PM Modi US Visit 2023: মোদীর আমেরিকা সফরের আগে সারা বিশ্ব থেকে শুভেচ্ছাবার্তা

নরেন্দ্র মোদীর মার্কিন সফরের উদ্দেশ্যে আমেরিকা এবং ভারত, উভয় দেশের শিল্পপতি এবং শীর্ষ নেতৃত্বের পক্ষ থেকে ডিজিটাল দুনিয়ায় বিপুল সাড়া মিলেছে। আন্তর্জাতিক সম্পর্ক সুদৃঢ় করার আশায় রয়েছেন দুই দেশের শীর্ষ নেতৃত্বরা। 

Sahely Sen | Published : Jun 16, 2023 8:01 AM IST / Updated: Jun 16 2023, 01:34 PM IST

২২ জুন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন এবং আমেরিকার ফার্স্ট লেডি জিল বাইডেনের সঙ্গে দেখা করবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মার্কিন কংগ্রেসের একটি যৌথ অধিবেশনে ভাষণ দেবেন নমো। আমেরিকার সাথে ভারতের ভবিষ্যত সম্পর্ক এবং দুই দেশের মধ্যবর্তী চ্যালেঞ্জের মোকাবিলার বিষয়ে তাঁর এই ভাষণ আন্তর্জাতিক ক্ষেত্রে দুই দেশের মেলবন্ধনকে আরও সুদৃঢ় করে তুলবে বলে মনে করছেন সকলেই। নরেন্দ্র মোদীর এই সফরের উদ্দেশ্যে আমেরিকা এবং ভারত, উভয় দেশের শিল্পপতি এবং শীর্ষ নেতৃত্বের পক্ষ থেকে ডিজিটাল দুনিয়ায় বিপুল সাড়া মিলেছে।

আমেরিকার কংগ্রেসের সদস্য অ্যামি বেরা জানিয়েছেন, “ভূ-রাজনৈতিক চ্যালেঞ্জ বিবেচনা করে এবং ভারত অর্থনৈতিক শক্তি হিসেবে উত্থিত হওয়ায় এটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর একটি গুরুত্বপূর্ণ সফর। এই সফর আমেরিকা এবং ভারতের মধ্যে বাণিজ্য সম্পর্কে কাজ করার একটি দারুণ সুযোগ। দুই দেশের জন্যই একসঙ্গে বেড়ে ওঠার সত্যিকারের সুযোগ এসেছে।”

অপর এক কংগ্রেস সদস্য বিল পোজ় জানিয়েছেন, “আমরা আগামী সপ্তাহে ওয়াশিংটন ডিসিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে স্বাগত জানাই। এটি দুই দেশের মধ্যে উদযাপন করার মতো একটি সম্পর্ক।”

মার্কিন যুক্তরাষ্ট্রে প্রধানমন্ত্রী মোদীর আসন্ন রাষ্ট্রীয় সফরের বিষয়ে ওহায়ও সিনেটর শেরড ব্রাউন বলেছেন, “আমরা মার্কিন যুক্তরাষ্ট্রে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে স্বাগত জানাই। ওহায়ওতে একটি শক্তিশালী ভারতীয়- আমেরিকান সম্প্রদায় রয়েছে। আমরা দুই দেশের মধ্যে সম্পর্ক জোরদার করার জন্য উন্মুখ হয়ে রয়েছি।”

অন্যদিকে ভারতের পক্ষ থেকে এমআইটি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পবন সিনহা তাঁর শুভেচ্ছা জানিয়েছে বলেছেন, “'ভারত এবং মার্কিন যুক্তরাষ্ট্র একটি শক্তিশালী দল গঠন করে।”

খ্যাতনামা রন্ধনশিল্পী বিকাশ খান্না বলেছেন, “সারা বিশ্বে ভারতের প্রভাব সম্পর্কে আমি গর্বিত। যোগব্যায়াম থেকে রন্ধনপ্রণালী, প্রযুক্তি থেকে শিক্ষা, বিজ্ঞান থেকে শিল্পকলা, বিনোদন…..এবং এর বাইরেও আর অনেককিছুর ক্ষেত্রে….।”

আমেরিকা- ইন্ডিয়া বিজনেস কাউন্সিলের প্রধান অতুল কেশপ বলেছেন, “২০২৩ সালের এই ঐতিহাসিক রাষ্ট্রীয় সফর মার্কিন যুক্তরাষ্ট্র আর ভারত ভেতরকার সম্পর্কের ক্ষেত্রে আরও বেশি সম্ভাবনার উন্মোচন করতে চলেছে।”

উল্লেখ্য, মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেনের সঙ্গে দেখা করার আগের দিন, ২১ জুন, আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষ্যে নিউইয়র্কে জাতিসংঘের সদর দফতরে আয়োজিত একটি যোগব্যায়াম অধিবেশনে নেতৃত্ব দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
 

 

আরও পড়ুন-

Panchayat Election News: রক্তাক্ত ভাঙড়ের পরিস্থিতি দেখতে পৌঁছলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস
Cyclone Biparjoy: বিশাল উঁচু ব্রিজ ছাপিয়ে সমুদ্রের রাক্ষুসে ঢেউ, ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’-এর সর্বগ্রাসী রূপ দেখল গুজরাট

বিজেপি সাংসদের বাড়িতে পেট্রোল বোমা, মণিপুরে ভয়াবহ হিংসার শিকার কেন্দ্রীয় মন্ত্রী রাজকুমার রঞ্জন

Read more Articles on
Share this article
click me!