কানাডার হিন্দুদের আক্রমণ করা হচ্ছে, দাবি করলেন ট্রুডোর সাংসদ চন্দ্র আর্য

হিন্দু কানাডিয়ানদের ভারতে ফিরে যাওয়ার হুমকি দেওয়া হচ্ছে। তাঁদের কানাডা ছেড়ে ফিরে যেতে বলা হচ্ছে। এমনই জানালেন কানাডার সাংসদ চন্দ্র আর্য। তিনি কানাডার প্রধানমন্ত্রীর জাস্টিন ট্রুডোর দলেরই সাংসদ।

Sayanita Chakraborty | Published : Sep 22, 2023 3:27 AM IST

ভারত কানাডা কূটনৈতিক অচলাবস্থার মধ্যে কানাডার এমপি চন্দ্র আর্যের অভিযোগ নজর কাড়ল সকলের। তিনি বলেন হিন্দু কানাডিয়ানদের ভারতে ফিরে যাওয়ার হুমকি দেওয়া হচ্ছে। তাঁদের কানাডা ছেড়ে ফিরে যেতে বলা হচ্ছে। এমনই জানালেন কানাডার সাংসদ চন্দ্র আর্য। তিনি কানাডার প্রধানমন্ত্রীর জাস্টিন ট্রুডোর দলেরই সাংসদ।

ইন্দো-কানাডিয়ান সাংসদ চন্দ্র আর্যে বলেন, কয়েকদিন আগেই কানাডার হিন্দুদের আক্রমণ করেছে কানাডার এক খলিস্তানি নেতা এবং শিখস ফর জাস্টিসের সভাপতি গুরপন্তওযান্ত সিং পান্নুন। যে সংস্থা তথাকথিত গণভোটের আয়োজন করেছিল। সেই পান্নুন আমাদের কানাডা ছেড়ে চলে যেতে এবং ভারতে ফিরে যেতে হুমকি দিয়েছে।

খলিস্তানি জঙ্গি হরদীপ সিং নিজ্জরের মৃত্যুর ঘটনার সঙ্গে ভারতের সম্ভাব্য যোগ আছে বলে দাবি করেছিলেন ট্রুডো। এরপর তিনি বলেন, আমায় অনেক হিন্দু কানাডিয়ানরা জানিয়েছেন যে পান্নুনের হুমকির পর থেকে তাঁরা আতঙ্কে ভুগছেন। হিন্দু কানাডিয়ানদের শান্ত থাকা জন্য আর্জি জানান তিনি। তাদের চোখ কান খোলা রাখার পরামর্শ দেন। সঙ্গে তিনি বলেন, কোনও হিন্দু বিরোধী ঘটনা ঘটে দয়া করে স্থানীয় আইনি সংস্থাকে অভিযোগ জানাবেন। তিনি আরও বলেন, খালিস্তান আন্দোলনের নেতা হিন্দু কানাডিয়ানদের প্রতিক্রিয়া জানাতে এবং কানাডায় হিন্দু ও শিখ সম্প্রদায়কে বিভক্ত করার জন্য উষ্কানি দেওয়ার চেষ্টা করছেন। তিনি এও স্পষ্ট করেন যে কানাডার সংখ্যাগরিষ্ঠ শিখরা খালিস্তান আন্দোলনকে সমর্থন করে না।

তিনি আরও বলেন, আমি অনেক হিন্দু কানাডিয়ানদের কাছ থেকে শুনেছি যারা এই হামলার পর ভয় পেয়েছে। আমি হিন্দু কানাডিয়ানদের শান্ত কিন্তু সতর্ক থাকার আহ্বান করেন। তিনি বলেন, হিন্দু ফোবিয়ার কোনও ঘটনা ঘটলে তা স্থানীয় আইন প্রয়োগকারী সংস্থাকে রিপোর্ট করুন।

এদিকে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ভারতে একজন মনোনীত সন্ত্রাসী হরদীপ নিজ্জার হত্যায় ভারতের জড়িত থাকার অভিযোগ করেন। ভারত সেই অভিযোগ প্রত্যাখ্যান করেছে। অভিযোগকে অযৌক্তিক ও মোটিভেটেড বলেছেন। এভাবে আরও জটিল হচ্ছে ভারত কানাডা সম্পর্ক।

 

আরও পড়ুন

আইএমইইসিতে অংশগ্রহণ সৌদি, ইসরায়েলের, বিশ্ব অর্থনীতির অগ্রগতিতে বড় পদক্ষেপ

Pakistan Election: ভোটের মুখে পাকিস্তান, ২০২৪ সালের জানুয়ারিতে সাধারণ নির্বাচন

Payment X: Google payর মতই টুইটারের মাধ্যমে আর্থিক লেনদেন করা যাবে, নতুন পথ দেখাচ্ছেন মাস্ক

Share this article
click me!