গ্রহাণু নয়, বুধবার পৃথিবীর বুকে আছড়ে পড়বে বিশালকায় স্যাটেলাইট! কতটা ক্ষতি হতে পারে জেনে নিন

নাসার পক্ষ থেকে জানানো হয়েছে, RHESSI স্যাটেলাইটটি প্রায় ২১ বছর ধরে কাজ করেছে। এই স্যাটেলাইটের দায়িত্ব ছিল সূর্য থেকে নির্গত সৌর শিখা এবং করোনাল মাস ইজেকশন (CMEs) পর্যবেক্ষণ করা।

Web Desk - ANB | Published : Apr 18, 2023 4:17 PM IST

মহাকাশে চলমান অনেক স্যাটেলাইট আর সার্ভিসে নেই এবং পৃথিবীর জন্য বেশ বড়সড় ঝুঁকি তৈরি করে রেখেছে। এরকম একটি উপগ্রহ ১৯শে এপ্রিল অর্থাৎ বুধবার আমাদের গ্রহের বায়ুমণ্ডলে প্রবেশ করতে পারে বা বলা ভালো আছড়ে পড়তে পারে। এই স্যাটেলাইটের নাম রেউভেন রামাটি হাই এনার্জি সোলার স্পেকট্রোস্কোপিক ইমেজার (RHESSI)। এটি একটি আমেরিকান স্যাটেলাইট, যা ২০১৮ সালে নিজের পরিষেবা থেকে অবসর নিয়ে নেয়। তারপর থেকে এটি পৃথিবীর চারদিকে এমন একটি কক্ষপথে ঘুরছিল, যার কারণে আমাদের গ্রহের ওপর ভেঙে পড়ার আশঙ্কা তৈরি করে। উৎক্ষেপণের প্রায় ২১ বছর পর এটি ভেঙে পড়তে চলেছে পৃথিবীর বায়ুমন্ডলে।

নাসার পক্ষ থেকে জানানো হয়েছে, RHESSI স্যাটেলাইটটি প্রায় ২১ বছর ধরে কাজ করেছে। এই স্যাটেলাইটের দায়িত্ব ছিল সূর্য থেকে নির্গত সৌর শিখা এবং করোনাল মাস ইজেকশন (CMEs) পর্যবেক্ষণ করা। তথ্য অনুযায়ী, ৩০০ কেজি বা ৬৬০ পাউন্ড ওজনের RHESSI স্যাটেলাইট বুধবার পৃথিবীর বায়ুমণ্ডলে পুনরায় প্রবেশ করবে। মার্কিন প্রতিরক্ষা বিভাগ এই স্যাটেলাইটের কক্ষপথ পর্যবেক্ষণ করছে।

এক বিবৃতিতে মার্কিন মহাকাশ সংস্থা নাসা বলেছে, মহাকাশে স্যাটেলাইটের বেশিরভাগই পুড়ে যাবে বলে আশঙ্কা করা হচ্ছে। পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করার সাথে সাথেই স্যাটেলাইটটি ধ্বংস হয়ে যেতে পারে, যদিও কিছু উপাদান বেঁচে থাকতে পারে। RHESSI স্যাটেলাইটের কারণে পৃথিবীতে বড় ধরনের কোনো ক্ষতি হবে না বলে আশাবাদী নাসা।

পরিষেবায় থাকার সময়, RHESSI স্যাটেলাইট সৌর শিখা এবং করোনাল ভর নির্গমন সম্পর্কে অনেক গুরুত্বপূর্ণ তথ্য প্রদান করেছে। উল্লেখযোগ্যভাবে, সোলার ফ্লেয়ার এবং সিএমই হল সেই সোলার ইভেন্ট, যার প্রভাবে পাওয়ার গ্রিড থেকে পৃথিবীর জিপিএস সিস্টেমে স্থবির হয়ে যেতে পারে। যদি তারা ধ্বংসাত্মক হয়, তারা মহাকাশে আমাদের উপগ্রহ ধ্বংস করতে পারে। তার মিশনের সময়, RHESSI স্যাটেলাইট এক লাখেরও বেশি সৌর ইভেন্ট রেকর্ড করেছে, যা বিজ্ঞানীদের সৌর শিখাগুলিতে শক্তিমান কণা নিয়ে রিসার্চ করতে অধ্যয়ন করতে দেয়।

এখন এই স্যাটেলাইট বিধ্বস্ত হতে চলেছে। NASA অনুমান করেছে যে RHESSI স্যাটেলাইট বুধবার ভারতীয় সময় সকাল সাতটায় পৃথিবীর বায়ুমণ্ডলে পুনরায় প্রবেশ করতে পারে। এটা পৃথিবীতে কতটা প্রভাব ফেলে তা দেখতে হবে। যদিও NASA আশা করে যে বেশিরভাগ মহাকাশযান বায়ুমণ্ডলের মধ্য দিয়ে ভ্রমণ করার সাথে সাথে পুড়ে যাবে, কিছু অংশ পুনরায় প্রবেশের সময় বেঁচে থাকবে বলে আশা করা হচ্ছে। সংস্থাটি এক বিবৃতিতে বলেছে, "পৃথিবীতে কারও ক্ষতি হওয়ার ঝুঁকি কম।"

Share this article
click me!