আমেরিকায় বম্ব সাইক্লোনের প্রকোপে মৃতের সংখ্যা বেড়ে হল ৩১, বড়দিনও অন্ধকারে কাটাল ২ লক্ষ মার্কিন বাসিন্দা

এদিকে বম্ব সাইক্লোনের জেরে ব্যহত হচ্ছে উদ্ধার কাজও। একে প্রায় জমিয়ে দেওয়া ঠান্ডা তার উপর রাস্তাঘাটে ৮-১০ ফুট বরফের আস্তরণ। দুর্যোগ কবলিতদের উদ্ধারে বেশ বেগ পেতে হচ্ছে বিপর্যয় মোকাবিলা বাহিনীকে।

Web Desk - ANB | Published : Dec 26, 2022 4:19 AM IST

৮ থেকে ১০ ফুট বরফের আস্তরণের তলায় রাস্তাঘাট। কনকনে ঠান্ডায় জমে বাড়ছে মৃত্যুর সংখ্যাও। অন্ধকারের মধ্যেই কাটল আমেরিকাবাসীর বড়দিন। গত কয়েকদিন ধরে আমেরিকার বিস্তৃর্ণ এলাকায় চলছে তুষারঝড়। যার জেরে তার কোথাও কোথাও তাপমাত্রার পারদ নেমেছে ৪০- ৪৫ ডিগ্রি সেলসিয়াসে। রাস্তাঘট থেকে বাড়িঘর ঢেকেছে পুরু বরফের আস্তরণে। বিদ্যুৎহীন অবস্থায় দিন কাটাচ্ছে লক্ষ লক্ষ মানুষ। ফ্রস্টবাইটের শিকার হচ্ছেন অনেকে। বড়দিনেও বাড়ি থেকে বেরোনোয় ছিল নিষেধাজ্ঞা। খুব দরকার ছাড়া রাস্তায় বেরোচ্ছেন না কেউ। এদিকে বম্ব সাইক্লোনের জেরে ব্যহত হচ্ছে উদ্ধার কাজও। একে প্রায় জমিয়ে দেওয়া ঠান্ডা তার উপর রাস্তাঘাটে ৮-১০ ফুট বরফের আস্তরণ। দুর্যোগ কবলিতদের উদ্ধারে বেশ বেগ পেতে হচ্ছে বিপর্যয় মোকাবিলা বাহিনীকে।

টানা ৫ দিন ধরে আমেরিকায় চলছে তুষারঝড়। তীব্র ঠান্ডা ও প্রবল তুষারপাতের জেরে বিপর্যস্ত জনজীবন। ইতিমধ্যেই ঠান্ডায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩১-এ। বিদ্যুৎহীন অবস্থায় বড়দিন কাটিয়েছেন ২ লক্ষ মানুষ। অনেক ক্ষেত্রে বরফের তলায় বিদ্যুতের খুটি। কতদিনে বিদ্যুৎ পরিষেবা স্বাভাবিক হবে সেবিষয় এখনও কিছু জানা যাচ্ছে না। মোট ৯টি প্রদেশ থেকে ঠান্ডায় জমে মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। শুধুমাত্র নিউ ইয়র্কেই মারা গিয়েছেন ১২ জন। কলোরাডোতে ৪ জন। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে দেশের নানা প্রান্তে জারি হয়েছে জরুরি অবস্থা।

শুক্রবার থেকেই আমেরিকার বিস্তৃর্ণ অঞ্চল জুড়ে শুরু হয়েছে শৈত্যঝড়। এই তুষারঝড় 'বম্ব সাইক্লোন'-এ পরিণত হওয়ায় চরম বিপাকে আমেরিকাবাসী। মিনিয়াপোলিস, শিকাগো এবং উত্তর ও পশ্চিম মিশিগানে জুড়ে এই বম্ব সাইক্লোনের জেরে তীব্র বেগে ঠান্ডা হাওইয়ার পাশাপাশি ভয়বহ তুষারপাত শুরু হয়েছে। স্থানীয় এক বাসিন্দা জানিয়েছেন,'ভয়াবহ ঠান্ডা হাওয়ার সঙ্গে তীব্র তুষারঝড়ের কারণে কার্যত বাইরে বেরনো অসম্ভব হয়ে দাঁড়িয়েছে। এখন ইন্ডিয়ানাতে তাপমাত্রা মাইনাস ১৮ ডিগ্রি সেলসিয়াস। কিন্তু প্রবল হাওয়ার জেরে মাইনাস ৩৫ ডিগ্রি সেলসিয়াসের মতো অনুভূতি হচ্ছে। ঠান্ডা আরও বাড়তে পারে বলে জানা যাচ্ছে। দক্ষিণের কিছু রাজ্যে গতকাল রাতে বিদ্যুৎ বিভ্রাট দেখা দিয়েছিল। তবে আজ পরিস্থিতি কিছুটা স্বাভাবিক।' স্থানীয় বাসিন্দাদের মতে তীব্র তুষার ঝড়ের কারণে যে কোনও মুহূর্তে ইন্সট্যান্ট ফ্রিজ বা ফ্রস্ট বাইটের সম্ভাবনা থাকছে। পাশাপাশি প্রবল ঠান্ডায় যে কোনও মুহূর্তে জলের পাইপ ফেটে যাওয়ারও আশঙ্কা দেখা দিয়েছে। 'বম্ব সাইক্লোনের কবলে আমেরিকার প্রায় ২০ কোটি মানুষ। এর আগে মার্কিন যুক্তরাষ্ট্রে এই ধরনের তুষারঝড় দেখা যায়নি। গোটা দেশ জুড়ে জারি হয়েছে একাধিক সতর্কীকরণ।

আরও পড়ুন - 

'বম্ব সাইক্লোন'-এর দাপটে আমেরিকায় ক্রমেই বাড়ছে মৃত্যের সংখ্যা, অন্ধকারেই বড়দিন কাটল মার্কিন বাসিন্দাদের

বড়দিনের আগেই অন্ধকারাচ্ছন্ন আমেরিকার বিস্তৃর্ণ এলাকা, বম্ব সাইক্লোনের জেরে ফ্রস্ট বাইটের শিকার হওয়ার আঙ্কায় মার্কিন নাগরীক

আচমকা আমেরিকা সফরে জেলেনস্কি, রুশ যুদ্ধবিমানের হামলা এড়াতে যাত্রাপথে কড়া নজরদারি নেটোর

Share this article
click me!