আমেরিকার পর এবার চিনের 'গুপ্তচর বেলুন' লাতিন আমেরিকার আকাশে, দাবি পেন্টাগনের

শুক্রবার আমেরিকার আকাশে দেখা দিয়েছিলেন চিনের গুপ্তচর বেলুন। এবার পেন্টাগনের দাবি লাতিন আমেরিকার আকাশেও ছিল তেমনই একটি বেলুন।

 

Web Desk - ANB | Published : Feb 4, 2023 3:22 PM IST

আমেরিকার পর এবার লাতিন আমেরিকার আকাশে চিনা বেলুন। তেমনই দাবি করেছে পেন্টাগন। শুক্রবারই মার্কিন যুক্তরাষ্ট্রের আকাশে দেখা গিয়েছিল চিনে গুপ্তচর বেলুন। যদিও এই অভিযোগ অস্বীকার করেছে চিন। কিন্তু শনিবার পেন্টাগন বলেছেন, লাতিন আমেরিকার আকাশেও আমেরিকার মত একটি বেলুন উড়তে দেখা গেছে। বেলুনটি চিনা গুপ্তচর বেলুন বলেও তারা মনে করছে বলে জানিয়েছে। সংস্থার পক্ষ তেকে জামান হয়েছে এটি চিনের আরও একটি নজরদারী বেলুন। পেন্টাগনের মুখপাত্র রাইডার লাতিন আমেরিকার ঠিক কোথায় বেলুনের দেখা পাওয়া গেছে তা অবশ্য জানাননি।

তবে শুক্রবারই পেন্টাগন বলেছে মার্কিন যুক্তরাষ্ট্রের ওপর দিয়ে একটি চিনা গুপ্তচর বেলুন উড়ে যাচ্ছিল। সেটিকে তারা ট্র্যাক করেছে। পেন্টাগনের আরও দাবি ছিল গোটা ঘটনা জানান হয়েছিল জো বাইডেনকে। তিনি বেলুনটি নামিয়ে আনা যায় কিনা তা বিবেচনা করে দেখার নির্দেশ দিয়েছিলেন। পেন্টাগন কর্তরা বিমানটি নিচে আনার পরিকল্পনা করেছিল। কিন্তু তাতে অনেক মানুষের বিপদে পড়ার সম্ভাবনা ছিল, সেই কারণেই বেলুনটিকে শ্যুট করে নিচে নামিয়ে আনা হয়নি।

মার্কিন যুক্তরাষ্ট্রের আরও দাবি, চিনা বেলুনটি ভূগর্ভস্থ সাইলোসে সংবেশনশীল বিমানঘাঁটি ও পারমাণবিক ক্ষেপণাস্ত্র রয়েছে এমন অঞ্চলের উপর দিয়ে উড়েছিল। পেন্টাগনের একাংশ অবশ্য মনে করছে চিনা বেলুনটি বিশেষ বিপজজ্নক গোয়েন্দা হুমকি তৈরি করেছে। তবে নাম প্রকাশে অনুচ্ছুক পেন্টাগনের এক কর্তা বলেছেব, আমেরিকার আকাশ সীমায় প্রবেশ করার সঙ্গে সঙ্গে চিনা গুপ্তচর বেলুনটিকে হেফাজতে নিয়েছিল পেন্টাগন। মার্কিন সামরিক বিমান বেলুটি পর্যবেক্ষণ করে। পেন্টাগন আরও বলেছে বেলুনটি বর্তমানে বাণিজ্যিক এয়ার ট্র্যাফিকের উপরে একটি উচ্চতায় ভ্রমণ করছে এবং মাটিতে থাকা লোকদের জন্য সামরিক বা শারীরিক হুমকি উপস্থাপন করে না।

পেন্টাগনের এই দাবি উড়িয়ে দিয়েছে চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র মাও নিং। তিনি বলেছেন মার্কিন রিপোর্ট যাচাই করা হচ্ছে। গোটা ঘটনা পরিষ্কার না হওয়া পর্যন্ত কিছু বলা সম্ভব ন। তিনি আরও বলেছেন, চিন একটি দায়িত্বশীল দেশ। তাদের দেশ সর্বদা আন্তর্জাতিক আইন কঠোরভাবে মেনে চলে। তিনি আরও বলেছেন, 'কোনও সার্বভৌম দেশের ভূখণ্ড বা আকাশসীমা লঙ্ঘন করার ইচ্ছে তাদের নেই।' গোটা বিষয়টি নিয়ে দুই দেশই পারস্পরিত শান্তি ও বিচক্ষণতা বজায় রাখবে বলেও জানান তিনি। তবে ব্লিঙ্কেনের সফর নিয়ে তিনি কোনও মন্তব্য করেননি।

আরও পড়ুনঃ

আদানি ইস্যুতে মুখ খুললেন নির্মলা সীতারমণ, বললেন - বিশ্বের সামনে ভারতের ইমেজ নষ্ট হবে না

সোমবার পর্যন্ত শীতের হাওয়া থাকবে, দার্জিলিং-এর বৃষ্টির সম্ভাবনা রয়েছে জানাল হাওয়া অফিস

সোমবার পর্যন্ত শীতের হাওয়া থাকবে, দার্জিলিং-এর বৃষ্টির সম্ভাবনা রয়েছে জানাল হাওয়া অফিস

Share this article
click me!