জুন মাসের মধ্যেই সমস্ত সরকারি কর্মীদের মাইনে বন্ধ? ৯ মে জরুরি বৈঠকের ডাক দিলেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন

ভয়ঙ্কর অর্থনৈতিক টানাপড়েনের মধ্যে ভুগছে বিশ্বের উন্নততম দেশ। সরকারি কর্মীদের মাইনে দেওয়া যাবে কিনা, এখন তা নিয়েও তৈরি হয়েছে সংশয়।

Web Desk - ANB | Published : May 2, 2023 5:23 AM IST / Updated: May 02 2023, 12:10 PM IST

ভয়ঙ্কর অর্থনৈতিক সংকটের দিকে এগোচ্ছে বিশ্বের উন্নততম দেশ আমেরিকা। বিপদের মুখে দাঁড়িয়ে প্রমাদ গুনছেন দেশের রাষ্ট্রপতি জো বাইডেন। সারা পৃথিবী থেকে নেওয়া ঋণের পরিমাণ এতই বেশি হয়ে গেছে যে, সেই ধার শোধ করতে গেলে ২০২৩ সালের জুন মাস, অর্থাৎ, আগামী মাসের মধ্যেই বন্ধ হয়ে যেতে পারে দেশের সমস্ত সরকারি কর্মচারীদের মাইনে। টানাপড়েনের মধ্যে এখন সারা দেশ জুড়ে ঘনিয়ে এসেছে আশঙ্কার মেঘ।

এ প্রসঙ্গে মার্কিন অর্থদফতরের শীর্ষ কর্ত্রী জ্যানেট ইয়েলেন আশঙ্কা প্রকাশ করে বলেছেন, আমেরিকার ঋণ পরিশোধের সীমা যদি চলতি মাসের মধ্যেই বাড়ানো না হয়, তাহলে আগামী মাসের মধ্যেই মার্কিন ফেডারেল সরকার বিল পরিশোধের জন্য ব্যাপক অর্থের অভাবে ভুগতে পারে। দেশের আর্থিক পরিস্থিতি পর্যালোচনা করে জ্যানেট ইয়েলেন হাউস স্পিকার কেভিন ম্যাককার্থি, আর-ক্যালিফকে একটি চিঠিতে লিখেছেন, “বর্তমান অনুমানগুলির পরিপ্রেক্ষিতে, কংগ্রেসকে (শাসকদলকে) ঋণের সীমা বাড়ানো বা স্থগিত করার জন্য যত তাড়াতাড়ি সম্ভব কাজ করতে হবে, যাতে এটাতে দীর্ঘমেয়াদী নিশ্চয়তা পাওয়া যায় যে, দেশের সরকার তার প্রদেয় অর্থ মিটিয়ে দিতে থাকবে।”

তাঁর অনুমানের মুখে দাঁড়িয়ে এখন সারা বিশ্ব তীব্র অর্থ সংকটের আতঙ্কে ভুগছে বলে বোঝা যাচ্ছে। কারণ, আমেরিকায় যদি আর্থিক সংকট ঘটে, তাহলে তা পৃথিবীর প্রায় সমস্ত দেশের আর্থিক লেনদেনের ওপর অত্যন্ত ক্ষতিকর প্রভাব ফেলতে পারে। আসন্ন সংকটের কথা মাথায় রেখে আগামী ৯ মে, মঙ্গলবার চার শীর্ষ কংগ্রেস নেতাকে নিয়ে জরুরি আলোচনায় বসতে চলেছেন দেশের রাষ্ট্রপ্রধান জো বাইডেন। ৯ মে হোয়াইট হাউসে এই বৈঠকের ডাক দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। সভায় আমন্ত্রিত চার শীর্ষ কর্তার মধ্যে রয়েছেন, রিপাবলিকান হাউস স্পিকার কেভিন ম্যাককার্থি, হাউস ডেমোক্র্যাটিক নেতা হাকিম জেফ্রিস, সেনেটের সংখ্যাগরিষ্ঠ শ্রেণীর নেতা চাক শুমার এবং রিপাবলিকান নেতা মিচ ম্যাককনেল। 

উল্লেখ্য, এই বিপদ এড়াতে রিপাবলিকান দলের সদস্যরা দেশের ঋণ মেটানোর সময়সীমা বাড়ানোর বিনিময়ে অত্যধিক খরচে লাগাম টানা সহ বেশ কিছু নীতিতে পরিবর্তন আনার দাবি করেছেন। তবে বাইডেন নিজের যুক্তিতে অনড় রয়েছেন বলে জানা গেছে। তিনি বলেছেন যে, তিনি ঋণের সীমা বৃদ্ধির বিষয়ে আলোচনা করবেন না। তবে, একটি নতুন সীমা অতিক্রম করার পর বাজেটে কাটছাঁট করা নিয়ে আলোচনা করবেন।

আরও পড়ুন-
আজ দক্ষিণ দিনাজপুরে জনসংযোগে অভিষেক বন্দ্যোপাধ্যায়, ‘আমাদের অনুকরণ করছে’, কটাক্ষ দিলীপ ঘোষের
১৭ লক্ষ টাকা লুঠের ঘটনায় গ্রেফতার রাজ্য পুলিশের ডিজির দেহরক্ষী, অবিলম্বে মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে ডিজির অপসারণের দাবি

ভারতে বন্ধ করা হল ১৪টি মেসেজিং অ্যাপ, পাকিস্তানের জঙ্গি সংগঠনের সঙ্গে ভারতের যোগ বন্ধ করতে জোরদার পদক্ষেপ

Share this article
click me!