ক্যান্সারের ভ্যাকসিন তৈরিতে শেষ পর্যায় পৌঁছে গিয়েছে রাশিয়া, দাবি করলেন পুতিন

তিনি বলেন, আমরা একটি নতুন প্রজন্মের জন্য তথাকথিত ক্যান্সারের ভ্যাকসিন তৈরির খুব কাছাকাছি চলে এসেছি। আমি আশা করি যে শীঘ্রই তা কার্যকরভাবে পৃথক থেরাপি পদ্ধতি হিসেবে ব্যবহার করা হবে।

Sayanita Chakraborty | Published : Feb 15, 2024 6:12 AM IST

ক্রমে বাড়ছে ক্যান্সারের প্রকোপ। সারা দেশ জুড়ে ব্যাপক ভাবে প্রসার লাভ করেছে এই রোগ। এবার এই মারণ রোগের ভ্যাকসিন তৈরি করতে বহুদিন ধরে কঠিন পরিশ্রম করে চলেছেন। সব দেশের মতো রাশিয়াও বহুদিন ধরে কাজ করে চলেছে ক্যান্সার নিয়ে। এবার সেই পরিশ্রমের ফল পেতে চলেছে রাশিয়া। জানা গিয়েছে, শেষ পর্যায় পৌঁছাল রাশিয়া। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানালেন, রাশিয়ার বিজ্ঞানীরা ক্যান্সারের ভ্যাকসিন তৈরির কাছাকাছি এসে গিয়েছে। যা শীঘ্রই রোগীরা পেতে পারেন। পুতিন টেলিভিশনে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, আমরা একটি নতুন প্রজন্মের জন্য তথাকথিত ক্যান্সারের ভ্যাকসিন তৈরির খুব কাছাকাছি চলে এসেছি। আমি আশা করি যে শীঘ্রই তা কার্যকরভাবে পৃথক থেরাপি পদ্ধতি হিসেবে ব্যবহার করা হবে। তবে, এই ভ্যাকসিনগুলো কোন ধরনের ক্যান্সার নির্মূল করবে তা পুতিন নির্দিষ্ট করেননি।

এদিকে, গত বছর ব্রিটেন ২০৩০ সালের মধ্যে ১০ হাজার রোগীর কাছে পৌঁছানোর লক্ষ্যে জার্মানি ভিত্তিক বায়োএনটেকের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেছে। একাধিক ফার্মাসিউটিক্যাল কোম্পানি পরীক্ষামূলক ক্যান্সারের ভ্যাকসিন তৈরি করছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, হিউম্যান প্যাপিলোমাভাইরাস(HPV) -র বিরুদ্ধে বর্তমানে ছয়টি লাইসেন্সপ্রাপ্ত ভ্যাকসিন রয়েছে যা জরায়ুর ক্যান্সার-সহ অনেক ক্যান্সার সৃষ্টি করে। সেই সঙ্গে হেপাটাইটিস বি-র (HBV) বিরুদ্ধে ভ্যাকসিন রয়েছে। যা লিভার ক্যান্সার দিকে পরিচালিত হতে পারে।

এদিকে আবার করোনার সময় রাশিয়া ভ্যাকসিন তৈরি করেছিল। এটি অনেক দেশে বিক্রি করেছিল রাশিয়া। এবার তারা ক্যান্সার নিয়ে কাজ করছে বলে জানা গিয়েছে। এখন দেখার কবে বাজারে আসে এই ভ্যাকসিন। এই রোগ থেকে সারা বিশ্বকে মুক্ত করতে বিশেষ উদ্যোগ নিল রাশিয়া। জানা গিয়েছে, রাশিয়া ক্যান্সারর ভ্যাকসিন তৈরির কাছাকাছি পৌঁছে গিয়েছে।
 

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

 

আরও পড়ুন

BAPS Hindu Temple: 'মন্দির দর্শনে আবু ধাবিতে ভিড় বাড়বে,' আশায় প্রধানমন্ত্রী

BAPS Temple: আবু ধাবিতে প্রথম হিন্দু মন্দির উদ্বোধন প্রধানমন্ত্রীর

Share this article
click me!