ভারতের পর ইউপিআই লেনদেন এবার নেপালে, পেমেন্ট সিন্টেমকে জনপ্রিয় করে তুলবে এই সংস্থা

ভারতের পর এবার ইউপিআই গ্রহণে নাম এল নেপালের। মূলত ভারতে সারা দেশ জুড়ে ডিজিট্যাল পেমেন্ট সিস্টেমের বড়সড় ব্যবহার চলছে, তবে ভারত পেরিয়ে এবার সেই ডিজিট্য়াল পেমেন্ট সিস্টেম চলে গেল নেপালে। 

 

Web Desk - ANB | Published : Feb 18, 2022 6:33 AM IST / Updated: Feb 18 2022, 12:22 PM IST

ভারতের পর এবার ইউপিআই (Unified Payement Interface/UPI) গ্রহণে নাম এল নেপালের। মূলত ভারতে সারা দেশ জুড়ে ডিজিট্যাল পেমেন্ট সিস্টেমের বড়সড় ব্যবহার চলছে। তবে ভারত পেরিয়ে এবার সেই ডিজিট্য়াল পেমেন্ট সিস্টেম চলে গেল নেপালে (Nepal) । 

নেপালে পেমেন্ট সিন্টেমকে জনপ্রিয় করে তোলবার দায়িত্বে রয়েছে এনআইপিএল এবং গেটওয়ে পেমেন্ট সার্ভিস এবং মনোম ইনফোটেক(Manam Infotech)। সূত্র মারফত জানা গিয়েছে, এনপিসিআই এবং এনআইপিএল নেপালে  মনোম ইনফোটেক এবং গেটওয়ে পেমেন্ট সার্ভিসের সঙ্গে যৌথভাবে নেপাল কাজ করবে, ডিজিট্যাল পেমেন্ট সিস্টেমকে জনপ্রিয় করার জন্য। মূলত এই তিন সংস্থা যৌথভাবে সেই দেশে একটি শক্তিশালী ইউপিআই নেটওয়ার্ক তৈরি করবে। আর সেই নেটওয়ার্কের মাধ্যমেই ইউপিআই পরিষেবা চলবে সেখানে। নেপালের নিজস্ব ইউপিআই আইডি তৈরি হবে। নিজস্ব অ্যাপলিকেশন তৈরি হবে। নিজস্ব পদ্ধতিতেই ইউপিআই-র কাজ চলবে। ব্যাঙ্কগুলিও নেপালের নিজস্ব।ঠিক যেভাবে ভারতে পরিষেবাটি চলে নেপালেও সেই একই পদ্ধতি চলবে এটি। 

আরও পড়ুন, আজ শহরে কী দামে বিক্রি হচ্ছে ডিজেল-পেট্রোল, কলকাতা-সহ সারা দেশে জ্বালানীর দর কমবে কি

তবে এখানে আরও একটি বিষয় রয়েছে। এনআইপিএল, এর আগেও বিভিন্ন সংস্থার সঙ্গে যৌথ উদ্য়োগে কাজ করেছে।সিঙ্গাপুর এবং ভুটান এই দুটি দেশের ক্ষেত্রেও এনআইপিএল যৌথ উদ্যোগে কাজ করছে। সংস্থার মত, নেপালেও যৌথ উদ্য়োগে কাজ করে তাঁরা সফল হবে। এনআইপিএল ইতিমধ্য়েই জিপিএস-কে বিষয়টির জন্য ধন্যবাদ জানিয়েছে। তবে নেপালে এই প্রযুক্তি নিয়ে কীভাবে কাজ করা হবে ।  এনআইপিএল জানিয়েছে, নেপালের জনসংখ্যা প্রায় ৩০ মিলিয়ন। ভারতীয় হিসেবে তিন কোটি। এর মধ্য়ে প্রায় ৪৫ শতাংশ নাগরিক ব্যাঙ্কের সঙ্গে সরাসরি সম্পর্ক যুক্ত। মূলত এই অংশের নাগরিকদের লক্ষ্য রেখেই পার্সন টু পার্সন লেনদেনের জন্য ইউপিআই নিয়ে আসতে বলা হয়েছে।

ভারতের ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অব ইন্ডিয়া (এনপিসিআই) বলেছে, নেপাল ভারতের ইউপিআই সিস্টেম গ্রহণকারী প্রথম দেশ হয়ে উঠেছে। যা মূলত প্রতিবেশী রাষ্ট্রের ডিজিট্যাল অর্থনীতিকে বাড়িতে তুলতে অনেক দূর এগিয়ে যাবে। এনপিসিআই ইন্টারন্যাশনাল পেমেন্ট লিমিটেড সার্ভিস (জিপিএস) এবংমনোম ইনফোটেক(Manam Infotech)-র সঙ্গে হাত মিলিয়েছে। জিপিএস হল নেপালের অনুমোদিত পেমেন্ট সিস্টেম অপারেটর। মনোম ইনফোটেক নেপালে ইউনিফায়েড পেমেন্ট ইন্টারফেস বাস্তব করে তোলা হবে। এনপিসিআই একটি বিবৃতিতে বলেছে, এই চুক্তি নেপালের জণগনের জন্য সুবিধা বাড়াবে। 

Share this article
click me!