লোহিত সাগরে ভারতীয় পতাকা লাগানো আরেকটি জাহাজে ড্রোন হামলা, হাউথি হামলার নয়া ছক

মার্কিন সেনাবাহিনীর জারি করা বিবৃতি অনুসারে, এই গ্যাবন তেল ট্যাঙ্কারটি ড্রোনের লক্ষ্যবস্তুতে পরিণত হয়। তবে এ ঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। একই সাথে দুটি জাহাজ থেকে আমেরিকান সেনাদের আক্রমণ করা হয়েছে বলে জানা গেছে।

Parna Sengupta | Published : Dec 24, 2023 8:00 AM IST

ইরান সমর্থিত হাউথি বিদ্রোহীরা রবিবার সকালে লোহিত সাগরে আরেকটি তেলবাহী জাহাজকে লক্ষ্য করে। বলা হয়েছে যে এই জাহাজে ২৫ জন ভারতীয় ক্রু সদস্য ছিলেন, যারা সম্পূর্ণ নিরাপদ রয়েছেন। এর আগে দাবি করা হয়েছিল যে এই তেল ট্যাংকারে ভারতীয় পতাকা ছিল। যদিও ভারতীয় নৌসেনা তা অস্বীকার করেছে। জাহাজটি একটি ড্রোন আক্রমণ করে। তারপরে এলাকায় উপস্থিত একটি আমেরিকান যুদ্ধজাহাজে একটি হুমকি বার্তা পাঠানো হয়েছিল।

মার্কিন সেনাবাহিনীর জারি করা বিবৃতি অনুসারে, এই গ্যাবন তেল ট্যাঙ্কারটি ড্রোনের লক্ষ্যবস্তুতে পরিণত হয়। তবে এ ঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। একই সাথে দুটি জাহাজ থেকে আমেরিকান সেনাদের আক্রমণ করা হয়েছে বলে জানা গেছে। এর মধ্যে একটি ছিল নরওয়েজিয়ান পতাকাবাহী রাসায়নিক ট্যাঙ্কার এমভি ব্লামানেন। হাউথিদের ড্রোন তার লক্ষ্যবস্তু মিস করেছে। তবে ভারতীয় পতাকাবাহী এমভি সাইবাবা ড্রোন হামলার শিকার হয়।

লোহিত সাগরেও মার্কিন নৌবাহিনী মোতায়েন রয়েছে

মার্কিন সেনাবাহিনী বলেছে যে তাদের যুদ্ধজাহাজ এ পর্যন্ত ইয়েমেন থেকে উড়ে আসা চারটি হাউথি ড্রোনকে গুলি করে মাটিতে নামিয়ে এনেছে। এর আগে শনিবার একই ইরান-সমর্থিত হাউথি বিদ্রোহীদেরও আরব সাগরে ইজরায়েলের একটি ট্যাঙ্কারকে লক্ষ্যবস্তু করার অভিযোগ উঠেছে।

এদিকে, শনিবার ভারত উপকূলের কাছে ভারত মহাসাগরে একটি বাণিজ্যিক জাহাজে ড্রোন হামলা চালানো হয়। একটি মেরিটাইম এজেন্সি জানিয়েছে, শনিবার ড্রোন হামলায় জাহাজে বিস্ফোরণ ঘটে, যার ফলে জাহাজে আগুন ধরে যায়। তবে এখন পর্যন্ত এই দুর্ঘটনায় কারো মৃত্যুর খবর পাওয়া যায়নি। আরেকটি মেরিটাইম এজেন্সি দাবি করেছে যে এই জাহাজটি ইজরায়েলের সঙ্গে যুক্ত। এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, যে জাহাজটিতে হামলা চালানো হয়েছে সেটি ছিল লাইবেরিয়ার পতাকাবাহী একটি তেলবাহী ট্যাংকার, যেটি ইজরায়েলের সঙ্গে যুক্ত ছিল। এ কারণে গাজা উপত্যকায় ইজরায়েলের ক্রমাগত বোমা হামলার কারণে যে ধ্বংসযজ্ঞ চলছে তার প্রতিক্রিয়া হতে পারে বলে ধারণা করা হচ্ছে। এখন পর্যন্ত কেউ এই হামলার দায় স্বীকার করেনি।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!