Breaking News: জেলে হাঁটতে হাঁটতে মৃত্যু প্রতিবাদী নেতা আলেক্সি নাভালনির, পুতিনের কড়া সমালোচক ছিলেন তিনি

'নাভালনি হাঁট ছিলেন। সেই সময়ই তিনি অসুস্থ বোধ করেন। সঙ্গে সঙ্গেই জ্ঞান হারান। মেডিক্যাল কর্মীরা অবিলম্বে তাঁকে একটি অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে নিয়ে যায়। সেখানেই তাঁকে বাঁচানোর চেষ্টা করা হয়।

 

Saborni Mitra | Published : Feb 16, 2024 12:12 PM IST / Updated: Feb 16 2024, 06:26 PM IST

রাশিয়ার বিরোধী দলীয় নেতা আলেক্সি লাভালনি মারা গিয়েছে। আর্কটিক কারাগারে বন্দি ছিলেন। সেখানেই তাঁর মৃত্যু হয়েছে বলে সূত্রের খবর। ১৯ বছরের জন্য তিনি জেল বন্দি ছিলেন। রাশিয়ার ফেডারেল পেনটেনশিয়ারি সার্ভিস এক বিবৃতিতে এই খবরের সত্যতা শিকার করে নিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, 'নাভালনি হাঁট ছিলেন। সেই সময়ই তিনি অসুস্থ বোধ করেন। সঙ্গে সঙ্গেই জ্ঞান হারান। মেডিক্যাল কর্মীরা অবিলম্বে তাঁকে একটি অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে নিয়ে যায়। সেখানেই তাঁকে বাঁচানোর চেষ্টা করা হয়। কিন্তু চিকিৎসকরা জানিয়েছেন, হাসপাতালে নিয়ে আসার পরই তাঁর মৃত্যু হয়। ' বিবৃতিতে বলা হয়েছে কী কারণে প্রতিবাদী এই নেতার মৃত্যু হয়েছে তার কারণ অনুসন্ধান করা হচ্ছে।

অনেকেই আলেক্সি নাভালনির মৃত্যুর জন্য সরাসরি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে জায়ী করেছেন। বিরোধীদের দাবি এটি একটি রাজনৈতিক হত্যাকাণ্ড। নাভালনির বয়স ৪৭। পুতিনের বড় সমালোচক ছিলেন তিনি পুতিনের বিরোধিতার জন্যই তাঁকে জেলবন্দি করা হয়েছিল। আর্কটিক সার্কেলের প্রায় ৪০ মাইল উত্তরে একটি কারগারে বন্দি ছিলেন। জানুয়ারিতে কারাগার থেকেই ভিডিও মারফত কথা বলেন সেই সময়ই তাঁকে ভীত আর সন্ত্রস্ত দেখাচ্ছিল। ক্রেমলিন জানিয়েছে কী কারণে প্রতিবাদী নেতার মৃত্যু হয়েছে তা নিয়ে তাদের কাছে কোনও তথ্য নেই।

ডিসেম্বরের শুরুতে একটি কারগার থেকে নিখোঁজ হয়ে গিয়েছিলেন। তাঁর বিরুদ্ধে চরমপন্থা আর জালিয়াতির অভিযোগ তোলা হয়েছিল। যদিও তিনি পুতিন জীবদ্দশায় মুক্তির আশা করেননি।

নাভালনি নির্বাচনী জালিয়াতি ও সরকারের দুর্নীতির বিরুদ্ধে সরব ছিলেন। পুতিনের অভ্যন্তরীণ বৃত্তের তদন্ত করে ভিডিও প্রকাশ করেছিলেন। যা নিয়ে ২০১১ -১২ সালে উত্তাল হয়ে উঠেছিল রাশিয়া। তাঁর ভিডিওগুলি থেকে অনুপ্রাণিত হয়ে বিক্ষোভও শুরু হয়েছিল। তবে তা শক্ত হাতে দমন করেছিলেন পুতিন।

Share this article
click me!