হোয়াইট হাউসে প্রচার অভিযান ডোনাল্ড ট্রাম্পে, রিপাবলিকানদের বশে আনতে নয়া উদ্যোগ

তৃতীবারের জন্য হোয়াইট হাউসে প্রচারাভিযান শুরু করেন ট্রাম্প।মিডটার্মে হতাশাজনক ব্যর্থতার পর ফের হোয়াইট হাউস দখলের লড়াইয়ে ডোনাল্ড ট্রাম্প

Bhaswati Mukherjee | Published : Nov 15, 2022 1:08 PM IST

আবারও সক্রিয় প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মিডটার্মের ব্যর্থতার রেশ কাটিয়ে উঠে এবারও হোয়াইট হাউস দখলের স্বপ্ন দেখা শুরু করলেন তিনি । এবার ঠিক সেই কারণেই তৃতীয়বারের জন্য হোয়াইট হাউসে প্রচার অভিযান শুরু করেছেন ট্রাম্প। তবে রাজনৈতিক মহলের ধারনা রিপাবলিকানদের ওপর থেকে আধিপত্য হারাচ্ছেন তিনি। আর সেই কারণে নিজের দলের ওপর নিয়ন্ত্রণ কায়েম করতেই এই পদক্ষেপ ট্রাম্পের। তবে সেসব সমালোচনা উড়িয়ে নিয়ে নিজের লক্ষ্যে অবিচল ট্রাম্প আবারও নেমে পড়েছেন রাজনৈতিক যুদ্ধে।

গত সপ্তাহের জিওপির পরিসংখ্যাকে কাজে লাগিয়ে তিনি তার সম্ভাব্য সমস্ত প্রতিদ্বন্দ্বীদের প্রতিযোগিতার দৌড় থেকে বাহির করার ফন্দি এঁটেছিলেন। কিন্তু তাতে তাতে খুব একটা লাভ হয়নি ট্রাম্পের। এইরকম হতাশাজনক ফলের পর ডেমোক্র্যাট সিনেটদের উপর নিজের নিয়ন্ত্রণ কায়েম রাখতেই আবার লরাইয়ের ময়দানে ট্রাম্প ।

প্রচারের আগে ঘটা করে সামাজিক মাধ্যমে বার্তাও দিলেন তিনি ।সেখানে তিনি বলেন 'আশা করি, আগামীকালটি,অন্যতম গুরুত্বপূর্ণ দিন হয়ে উঠবে আমাদের দেশের ইতিহাসে ।' এই প্রচারাভিযান ঘুরিয়ে দিতে পারে যেকোনো রাষ্ট্রপতিরই ভবিতব্য। ঠিক যেমন গ্রোভার ক্লিভল্যান্ড-এর ভবিতব্য বদলে গেছিল এবং তিনি ১৮৮৪ তে প্রথম মেয়াদের জন্য এবং ১৮৯২ সালে দ্বিতিয় মেয়াদের জন্য রাষ্ট্রপতি হিসাবে নিরবাছিত হয়েছিলেন ।

 

ট্রাম্প বর্তমানে ব্যক্তিগতভাবে এখন অনেক আইনি জটিলতায় জর্জরিত। তার বিরুদ্ধে উঠেছে একাধিক অভিযোগ ।সেই অভিযোগের গপন নথিও মিলেছে ট্রাম্পের ক্লাব মার-এ-লগ থেকে ।এমনকি তার বিরুদ্ধে এখন চলছেও নানা তদন্তও। ট্রাম্পের সহযোগী ও বন্ধুরা অবশ্য তাকে মধ্যবর্তী মেয়াদ শেষ না হাওয়া পর্যন্ত তাকে অপেক্ষা করার পরামর্শ দিয়েছেন। কিন্তু ট্রাম্প দ্রুত স্পটলাইটে ফিরে আস্তে বিশেষ আগ্রহী। তাই তার এই হোয়াইট হাউস দখল অভিযান ।এ প্রসঙ্গে ২০২৪ সালে ট্রাম্পকে সমর্থন করবেন কিনা জানতে চাইলে ওয়াইমিংয়ের রিপাবলিকান পার্টির গুরুত্বপূর্ন এক সদস্য সেন সিনথিয়া লুমিস সোমবার সাংবাদিকদের বলেন: “আমি মনে করি না এটা সঠিক প্রশ্ন। আমি মনে করি প্রশ্ন হল, রিপাবলিকান পার্টির বর্তমান নেতা কে?"

আরও পড়ুন

জোর করে ধর্মান্তরণকে ‘অত্যন্ত গুরুতর বিষয়’ বলে চিহ্নিত করল সুপ্রিম কোর্ট

বছরের প্রথমার্ধেই ৮.১ শতাংশ হারে বৃদ্ধি ভারতের তথ্য-প্রযুক্তি ক্ষেত্রের, রিপোর্টে দাবি আইডিসি-র

কোথায় থামব আমরা? ২০৫০ সাল পর্যন্ত ক্রমাগত বাড়বে ভারতের জনসংখ্যা-বিশেষ রিপোর্ট

Share this article
click me!