২দিনের বৃষ্টিতে জল থইথই সাহারা মরুভূমি! চোখের নিমেষে তৈরি হল আস্ত একটা হ্রদ! দেখে নিন অবাক করা ছবি

সাহারা মরুভূমির ভোল বদলে গেল দুদিনে! বিস্তীর্ণ বালুকারাশির মধ্যে তৈরি হল হ্রদ। জলে টইটম্বুর একাধিক বালিয়াড়ি! শুনতে অবাক লাগছে ? তাহলে ছবি দেখেই বিশ্বাস করুন।

Parna Sengupta | Published : Oct 13, 2024 8:11 AM IST

19

যতদূর চোখ যায় শুধু ধু ধু করছে বালি আর বালি, মাঝে মধ্যে কোথাও কোথাও মাথা তুলে আছে খেজুর গাছ। সাহারা মরুভূমির (Sahara desert) কথা বলতেই এমনই ছবি ভেসে ওঠে।

29

তবে হটাৎ বৃষ্টিতে সেই সাহারার বুকেই তৈরি হয়েছে জলে টইটম্বুর হ্রদ। প্রবল বৃষ্টির জেরে কার্যত বানভাসি অবস্থা রুক্ষ সাহারার।

39

সম্প্রতি ৫০ বছরের মধ্যে সর্বাধিক বৃষ্টি হয়েছে মরোক্কোয়। যাতেই সাহারার এই দশা বলে দাবি। সাহারার এই বেহাল অবস্থার ছবি ধরা পড়েছে নাসার উপগ্রহ চিত্রেও।

49

সাহারা মরুভূমিতে বৃষ্টি একেবারে হয় না, তা নয়। মাঝেমধ্যে দু-এক পশলা বৃষ্টির দেখা মেলে সেখানে। তবে সেপ্টেম্বরে ২ দিনের টানা বৃষ্টি সব রেকর্ড ছাপিয়ে গিয়েছে।

59

এত অল্প সময়ে এত বৃষ্টি গত অর্ধশতকে হয়নি বলেই মনে করা হচ্ছে। যার জেরেই সাহারার বুকে এমন জলে টইটম্বুর হ্রদের সৃষ্টি হয়েছে। দেখে মনে হচ্ছে ঠিক যেন মরুদ্যান। তবে এতে খুব একটা খুশি হওয়ার কারণ দেখছেন না বিজ্ঞানীরা।

69

এই বৃষ্টিতে মরুভূমির আবহাওয়ার গতিপ্রকৃতি বদলাতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। বাড়তে পারে বাদাসে আদ্রতার পরিমাণও। থাকছে ঝড়ের সম্ভাবনাও। আবহাওয়ার এই খামখেয়ালিপনা সম্প্রতি ভাবিয়ে তুলেছে বিশ্বের বিজ্ঞানীদের।

79

বানভাসি মরক্কোর ছবিতে দেখা যাচ্ছে মরোক্কোর জাগোরা ও টাটার মধ্যবর্তী অঞ্চলে অবস্থিত ইরিকুই হ্রদ জলে ভরে উঠেছে। গত ৫০ বছর ধরে শুকনো ছিল এই হ্রদ।

89

এছাড়া আরও কিছু ছবিতে দেখা যাচ্ছে, ঢেউ খেলানো বালিয়াড়ির মধ্যে নদীর আকারে এঁকেবেঁকে চলে যাচ্ছে জলরাশি।

99

তবে পরিস্থিতি ক্রমশ যে পথে এগোচ্ছে তাতে বিজ্ঞানীদের আশঙ্কা, সাহারার চরিত্রগত পরিবর্তন ঘটাতে পারে আবহাওয়ার এই খামখেয়ালিপনা।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos