আকাশ জুড়ে অলৌকিক আলোর খেলা! আলাস্কার আকাশে সৌরঝড়ের ছবি ধরা পড়ল

আলাস্কা: ২০২৪ সালের ১৬ সেপ্টেম্বর, একটি শক্তিশালী সৌরঝড়ের পর মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডার আকাশে 'নর্দার্ন লাইটস' বা 'অরোরা' নামে পরিচিত মনোমুগ্ধকর আলোর প্রদর্শন দেখা গেছে। 

Asianetnews Bangla Stories | Published : Sep 22, 2024 12:37 PM IST

15
আকাশজুড়ে আলোর খেলা

গত ১৪ তারিখে সূর্যে একটি X4.5 শ্রেণীর শক্তিশালী সৌর জ্বালা বিস্ফোরণ ঘটে, যা নর্দার্ন লাইটস তৈরি করে। এটি বর্তমান সৌর চক্রের সবচেয়ে বড় বিস্ফোরণ ছিল। ১৪ তারিখ পূর্ব সময় সকাল ১১.২৯ মিনিটে এই বিস্ফোরণ সর্বোচ্চ বিন্দুতে পৌঁছে।

25
নাসার দাবি

নাসার মহাকাশযান সোলার ডায়নামিক্স অবজারভেটরি সূর্যের এই বিস্ফোরণের আকর্ষণীয় দৃশ্য ধারণ করে। এই বিস্ফোরণের ফলে করোনাল ভর নির্গমন বা সিএমই ঘটে এবং মার্কিন যুক্তরাষ্ট্রের আকাশে অরোরা দৃশ্যমান হয়।

35
বিরল আলোর প্রদর্শনী

১৬ সেপ্টেম্বর মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডার আকাশে এই বিরল আলোর প্রদর্শন দেখা যায়। এর অনেক ছবি প্রকাশিত হয়েছে। গেট ইমেজেস ওয়েবসাইটে অনেক নর্দার্ন লাইটসের ছবি পাওয়া যাবে। এর বেশিরভাগই আলাস্কার ছবি।

45
সৌরঝড়ের কারণ

সূর্যের পৃষ্ঠে ঘটে যাওয়া বিশাল বিস্ফোরণ সৌরঝড়ের সৃষ্টি করে। এর ফলে পৃথিবীতে বিপুল পরিমাণে শক্তি কণার প্রবাহ শুরু হয়। সৌর ঝড় থেকে আসা চার্জযুক্ত কণাগুলো পৃথিবীর চৌম্বক ক্ষেত্রের প্রভাবে আকর্ষিত হয়। এই কণাগুলো যখন পৃথিবীর বায়ুমণ্ডলের বিভিন্ন গ্যাসের অণুর সাথে ধাক্কা খায় তখনই অরোরা তৈরি হয়।

55
আলোর মেলা!

এই রঙিন আলোর প্রদর্শন দেখার জন্য পরিষ্কার আকাশ প্রয়োজন। ২০২৪ সালের মে মাসে নর্দার্ন লাইটস ব্যাপক হারে দৃশ্যমান হয়েছিল। ২০০৩ সালের পর সবচেয়ে শক্তিশালী G5 জিওম্যাগনেটিক ঝড় হয়েছিল মে মাসে। মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায় প্রায়শই নর্দার্ন লাইটস দেখা যায়।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos