হতাশ! নরেন্দ্র মোদীর সফরের এই সিদ্ধান্ত ঘিরে রীতিমত আশাভঙ্গ প্রবাসী ভারতীয়দের

ইন্ডিয়ান আমেরিকান কমিউনিটি ফাউন্ডেশনের চেয়ারম্যান ভারত বারাই বলেছেন যে ভারতের প্রধানমন্ত্রী মোদি বিশ্বব্যাপী ভারতীয় প্রবাসীদের মধ্যে খুবই জনপ্রিয়। শুধু তাই নয়, মোদী এখন বিশ্বের সবচেয়ে জনপ্রিয় নেতা হয়ে উঠেছেন।

Parna Sengupta | Published : Jun 18, 2023 12:48 PM IST

আগামী সপ্তাহে আমেরিকা সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এমন পরিস্থিতিতে ভারতীয় আমেরিকানরা খুবই উত্তেজিত। তারা তার সঙ্গে দেখা করার জন্য যথাসাধ্য চেষ্টা করছে। এদিকে, আমেরিকায় বসবাসরত ভারতীয়দের জন্য এসেছে দুঃখজনক খবর। প্রকৃতপক্ষে, প্রধানমন্ত্রী মোদীর ওয়াশিংটনে ভারতীয় প্রবাসীদের ভাষণ দেওয়ার কথা ছিল, যা একটি সফল অনুষ্ঠান হবে বলে আশা করা হয়েছিল। কিন্তু এখন বলা হচ্ছে প্রধানমন্ত্রী মোদীর ব্যস্ততার কারণে বৈঠকের সময় কমানো হয়েছে। একই সময়ে, শুধুমাত্র কিছু নির্বাচিত ব্যক্তি প্রোগ্রামে অংশগ্রহণের সুযোগ পাবেন।

এ তথ্যের পর জমকালো অনুষ্ঠানের আশায় থাকা উপস্থিত ভারতীয় আশাভঙ্গ হয়েছে। উল্লেখযোগ্যভাবে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ফার্স্ট লেডি জিল বাইডেনের আমন্ত্রণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২১-২৪ জুন মার্কিন সফরে থাকবেন।

ইন্ডিয়ান আমেরিকান কমিউনিটি ফাউন্ডেশনের চেয়ারম্যান ভারত বারাই বলেছেন যে ভারতের প্রধানমন্ত্রী মোদি বিশ্বব্যাপী ভারতীয় প্রবাসীদের মধ্যে খুবই জনপ্রিয়। শুধু তাই নয়, মোদী এখন বিশ্বের সবচেয়ে জনপ্রিয় নেতা হয়ে উঠেছেন। বারাই ২০১৪ সালে ম্যাডিসন স্কয়ার গার্ডেনে এবং ২০১৯ সালে হিউস্টনে প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে শিকাগোতে একটি মেগা-কার্নিভালের মতো অনুষ্ঠানের পরিকল্পনা করেছিলেন। তিনি বলেছিলেন যে এই দুটি ঘটনা এবং অস্ট্রেলিয়ার সাম্প্রতিক একটিতে ভারতীয় প্রবাসীদের মধ্যে একটি আলাদা উত্সাহ দেখা গেছে। প্রধানমন্ত্রী মোদিকে স্বাগত জানাতে হাজার হাজার মানুষ জড়ো হয়েছিল, যা আগে কখনও দেখা যায়নি। এটি একটি উত্তেজনা এবং গর্বের দিন ছিল।

বারাই বলেন, প্রধানমন্ত্রী মোদি ওয়াশিংটনে পৌঁছাবেন একটু দেরিতে, তাই প্রবাসীদের সঙ্গে বৈঠকের সময় কম করা হয়েছে। তিনি বলেছিলেন যে ২৯ মে প্রধানমন্ত্রী মোদীর আসার বিষয়টি নিশ্চিত হয়েছিল। তিন সপ্তাহের মধ্যে আমাদের অনুষ্ঠানের জন্য একটি উপযুক্ত জায়গা খুঁজে বের করতে হয়েছিল। ভারতীয় প্রবাসীদের উৎসাহ দেখে সিদ্ধান্ত নেওয়া হয় ওয়াশিংটনে অনুষ্ঠান হবে। তবে প্রায় এক হাজার নির্বাচিত ব্যক্তিই এই কর্মসূচিতে অংশ নিতে পারবেন।

তিনি বলেছিলেন যে গত বছরের নভেম্বরে, মোদী তার সফরের সময় শহরে একটি বড় সভায় যোগ দেওয়ার জন্য শিকাগো প্রবাসীদের আমন্ত্রণ গ্রহণ করেছিলেন। এর আগে বলা হয়েছিল যে মোদি ১৫ থেকে ২০ জুন আমেরিকা সফর করবেন। যদিও পরে কর্মসূচি পরিবর্তন করা হয়। তিনি বলেন, প্রধানমন্ত্রী মোদি এখন ২১শে জুন আমেরিকা সফর করছেন। এ জন্য শিকাগোর সোলজার ফিল্ড স্টেডিয়াম, ৪০ হাজার জনের বেশি আসনের জন্য ২৫ জুন এবং ইলিনয় বিশ্ববিদ্যালয়ের মাঠ ২৪ জুনের জন্য প্রস্তুত করা হচ্ছে।

উল্লেখ্য ভারতীয় প্রবাসীর সংখ্যা প্রায় ৪৫ লাখ। প্রধানমন্ত্রী তার সঙ্গে বড় বড় শহরে যোগ দেবেন এবং সফরকালে তিনি যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে তার সঙ্গে কথা বলবেন।

Share this article
click me!