাশি ভয়বহ তুষারপাত শুরু হয়েছে। স্থানীয় এক বাসিন্দা জানিয়েছেন,'ভয়াবহ ঠান্ডা হাওয়ার সঙ্গে তীব্র তুষারঝড়ের কারণে কার্যত বাইরে বেরনো অসম্ভব হয়ে দাঁড়িয়েছে। এখন ইন্ডিয়ানাতে তাপমাত্রা মাইনাস ১৮ ডিগ্রি সেলসিয়াস। কিন্তু প্রবল হাওয়ার জেরে মাইনাস ৩৫ ডিগ্রি সেলসিয়াসের মতো অনুভূতি হচ্ছে। ঠান্ডা আরও বাড়তে পারে বলে জানা যাচ্ছে। দক্ষিণের কিছু রাজ্যে গতকাল রাতে বিদ্যুৎ বিভ্রাট দেখা দিয়েছিল। তবে আজ পরিস্থিতি কিছুটা স্বাভাবিক।' স্থানীয় বাসিন্দাদের মতে তীব্র তুষার ঝড়ের কারণে যে কোনও মুহূর্তে ইন্সট্যান্ট ফ্রিজ বা ফ্রস্ট বাইটের সম্ভাবনা থাকছে। পাশাপাশি প্রবল ঠান্ডায় যে কোনও মুহূর্তে জলের পাইপ ফেটে যাওয়ারও আশঙ্কা দেখা দিয়েছে। 'বম্ব সাইক্লোনের কবলে আমেরিকার প্রায় ২০ কোটি মানুষ। এর আগে মার্কিন যুক্তরাষ্ট্রে এই ধরনের তুষারঝড় দেখা যায়নি। গোটা দেশ জুড়ে জারি হয়েছে একাধিক সতর্কীকরণ।

আরও পড়ুন - 

আমেরিকায় বম্ব সাইক্লোনের প্রকোপে মৃতের সংখ্যা বেড়ে হল ৩১, বড়দিনও অন্ধকারে কাটাল ২ লক্ষ মার্কিন বাসিন্দা

'বম্ব সাইক্লোন'-এর দাপটে আমেরিকায় ক্রমেই বাড়ছে মৃত্যের সংখ্যা, অন্ধকারেই বড়দিন কাটল মার্কিন বাসিন্দাদের

বড়দিনের আগেই অন্ধকারাচ্ছন্ন আমেরিকার বিস্তৃর্ণ এলাকা, বম্ব সাইক্লোনের জেরে ফ্রস্ট বাইটের শিকার হওয়ার আঙ্কায় মার্কিন নাগরীক

Share this article
click me!