'এর ফল ভালো হবে না', চিনা বেলুন নামাতেই আমেরিকাকে হুঁশিয়ারি শি জিনপিং-এর

এবার এই গুপ্তচর বেলুন কাণ্ড তাইওয়ান নিয়ে বেজিং-হোয়াইট হাউস দন্দ্বে আরও একটু আগুন যোগ করল। অন্যদিকে আমেরিকার এই পদক্ষেপের পরই 'এর ফল ভালো হবে না' বলে হুঁশিয়ারি দিল জিংপিং সরকার।

Web Desk - ANB | Published : Feb 5, 2023 6:12 AM IST

চরবৃত্তির অভিযোগে আটলান্টিকের উপর চিনা বেলুনকে গুলি করে নামাল বাইডেন প্রশাসন। এরপরই আমেরিকাকে হুঁশিয়ারি শি জিনপিং-এর। রবিবার সকালেই মার্কিন ফাইটার জেটের মিসাইলে কুপোকাত দৈত্যাকার চিনা বেলুন। এর পর থেকেই চিনের রোষের মুখে মার্কিন যুক্তরাষ্ট্র। এর আগেই চিন আগ্রাসনের বিরুদ্ধে তাইওয়ান সরকারের পাশে থাকার বার্তা দিয়েছিল বাইডেন সরকার। এবার এই গুপ্তচর বেলুন কাণ্ড তাইওয়ান নিয়ে বেজিং-হোয়াইট হাউস দন্দ্বে আরও একটু আগুন যোগ করল। অন্যদিকে আমেরিকার এই পদক্ষেপের পরই 'এর ফল ভালো হবে না' বলে হুঁশিয়ারি দিল জিংপিং সরকার। 'আমেরিকা সেনা প্রয়োগ করতে বাধ্য' করছে বলেও জানিয়েছে চিন প্রশাসন। এই বেলুন কাণ্ড ঘিরে বেজিং-হোয়াইট হাউস দন্দ্ব নতুন আকার নিতে পারে বলেও ধারণা আন্তর্জাতিক মহলে।

বেলুন কাণ্ড প্রসঙ্গে শি জিনপিং-এর বিদেশ মন্ত্রকের দেওয়া বিবৃতিতে বলা হয়েছে,'আমরা বারবার আমেরিকাকে জানিয়েছিলাম এটি একটি অসামরিক এয়ারশিপ। এটা নিছকই দুর্ঘটনা। পথ ভুলে সেটি মার্কিন আকাশ সীমানায় প্রবেশ করেছে। এটা নিছকই দুর্ঘটনা ছিল।' চিনের পক্ষ থেকে আরও জানানো হয়েছে,'আমাদের অসামরিক চালকবিহীন একটি বিমানকে ইচ্ছাকৃতভাবে ফাইটার জেটের মাধ্যমে নামিয়ে দেওয়া হয়েছে। ঘটনাটি নিন্দনীয়।'

শনিবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছিলেন, “বেলুনটির বিষয় আমেরিকার পক্ষ থেকে সামলে নেওয়া হবে”। তার কয়েক ঘণ্টা পরেই শনিবার রাতে পেন্টাগনের প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন বলেন, “আজকের ইচ্ছাকৃত ও আইনানুগ পদক্ষেপ প্রমাণ করে যে প্রেসিডেন্ট জো বাইডেন ও তার জাতীয় সুরক্ষা দল আমেরিকার বাসিন্দাদের সুরক্ষা ও নিরাপত্তাকেই সর্বদা অগ্রগণ্যতা দেয়। চিন আমাদের দেশের সার্বভৌমত্বকে নষ্ট করার যে চেষ্টা করেছিল, তার জবাব দেওয়া হয়েছে।” উল্লেখ্য, প্রথমবার চিনা স্পাই বেলুনের দেখা মেলার পরই পেন্টাগনের তরফে জানানো হয়েছিল, ওই রহস্যজনক বেলুনে বিস্ফোরক থাকতে পারে, মাটিতে পড়লে সাধারণ মানুষ ক্ষতিগ্রস্ত হতে পারেন, এই আশঙ্কাতোই গুলি করে নামানো হচ্ছিল না চিনা বেলুন। কিন্তু শুক্রবার মন্টানার পর ল্যাটিন আমেরিকাতেও আরেকটি রহস্যজনক বেলুনের দেখা মেলে। এরপরই বেলুনটিকে গুলি করে নামানোর সিদ্ধান্ত নেওয়া হয়।

আরও পড়ুন - 

স্পাই বেলুন নিয়ে চিন বনাম আমেরিকার দ্বন্দ্বে চলল গুলি, অ্যাটলান্টিকে নেমে এল নজরদারি বেলুন

বর্ধমান স্টেশনে ব্রিজ মেরামতির জের, রবি থেকে বৃহস্পতি পর্যন্ত বাতিল থাকছে একাধিক লোকাল ট্রেন

রবিবার সকালে আরও নেমে গেল তাপমাত্রার পারদ, কতদিন স্থায়ী হবে সাময়িক শীত?

Share this article
click me!