শনির মতো পৃথিবী চারপাশেও ছিল বলয়? চাঞ্চল্যকর তথ্য মিলল বিজ্ঞানীদের গবেষণায়! দেখুন ছবি

পৃথিবীর ইতিহাস সম্পর্কে বিজ্ঞানীরা একটি বড় তথ্য প্রকাশ করেছেন। বিজ্ঞানীরা জানিয়েছেন, শনির মতো পৃথিবীরও বলয় ছিল এবং এগুলি ৪৬০ মিলিয়ন বছর আগে তৈরি হয়েছিল।

Parna Sengupta | Published : Sep 27, 2024 5:02 AM IST

110

সৌরজগতের সবচেয়ে সুন্দর গ্রহগুলির মধ্যে শনির স্থান প্রথম। শনিকে ঘিরে থাকা বলয় ব্যবস্থা এটিকে আরও সুন্দর করে তুলেছে। 

210

যদি পৃথিবীরও শনির মতো বলয় ব্যবস্থা থাকত তবে কেমন হত? পৃথিবী কেমন দেখতে লাগত? এর প্রভাব কী হত? কখনও কি ভেবে দেখেছেন?

310

শুধু শনি নয়, নতুন গবেষণা অনুসারে, পৃথিবীরও একসময় একই ধরণের বলয় ছিল, কিন্তু আজ আমরা সেগুলি দেখতে পাই না। 

410

আর্থ অ্যান্ড প্ল্যানেটারি সায়েন্স লেটার্স-এ প্রকাশিত গবেষণা অনুসারে, প্রায় ৪৬০ মিলিয়ন বছর আগে পৃথিবীর চারপাশে বলয় ছিল। গবেষণায় দেখা গেছে যে এগুলি লক্ষ লক্ষ বছর ধরে বিদ্যমান ছিল। 

510

বিজ্ঞানীরা বিশ্বাস করেন যে এই বলয়গুলি পৃথিবীর জলবায়ুর উপরও প্রভাব ফেলেছিল।মোনাশ বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ববিদ অ্যান্ড্রু টমকিন্স গত সপ্তাহে আর্থ অ্যান্ড প্ল্যানেটারি সায়েন্স লেটার্স-এ প্রকাশিত গবেষণায় বলেছেন, “আমি এবং আমার সহকর্মীরা পৃথিবীর চারপাশে বলয় থাকার প্রমাণ পেয়েছি। এটি আমাদের গ্রহের ইতিহাসের অনেক সমস্যার সমাধান করতে পারে। ৪৬৬ মিলিয়ন বছর আগে পৃথিবীতে অনেক উল্কা পড়েছিল।

610

অ্যান্ড্রু টমকিন্স বলেছেন, “উল্কাপিণ্ডের তৈরি ২১টি গর্ত সম্পর্কে জানতে আমরা পৃথিবীর টেকটোনিক প্লেটের চলাচলের ধরণগুলি ব্যবহার করেছি, যা দেখায় যে উল্কা পড়ার সময় গর্তগুলি কোথায় তৈরি হয়েছিল। এই গর্তগুলির কোনটিই মেরু অঞ্চলের কাছাকাছি পাওয়া যায়নি।”

710

তাঁরা বলছেন এটি বৈজ্ঞানিকভাবে প্রমাণিত কারণ এটি পৃথিবীতে অনেক গর্ত তৈরি করেছিল। আমরা ইউরোপ, চীন এবং রাশিয়া থেকে এর প্রমাণ পেয়েছি। সেখানে চুনাপাথরের স্তর রয়েছে যার মধ্যে প্রচুর পরিমাণে উল্কাপিণ্ডের অবশিষ্টাংশ রয়েছে। 

810

এই পাললিক স্তরগুলিতে উল্কার টুকরো রয়েছে। আজ যে উল্কাগুলি পড়ে তার তুলনায় এগুলি অনেক বেশি সময় ধরে মহাজাগতিক রশ্মির সংস্পর্শে এসেছে। 

910

এই সময়ের মধ্যে অনেক সুনামিও হয়েছিল, যা পাললিক উপাদানের উপস্থিতি থেকে অনুমান করা যায়। বিজ্ঞানীরা বিশ্বাস করেন যে এই বৈশিষ্ট্যগুলি একে অপরের সাথে সম্পর্কিত।”

1010

বিজ্ঞানীরা বিশ্বাস করেন যে আজ এই গর্তগুলি আকারে ছোট হয়ে গেছে অথবা সুনামির মতো ঘটনার কারণে বিকৃত হয়ে গেছে, যার ফলে পৃথিবীর বলয়গুলি আর দেখা যায় না।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos