যেভাবেই হোক, আফগানিস্তানে ৩১তারিখের মধ্যে শেষ করা হবে উদ্ধারকাজ, কড়া বার্তা বাইডেনের

চলতি অগাষ্ট মাসের ৩১তারিখের মধ্যে প্রত্যাবর্তন প্রক্রিয়া শেষ করতে হবে। সোমবার এমনই বার্তা দিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

Parna Sengupta | Published : Aug 23, 2021 3:23 AM IST / Updated: Aug 23 2021, 09:06 AM IST

আফগানিস্তানে (Afghanistan) চলতি অগাষ্ট মাসের ৩১তারিখের মধ্যে প্রত্যাবর্তন প্রক্রিয়া শেষ করতে হবে। সোমবার এমনই বার্তা দিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ( US President ) জো বাইডেন (Joe Biden)। তিনি বলেন নিরন্তর হামলার হুমকির মধ্যে থেকে কাজ করতে হচ্ছে মার্কিন সেনাকে (US troops)। কাবুল বিমানবন্দরের ওপর আইসিস হামলার হুমকি রয়েছে। ফলে আর ঝুঁকি নিয়ে কাজ করবে না মার্কিন সেনা। ৩১ তারিখের মধ্যে শেষ করে ফেলতে হবে প্রত্যাবর্তন প্রক্রিয়ার যাবতীয় কাজ। 

 

হোয়াইট হাউসে দাঁড়িয়ে বাইডেন এক বক্তৃতায় বলেন মার্কিন যুক্তরাষ্ট্র আশা করছে ৩১ তারিখের ডেডলাইন পেরিয়ে যাবে না। উদ্ধারকাজ এরমধ্যেই শেষ হবে। ৩১ তারিখ পর্যন্ত উদ্ধারকাজ চালাতে দিতে সম্মত হয়েছে তালিবান প্রশাসনও বলে জানিয়েছেন বাইডেন। 

 

কেন মার্কিন আধিকারিকরা যত তাড়াতাড়ি সম্ভব মিশনটি সম্পন্ন করতে আগ্রহী তা জানিয়ে বাইডেন বলেন, আইসিস নামে পরিচিত ইসলামিক স্টেট চরমপন্থীরা হুমকি দিয়ে চলেছে। ফলে প্রাণের ঝুঁকি রয়েছে সেখানে। কাবুল বিমানবন্দরে যে কোনও দিন হামলা চালাতে পারে আইসিস। এই পরিস্থিতির সুযোগ নিতে পারে সন্ত্রাসবাদীরা। মার্কিন সেনার কাছে কাবুল থেকে উদ্ধারকার্য চালানো একটা বিপজ্জনক অপারেশন। 

বাইডেন জানান ইতিমধ্যেই সামরিক ও যৌথ ভাবে ৩০,৩০০ জনকে উদ্ধার করা সম্ভব হয়েছে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান থেকে। প্রতিদিন সেই সংখ্যা বাড়ছে। যে পরিস্থিতি চলছে, তা মেনে নেওয়া ছাড়া উপায় নেই বলে জানান বাইডেন। মানুষকে উদ্ধারকাজে সবসময়ই যন্ত্রণা ও ক্ষতির মুখে পড়তে হয়, এটাই নিয়ম। সেই ছবিই এখন কাবুল দেখছে প্রতিদিন। 

Share this article
click me!