রাতের আকাশে ঝলমল করছে হীরের নেকলেস! ১৫ হাজার আলোকবর্ষ দূর থেকে তোলা আশ্চর্য ছবি দেখাল নাসা

নাসা তার ইনস্টাগ্রাম হ্যান্ডেলে শেয়ার করা এই ছবির ক্যাপশনে লিখেছেন, "নীহারিকা স্টারডাস্ট থেকে বোনা: একটি মহাজাগতিক নেকলেস।"

Parna Sengupta | Published : Jul 28, 2023 2:33 PM IST

মহাকাশের বিস্ময়কর ছবি প্রতিনিয়ত শেয়ার করছে মার্কিন মহাকাশ সংস্থা নাসা। এই পর্বে, নাসা "নেকলেস নেবুলা" এর একটি দুর্দান্ত ছবি শেয়ার করেছে। এটি সূর্যের মতো নক্ষত্র দিয়ে তৈরি। পৃথিবী থেকে এর দূরত্ব প্রায় ১৫ হাজার আলোকবর্ষ। এটি PN G054.203.4 নামেও পরিচিত।

নাসা তার ইনস্টাগ্রাম হ্যান্ডেলে শেয়ার করা এই ছবির ক্যাপশনে লিখেছেন, "নীহারিকা স্টারডাস্ট থেকে বোনা: একটি মহাজাগতিক নেকলেস।" এ সম্পর্কে নাসা জানিয়েছে, প্রায় ১০ হাজার বছর আগে একটি নক্ষত্র এত বড় হয়ে গিয়েছিল যে তার সঙ্গী নক্ষত্রে মিশে গিয়েছিল। এই জোড়া নক্ষত্রগুলি একসাথে ঘোরে এবং একটি নীহারিকা তৈরি করে যা একটি চকচকে গ্যাসের আলো তৈরি করে। এই গ্যাসের আলো একটি নেকলেসে খচিত মহামূল্যবান হীরার মতো দেখায়। ছবিটি পোস্ট করার পর থেকে লাখ লাখ লাইক পেয়েছে সেটি। অনেক ইনস্টাগ্রাম ব্যবহারকারী এ নিয়ে বিস্ময় প্রকাশ করেছেন।

 

 

সম্প্রতি NASA-এর Perseverance Rover এবং চিনের Zhurong Rover মঙ্গল গ্রহে নদী ও ভেজা বালির চিহ্ন খুঁজে পেয়েছে। চীনের রোভার প্রায় চার মিলিয়ন বছর আগে ঠাণ্ডাজনিত কারণে এই টিলাগুলিতে যোগ দেওয়ার প্রমাণ পেয়েছে। অধ্যবসায় রোভার একটি দ্রুত প্রবাহিত জলের প্রবাহ জেজিরো ক্রেটারে প্রবেশের লক্ষণ সনাক্ত করেছে। সায়েন্স অ্যাডভান্সেস-এ প্রকাশিত ফলাফলগুলি জানায় যে অধ্যবসায় মঙ্গল গ্রহে পাওয়া সবচেয়ে বড় নদী আবিষ্কার করেছে। কিছু কিছু জায়গায় এর গভীরতা ছিল ৬৬ ফুটেরও বেশি। মার্কিন যুক্তরাষ্ট্রের উটাহের ব্রিগহাম ইয়ং ইউনিভার্সিটির গবেষক জানি রাদেবাঘ বলেছেন যে এই ফলাফলগুলি অন্যান্য গ্রহের পৃষ্ঠতল সম্পর্কেও গুরুত্বপূর্ণ তথ্য পাওয়ার সম্ভাবনার ইঙ্গিত দেয়।

জুরং রোভারটি প্রায় দুই বছর আগে মঙ্গলে অবতরণ করেছিল। এটি মঙ্গল গ্রহের পৃষ্ঠে জলের চিহ্ন আবিষ্কার করেছে। এই রোভারের কাছে বালির টিলার চিহ্নও পাওয়া গেছে। মঙ্গলের ধুলো খনিজ সমৃদ্ধ এবং এই খনিজগুলি বাতাস থেকে জলের কণা টেনে নিতে পারে। যদি এই ধরনের উপাদান রেলওয়ে ট্র্যাকগুলিকে ঢেকে রাখে, তবে আর্দ্রতার ঋতুগত পরিবর্তনের কারণে ধুলো জলের কণা তুলে নিতে পারে এবং পুনরায় তরল না করে ছেড়ে দিতে পারে।

Share this article
click me!