আযোধ্যা রাম মন্দির উদ্বোধন অনুষ্ঠান উপলক্ষ্যে সপ্তাহব্যাপী অনুষ্ঠান মার্কিন মুলুকে, রইল অনুষ্ঠানসূচি

মার্কিন যুক্তরাষ্ট্রের হিন্দু মন্দিরের ক্ষমতায়ন পরিষদের প্রধান তেজল শাহ বলেন, এটি আমাদের সৌভাগ্য ও আমাদের জন্য আশীর্বাদ যে আমরা এই ঘটনায় সামিল হতে পারছি।

 

Saborni Mitra | Published : Dec 22, 2023 1:48 PM IST

রাম মন্দির উদ্বোধ উপলক্ষ্যে রীতিমত সাজসাজ রব গোটা দেশ জুড়ে। রীতিমত উৎসবের মেজাজ অযোধ্যা নগরীতে। কিন্তু এই উৎসবের আমেজ সরজূর তীর ছেড়ে আচড়ে পড়ছে হাডসন নদীর তীরে। কারণ অযোধ্যার রাম মন্দির উদ্বোধন উপলক্ষ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের মন্দিরগুলিতে উৎসবের মেজাজ। কারণ উৎসব পালন করা হবে মার্কিন যুক্তরাষ্ট্রের মন্দিরগুলিতে।

মার্কিন যুক্তরাষ্ট্রের হিন্দু মন্দিরের ক্ষমতায়ন পরিষদের প্রধান তেজল শাহ বলেন, 'এটি আমাদের সৌভাগ্য ও আমাদের জন্য আশীর্বাদ যে আমরা এই ঘটনায় সামিল হতে পারছি। আমাদের স্বপ্নের মন্দিরটি একশো বছর প্রতীক্ষার অবশেষে উদ্বোধনের আলো দেখতে পাচ্ছে। ' তিনি আরও বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডার প্রত্যেক মানুষের অবেগ জড়িয়ে রয়েছে। প্রত্যেক মন্দির এই অনুষ্ঠানকে গ্রহণ করার জন্য অপেক্ষায় করে রয়েছে। তিনি আরও বলেছেন, মার্কিন মুলুকে এক লক্ষ ১ হাডারেরও বেশি হিন্দু মন্দির রয়েছে। তিনি আরও বলেন, উত্তর আমেরিকার ছোট বড় সব মন্দিরেই প্রায় এক সপ্তাহব্যাপী অযোধ্যার রাম মন্দির উদ্বোধন উদযাপন করা হবে। ১৫ জানুয়ারি থেকে শুরু হবে অনুষ্ঠান। সেই অনুষ্ঠান চলবে ২২ জানুয়ারি পর্যন্ত। মার্কিন হিন্দু মন্দির সূত্রের খবর সেই দেশের প্রায় হাজার হাজার মানুষ উদ্বোধন অনুষ্ঠান দেখার প্রত্যাশায় রয়েছে। তিনি আরও বলেন, এই ইভেন্টের শেষে আমরা একটি সংকল্প নেব। তিনি আরও বলেন, ভারতে অনুষ্ঠান ২২ জানুয়ারি হলেও তাদের দেশে মন্দির উদ্বোধনের অনুষ্ঠান হবে ২১ জানুয়ারি। সেই রাতেই তারা শ্রীরামের প্রাণ প্রতিষ্ঠা উদযাপন করবেন।

স্থানীয় হিন্দুরা জানিয়েছেন, এখনও পর্যন্ত কয়েক ডজন মন্দির জানিয়েছেন উদ্বোধন অনুষ্ঠান উপলক্ষ্যে ১৫ জানুয়ারি থেকে তারা রাম নাম সংকীর্তন শুরু করবে। অর্ধেকেরও বেশি মন্দির জানিয়েছেন ২১-২২ জানুয়ারি উদ্ধোবন অনুষ্ঠানের দিন বিশেষ পুজো করা হবে। মন্দির কর্তৃপক্ষ জানিয়েছে, ১৫ জানুয়ারি রাম নাম সংকীর্তনের মধ্যে দিয়ে অনুষ্ঠান শুরু করা হবে। বাল্মিকী রামায়ণে উল্লেখিত রামের ১০৮ নাম জপ করা হবে। আটলান্টা থেকে শ্রী বিনোদ কৃষ্ণানের ভজন সম্প্রচার করা হবে। প্রতিটি মন্দির আলো দিয়ে সাজান হবে। মন্দির উদ্বোধনের অনুষ্ঠানের লাইভ সম্প্রসারণের পাশাপাশি মিষ্টি বিতরণ ও শাঁখ বাজান হবে। প্রত্যেক মন্দিরকেই শ্রী রাম জন্মভূমি তীর্থ ক্ষেত্র ট্রাস্ট থেকে অংশগ্রহণের একটি শংসাপত্র ও প্রসাদ দেওয়া হবে।

আরও পড়ুনঃ

করোনা ছাড়াও ক্রিসমাস থেকে পয়লা জানুয়ারি - উৎসবের মরশুমে এই রোগের ঝুঁকি বাড়তে পারে

Horoscope: আবেগ লুকিয়ে রাখতে এরা অত্যান্ত পারদর্শী, মনের কথা সহজে বলে না

পুঞ্চের হামলাকারীদের হাতে ছিল মার্কিন M4 rifle, হামলা চালিয়েছিল জইশের নতুন ফ্রন্ট PAFF

Read more Articles on
Share this article
click me!