Viral Video: প্রাণ হাতে নিয়ে খবর পড়ছেন আফগান সঞ্চালক, বলছেন 'ভয় নেই তালিবান রাজত্বে'

তালিবানি রাজত্ব এখনও পুরোপুরি কায়েম হয়নি আফগানিস্তানে। কিন্তু তার আগেই তালিবানি ত্রাস শুরু হয়েছে। আফগানিস্তানের সংবাদ চ্যানেলের একটি ভাইরাল ভিডিও তার প্রমাণ দিচ্ছে। 

Asianet News Bangla | Published : Aug 30, 2021 9:41 AM IST

সব কিছু ঠিক আছে। যুদ্ধ নয়, শান্তি চায় তারা। ১৫ অগাস্ট কাবুল দখলের পর এমনটাই বলছিল তালিবানরা। কিন্তু তার প্রায় ১৫ দিন পরে ভাইরাল হওয়া একটি ভিডিওতে উঠে এল ভয়ঙ্কর ছিব। যেখানে দেখা যাচ্ছে এক দল তালিবান বন্দুকের নল উঁচিয়ে দাঁড়িয়ে রয়েছে। বন্দুকের নলের সামনেই প্রাণে একরাস ভয় নিয়ে সংবাদ পাঠ করছেন সংবাদ পাঠক। সংবাদ পাঠকের চোখে মুখে ভয়ের ছাপ স্পষ্ট। কিন্তু তিনি বন্দুকের নলের সামনে বুকে ভয় নিয়েই আফগান নাগরিকদের অভয়ের বার্তা দিচ্ছেন। তিনি বলেছেন, 'ভয় পাবেন না, তালিবান রাজত্বে ভয় পাওয়ার কিছু নেই।'

আফগান টিভি নেটওয়ার্ক পিস স্টুডিওর ভিডিও ভাইরাল হয়েছে। এই স্টুডিওতে বসে এক সঞ্চালক একজন তালিবান নেতার সাক্ষাৎকারও নিয়েছেন। প্রোগ্রামটির নাম পরদাজ মূলত পাশতু ভাষায় অনুষ্ঠাটি হয়। এই অনুষ্ঠানেই সঞ্চালন বন্দুকের সামনে বসে বলেছিলেন ইসলামিক আমিরাত (আফগানিস্তানের নতুন নাম)এর বাসিন্দাদের এই গোষ্ঠী (তালিবান)র সদস্যদের ভয় পাওযা উচিৎ নয়। এই গোষ্ঠীর সঙ্গে সহযোগিতা করা উচিৎ। 


একটি সূত্র বলছেন আফগানিস্তানের অধিকংশ সংবাদ মাধ্যমের অফিসও দখল করে নিয়েছে তালিবানরা। সংবাদ সংস্থার কণ্ঠ রোধ করা হচ্ছে। মহিলা সাংবাদিকরে এক দিনের নোটিশে বরখাস্ত করার ঘটনাও ঘটেছে।  কিন্তু বান্দুকের সামনে দাঁড়িয়ে সঞ্চালককে খবর পড়তে বাধ্যকরার ছবি এর আগে দেখা যায়নি। যদিও কাবুল দখলের পর তালিবানরা জানিয়েছিল এবার তাদের অন্য স্বরূপ দেখতে বিশ্ব। তারা আগের তুলনায় বদলে গিয়েছে বলেও দাবি করেছিলেন। বলেছিল, তারা এখন আগের তুলনায় অনেকটাই অভিজ্ঞ। কিন্তু এটাই যদি তালিবানদের বদলানোর নজরি হয় তাহলে ধরে নিতেই হবে আগের তুলনায় তালিবানরা আরও ভয়ঙ্কর হয়েছে। 

'আমি কখনও কংগ্রেসে যোগ দিইনি', ৬ বছর পর তৃণমূলে ফিরে ঘোষণা শিখা মিত্রর

প্রতিবছর ৫০০ ইনটার্নকে CMOতে প্রশিক্ষণ, নয়া ঘোষণা মমতা বন্দ্যোপাধ্য়ায়ের

তালিবান সুপ্রিমো হাইবাতুল্লাহ আখুনজাদাকে নিয়ে রহস্য বাড়ছে, জল্পনায় জল ঢাললেন দলের মুখপাত্র

কারণ রবিবারই জানাগেছে আন্দারবের লোকশিল্পী ফাওয়াদ আন্দরবিকে তাঁরা বাড়িতে ঢুকে মাথায় গুলি করে হত্যা করেছে তালিবানরা। এখনও পর্যন্ত খোঁজ নেই তালিবান বিরোধী বালখের মহিলা গর্ভনর সালিমা মার্জারির। কাবুল দখলের আগেই তালিবানরা তাঁকে গ্রেফতার করেছিল। কিন্তু তারপর থেকে মহিলার আর কোনও সন্ধান পাওয়া যায়নি। তালিবানদের বিরুদ্ধে বন্দুক উঁচিয়ে দাঁড়িয়ে ছিলেন এই মহিলা। অন্যদিকে মহিলাদের কাজে যাওয়াও প্রায় বন্ধ হয়ে গিয়েছে তালিবান জমানা শুরু হওয়ার সঙ্গে সঙ্গে। তালিবানরা যে আফগানবাসীর ত্রাস তা আবারও প্রমাণ করল এই ভাইরাল ভিডিওটি।
 

Share this article
click me!