কাবুল বিমান বন্দরে এবার ৫টি রকেট হানা, রক্ষা করল মিসাইল ডিফেন্স সিস্টেম

সোমবার কাবুল বিমানবন্দরে রকেট হানা চালালো আইএসআইএস-কে। মার্কিন যুক্তরাষ্ট্র দাবি করেছে, ক্ষেপণাস্ত্র বিরোধী ব্যবস্থা সবকটিকেই প্রতিহত করেছে। 

Asianet News Bangla | Published : Aug 30, 2021 5:33 AM IST / Updated: Aug 30 2021, 11:16 AM IST

কাবুল বিমানবন্দরে এবার রকেট হানা চালালো আইআইএস-কে। সোমবার ভোরে গোটা কাবুল শহর জুড়েই রকেট ওড়াউড়ির আওয়াজ পাওয়া গিয়েছিল। পরে মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে জানানো হয়েছে, প্রায় পাঁচটি রকেট নিক্ষেপ করা হয়েছিল বিমান বন্দর লক্ষ্য করে। কিন্তু, তার প্রত্যেকটিকেই প্রতিহত করেছে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা। কোনও মার্কিন নাগরিক বা সেনা সদস্যের হতাহতের খবর পাওয়া যায়নি, তবে পরে সেই তথ্য পরিবর্তিত হতে পারে বলে সতর্কও করা হয়েছে। মার্কিন সেনা কর্তা এই দাবি করলেও, সত্যিই সবকটি রকেটকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা আটকাতে পেরেছে কি না, তাই নিয়ে সংশয় রয়েছে। 

আফগানিস্তান থেকে সম্পূর্ণভাবে মার্কিনিদের পাততারি গোটানোর কাজ এখন একেবারে শেষ পর্যায়ে রয়েছে। এরমধ্য়েই সংবাদ সংস্থা এএফপি জানিয়েছিল কাবুল শহর জুড়ে এদিন ভোরে রকেটের আওয়াজ শোনা গিয়েছে। এএফপির প্রতিবেদন অনুযায়ী, বিমানবন্দরের কাছাকাছি এলাকার বাসিন্দারা জানিয়েছেন, তাঁরা ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সক্রিয় হওয়ার শব্দ শুনেছেন। বিমানবন্দরের কাছে এক জায়গা থেকে ধোঁয়াও উঠতে দেখা গিয়েছে। 

"

মার্কিন সেনা কর্মকর্তারা আগেই সতর্ক করেছিলেন, আইএসআইএস-কে কাবুল বিমানবন্দরে রকেট হামলা চালাতে চাইছে। শনিবার, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও বলেছিলেন পরিস্থিতি অত্যন্ত বিপজ্জনক, ২৪ থেকে ৩৬ ঘন্টার মধ্যে আরও একটি জঙ্গি হামলার সম্ভাবনা রয়েছে। তবে, রকেট-বিরোধী এবং মর্টার ব্যবস্থা সেই রকেট হামলা ঠেকাতে সক্ষম হবে বলেও দাবি করেছিলেন মার্কিন কেন্দ্রীয় কমান্ডের প্রধান জেনারেল ফ্রাঙ্ক ম্যাককেঞ্জি।

স্থানীয় এক সাংবাদিক সোশ্যাল মিডিয়ায় জানিয়েছেন, এদিন ভোর ৬.৪০-এ কাবুলের লাব-ই জার েলাকা থেকে েকটি গাড়ি থেকে রকেটগুলি নিক্ষেপ করা হয়েছিল। হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দর লক্ষ্য করে রকেট ছোড়া হলেও বেশ কিছু রকেট আকাশেই বিস্ফোরিত হয়েছে। আর্য সোশ্যাইটি েলাকায় বৃষ্টির ফোঁটার মতো শার্পনেল পড়েছে।

চরম আসক্তি - অনলাইনে 'নগ্ন ছবি' পোস্ট করা শুরু করল কিশোরী, হার্ট অ্যাটাক বাবা-মা'এর, দেখুন

আরও পড়ুন - ডানা কেটে নিয়েছিল তালিবান, ছবিতে ছবিতে চিনে নিন আফগান বায়ুসেনার প্রথম মহিলা পাইলটকে

আরও পড়ুন- কাবুলে 'রুদ্ধ সঙ্গীত' - গানের স্কুলে ভাঙছে বাদ্যযন্ত্র, বাড়ছে তালিবানের আনাগোনা, দেখুন

গত সপ্তাহেই কাবুল বিমানবন্দরে একটি আত্মঘাতী বোমা হামলা চালিয়েছিল আইএসআইএস-কে। সেই হামলায় বহু মার্কিন সেনাসহ প্রায় ১৫০ জনেরও বেশি মানুষের প্রাণ গিয়েছিল। আহত হয়েছিলেন আরও বেশ কিছু মানুষ। এরপর রবিবার বিকালেও ইসলামিক স্টেট খোরাসান-এর এক আত্মঘাতী জঙ্গি একটি গাড়ি নিয়ে কাবুল বিমানবন্দরে হামলা চালানোর চেষ্টা করেছিল, বলে জানিয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্র এবং তালিবান পক্ষ। জানানো হয়েছিল, মার্কিন ক্ষেপণাস্ত্র  হামলায় ওই জঙ্গি নিহত হয়েছে। তবে এই ক্ষেপণাস্ত্র হামলায় শিশুসহ বেশ কয়েকজন আফগান নাগরিকের মৃত্য়ুর হয়েছে বলে খবর রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র জানিয়েছে এই বিষয়ে তদন্ত করা হবে।
 

Share this article
click me!