স্পাই বেলুন নিয়ে চিন বনাম আমেরিকার দ্বন্দ্বে চলল গুলি, অ্যাটলান্টিকে নেমে এল নজরদারি বেলুন

রহস্যজনক বেলুন নিয়ে বিগত কয়েকদিন ধরেই চিনের বিরুদ্ধে নজরদারি চালানোর অভিযোগ তুলছিল আমেরিকা। এবার গুলি করে নামানো হল স্পাই বেলুনটিকে।

Web Desk - ANB | Published : Feb 5, 2023 4:39 AM IST

আমেরিকার আকাশে বারবার ঘোরাফেরা করছিল সাদা রহস্যজনক বেলুন। এই বেলুনের গতিবিধি নিয়েই বিশ্বের দুই তাবড় শক্তির মধ্যে বাড়ছিল চাপানউতোর। নিষেধ সত্ত্বেও বেলুনের আনাগোনা বন্ধ না হওয়ায় অবশেষে ঝুঁকি নিয়েই ফেলল আমেরিকা। গুলি করে আকাশ থেকে নামিয়ে আনা হল চিনা স্পাই বেলুনটিকে।

পেন্টাগনের তরফে জানানো হয়েছে, পূর্ব আমেরিকার উপকূলে যে চিনা বেলুনটি উড়ছিল, তা গুলি করে নামানো হয়েছে। দক্ষিণ ক্যারোলিনা সমুদ্রতীর থেকে গুলি চালানো হয়েছে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে। আমেরিকার দাবি, উত্তর আমেরিকার বিভিন্ন মিলিটারি সাইটের উপরে গোপনে নজরদারি করছিল এই চিনা বেলুন। দেশের সুরক্ষার স্বার্থেই গুলি করে নামানো হয়েছে সেটিকে। যদিও আমেরিকার এই দাবি কার্যত নস্যাৎ করেছে চিন। তাদের দাবি, নজরদারি চালানোর উদ্দেশ্য নেই, আবহাওয়া ও বৈজ্ঞানিক তথ্য সংগ্রহের জন্যই বেলুনটি আকাশে ওড়ানো হয়েছিল। ভুলবশত হাওয়ার দ্বারা চালিত হয়ে তা আমেরিকার আকাশসীমায় ঢুকে পড়েছিল।

শনিবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছিলেন, “বেলুনটির বিষয় আমেরিকার পক্ষ থেকে সামলে নেওয়া হবে”। তার কয়েক ঘণ্টা পরেই শনিবার রাতে পেন্টাগনের প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন বলেন, “আজকের ইচ্ছাকৃত ও আইনানুগ পদক্ষেপ প্রমাণ করে যে প্রেসিডেন্ট জো বাইডেন ও তার জাতীয় সুরক্ষা দল আমেরিকার বাসিন্দাদের সুরক্ষা ও নিরাপত্তাকেই সর্বদা অগ্রগণ্যতা দেয়। চিন আমাদের দেশের সার্বভৌমত্বকে নষ্ট করার যে চেষ্টা করেছিল, তার জবাব দেওয়া হয়েছে।”


 

আমেরিকার স্থানীয় সংবাদমাধ্যমগুলিতে চিনা বেলুন গুলি করে নামানোর ভিডিয়ো সম্প্রচারিত হয়। আকাশে উড়ন্ত বেলুনটিতে ছোটখাটো বিস্ফোরণের পর হাওয়া বের হয়ে গিয়ে ভৃপৃষ্ঠের দিকে নেমে আসতে দেখা যায় ওই বেলুনটিকে। জানা গেছে, দক্ষিণ ক্য়ারোলিনার উপকূলবর্তী এলাকায়, সমুদ্রের উপরে পড়েছে ওই চিনা স্পাই বেলুন। পরিকল্পনা মাফিকই বেলুনটি এমনভাবে গুলি করে নামানো হয়, যাতে তা সমুদ্রে এসে পড়ে। ইতিমধ্য়েই মার্কিন প্রশাসনের তরফে বেশ কয়েকটি জাহাজ পাঠানো হয়েছে বেলুনের অবশিষ্টাংশ সমুদ্র থেকে উদ্ধার করে আনার জন্য।

উল্লেখ্য, প্রথমবার চিনা স্পাই বেলুনের দেখা মেলার পরই পেন্টাগনের তরফে জানানো হয়েছিল, ওই রহস্যজনক বেলুনে বিস্ফোরক থাকতে পারে, মাটিতে পড়লে সাধারণ মানুষ ক্ষতিগ্রস্ত হতে পারেন, এই আশঙ্কাতোই গুলি করে নামানো হচ্ছিল না চিনা বেলুন। কিন্তু শুক্রবার মন্টানার পর ল্যাটিন আমেরিকাতেও আরেকটি রহস্যজনক বেলুনের দেখা মেলে। এরপরই বেলুনটিকে গুলি করে নামানোর সিদ্ধান্ত নেওয়া হয়।


 

আরও পড়ুন-
রবিবার সকালে আরও নেমে গেল তাপমাত্রার পারদ, কতদিন স্থায়ী হবে সাময়িক শীত?
তেলের দামে মধ্যবিত্তের পকেটে টান, নাকি আপাতত সাময়িক স্বস্তির আভাস? দেখে নিন রবিবারের দরদাম

বর্ধমান স্টেশনে ব্রিজ মেরামতির জের, রবি থেকে বৃহস্পতি পর্যন্ত বাতিল থাকছে একাধিক লোকাল ট্রেন

Share this article
click me!