উস্কানিমূলক কর্মকান্ড বন্ধ করুক চিন- দক্ষিণ চিন সাগর নিয়ে ফের কড়া হুঁশিয়ারি মার্কিন যুক্তরাষ্ট্রের

মার্কিন স্বরাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার একটি বিবৃতি জারি করে বলেছেন যে এই ঘটনাটি অন্যান্য দেশকে চিনের হয়রানি ও ভয় দেখানোর উদাহরণ। আমরা বেইজিংকে তার উস্কানিমূলক ও অনিরাপদ আচরণ বন্ধ করার আহ্বান জানিয়েছি।

Web Desk - ANB | Published : Apr 30, 2023 5:14 AM IST

দক্ষিণ চিন সাগরে তাদের উস্কানিমূলক ও অনিরাপদ কার্যক্রম বন্ধ করতে চিনকে ফের সতর্ক করল মার্কিন যুক্তরাষ্ট্র। উল্লেখ্য দক্ষিণ চিন সাগরে চিন ও ফিলিপাইনের মধ্যে উত্তেজনা বেড়েছে, এই পরিস্থিতিতে সামনে রেখেই সতর্কবার্তা জারি করেছেন আমেরিকা। ফিলিপাইন কোস্ট গার্ডের একটি বোট একটি চিনা জাহাজের সাথে সংঘর্ষ এড়ানোর ঘটনার পর দুই দেশের মধ্যে উত্তেজনা বেড়ে যায়। উল্লেখ্য, শিগগিরই আমেরিকা সফরে যাচ্ছেন ফিলিপাইনের প্রেসিডেন্টও।

আমেরিকা কি বলেছে

মার্কিন স্বরাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার একটি বিবৃতি জারি করে বলেছেন যে এই ঘটনাটি অন্যান্য দেশকে চিনের হয়রানি ও ভয় দেখানোর উদাহরণ। আমরা বেইজিংকে তার উস্কানিমূলক ও অনিরাপদ আচরণ বন্ধ করার আহ্বান জানিয়েছি। জেনে রাখা ভালো যে সাম্প্রতিক সময়ে আমেরিকা এবং চিনের সম্পর্কের মধ্যে বেশ কিছুটা তিক্ততা দেখা দিয়েছে। এমন পরিস্থিতিতে এশিয়ার অন্যান্য দেশের সঙ্গে সম্পর্ক জোরদার করার চেষ্টা করছে আমেরিকা। চিন সমগ্র দক্ষিণ চিন সাগরে নিজেদের অধিকার দাবি করে, অন্যদিকে ফিলিপাইন সহ আরও কয়েকটি দেশ দক্ষিণ চিন সাগরে নিজেদের অস্তিত্বের দাবি জানায়। এ কারণেই দুই দেশের মধ্যে বিরোধ চলছে।

দুই দেশের মধ্যে এখন উত্তেজনা কেন বেড়েছে?

আসলে, রবিবার, ফিলিপাইন কোস্ট গার্ড বিশ্বজুড়ে বেশ কয়েকজন সাংবাদিককে তাদের আঞ্চলিক জলসীমায় দ্বীপ এবং আঞ্চলিক জল দেখানোর জন্য আমন্ত্রণ জানায়। সাংবাদিকদের বহনকারী ফিলিপাইনের বোটটি স্প্র্যাটলি দ্বীপপুঞ্জে পৌঁছালে সামনে থেকে ফিলিপাইনের নৌকার দ্বিগুণ আকারের একটি চিনা কোস্টগার্ড জাহাজ আসছিল। এমনকি যখন উভয় জাহাজ মাত্র কয়েক ধাপ দূরে ছিল, তখনও চিনা জাহাজটি পথ থেকে সরেনি এবং নৌকা এবং জাহাজ উভয়ই প্রায় সংঘর্ষের অবস্থানে ছিল যে ফিলিপাইনের কোস্টগার্ড কর্মীরা তাদের নৌকাটি কোনওরকমে সরিয়ে নেয়। এরপরেও ফিলিপাইনের বিরুদ্ধে উসকানিমূলক কর্মকাণ্ডের অভিযোগ এনে বিবৃতি দেয় চিনের বিদেশ মন্ত্রক।

ফিলিপাইন জবাব দিয়েছে

একই সময়ে, চিনের অভিযোগের প্রেক্ষিতে, ফিলিপাইন বলেছে যে তাদের নৌযান তার আঞ্চলিক জলসীমায় টহল দিচ্ছিল এবং এটি কোনও ভাবেই উস্কানিমূলক পদক্ষেপ নয়। ফিলিপাইনও বলেছে যে তারা একইভাবে তার আঞ্চলিক জলে টহল অব্যাহত রাখবে। জেনে রাখা ভালো মার্কিন যুক্তরাষ্ট্র সম্প্রতি ফিলিপাইনের বিতর্কিত স্প্র্যাটলি দ্বীপপুঞ্জের কাছে চারটি নতুন সামরিক ঘাঁটি তৈরি করেছে, যখন মার্কিন সেনা ইতিমধ্যে পাঁচটি ঘাঁটিতে অবস্থান করছে। এ কারণেই ক্ষিপ্ত চিন।

Share this article
click me!