মার্কিন যুক্তরাষ্ট্রের ভিসা পেতে অপেক্ষা করতে হয় দেড় বছর! এই পদ্ধতিতে মিলবে চটজলদি অ্যাপয়নমেন্ট

ভারতে মার্কিন দূতাবাস একটি টুইটের মাধ্যমে সবাইকে এই নতুন পরিবর্তনের কথা জানিয়েছে। এই টুইটে মার্কিন দূতাবাস থাইল্যান্ডের উদাহরণও দিয়েছে, যেখানে ভারতীয় নাগরিকরা সবচেয়ে বেশি যায়।

Web Desk - ANB | Published : Feb 5, 2023 6:24 PM IST

আপনি যদি আমেরিকা যেতে উচ্চাকাঙ্ক্ষী হন, আপনি যদি এর জন্য ভিসা পাওয়ার চেষ্টা করেন, তাহলে এই খবরটি আপনার জন্য কার্যকরী প্রমাণিত হতে পারে। ভারতে মার্কিন দূতাবাসের নিরন্তর চেষ্টা সত্ত্বেও ভিসা আবেদনের ব্যাকলগ না কমলে একটি নতুন উপায় পাওয়া গেছে। এখন আপনি যদি অন্য কোন দেশে বেড়াতে যান, তাহলে সেখানে আমেরিকান দূতাবাস থেকে ইউএস ভিসার জন্য আবেদন করতে পারেন। তবে, এই সুবিধা শুধুমাত্র B1 বা B2 অর্থাৎ ভ্রমণ বা ব্যবসায়িক ভিসার জন্য দেওয়া হবে। অর্থাৎ মার্কিন যুক্তরাষ্ট্রে কাজ করার জন্য প্রয়োজনীয় H1B ভিসার জন্য এখনও পুরানো নিয়মগুলি প্রযোজ্য হবে।

‘ইউএস স্টেট ডিপার্টমেন্ট’-এর সরকারি ওয়েবসাইট বলছে, পর্যটন ভিসার ক্ষেত্রে আবেদনের ৫২৫ দিন পর ‘ভিসা অ্যাপয়েন্টমেন্ট’-এর মিলবে। ছাত্র ভিসার ক্ষেত্রে সেটি ৪৭১ দিন।

বিভিন্ন শহরের ক্ষেত্রে অবশ্য এই সময়সীমা বদলাবে। চেন্নাই থেকে পর্যটন ভিসার আবেদন করলে তা হাতে পেতে অপেক্ষা করতে হবে ৫৫৭ দিন। হায়দরাবাদ থেকে করলে ৫১৮ দিন। আমেরিকার দূতাবাস থেকেই মূলত কাগজপত্র যাচাইয়ের জন্য ডাকা হয়। আবেদনের কত দিন পর, তথ্য যাচাইয়ের ডাক পাওয়া যাবে, তা অনেকাংশে নির্ভর করে আমেরিকান দূতাবাসে কাজের চাপ এবং কর্মী বহুলতার উপর।

থাইল্যান্ডের উদাহরণ দিয়ে ব্যাখ্যা করা হল নতুন নিয়ম

ভারতে মার্কিন দূতাবাস একটি টুইটের মাধ্যমে সবাইকে এই নতুন পরিবর্তনের কথা জানিয়েছে। এই টুইটে মার্কিন দূতাবাস থাইল্যান্ডের উদাহরণও দিয়েছে, যেখানে ভারতীয় নাগরিকরা সবচেয়ে বেশি যায়। দূতাবাসের মতে, ব্যাঙ্ককের মার্কিন দূতাবাস ভারতীয়দের জন্য B1/B2 অ্যাপয়েন্টমেন্ট দেওয়ার ক্ষমতাও খুলে দিয়েছে।

নিয়োগ ব্যাকলগ এখন ৫০০ দিনের বেশি

বর্তমানে, ভারতে মার্কিন দূতাবাসে, B1/B2 ভিসা ইন্টারভিউয়ের জন্য অ্যাপয়েন্টমেন্ট পেতে একজনকে ৫০০ দিন অর্থাৎ প্রায় দেড় বছর অপেক্ষা করতে হবে। যদিও তা কমাতে প্রতিনিয়ত কাজ করছে মার্কিন দূতাবাস। এই লক্ষ্যে, প্রথমবারের মতো ভিসা আবেদনকারীদের জন্য বিশেষ সাক্ষাৎকারের সময় নির্ধারণ এবং কনস্যুলার কর্মীদের সংখ্যা বৃদ্ধি সহ নতুন উদ্যোগ সম্প্রতি চালু করা হয়েছে। ভিসার ব্যাকলগ দূর করতে, দিল্লিতে অবস্থিত ভারতে মার্কিন দূতাবাস এবং মুম্বাই, চেন্নাই এবং হায়দ্রাবাদে অবস্থিত মার্কিন কনস্যুলেট জেনারেলে ২১ জানুয়ারি 'বিশেষ শনিবার ইন্টারভিউ ডে'-এরও আয়োজন করা হয়েছিল। এছাড়াও, ইতিমধ্যেই মার্কিন ভিসা প্রাপ্ত আবেদনকারীদের জন্য ইন্টারভিউ ওয়েভার মামলাগুলির দ্রুত প্রক্রিয়াকরণও কার্যকর করা হয়েছে।

Share this article
click me!