West Bank mosques: ইজরায়েলের জঙ্গি নিকেশ যজ্ঞে চুরমার ওয়েস্ট ব্যাঙ্ক মসজিদ, দেখুন ভিডিও

ইজরায়েলের প্রতিরক্ষা বাহিনী হামলার কিছু ভিডিও ও ছবি প্রকাশ করেছে। যেখানে দেখা গেছে মসজিদের নিচে একটি বাঙ্কার রয়েছে।

 

Saborni Mitra | Published : Oct 22, 2023 5:49 AM IST

রবিবার থেকে প্যালেস্টাইনের ওপর হামলা আরও জোরদার করা হয়েছে। বিবৃতি দিয়ে জানিয়েছে ইজরায়েল সেনা বাহিনী। রবিবার রাতেই ওয়েস্ট ব্যাঙ্ক মসজিদ লক্ষ্য করে বিমান হানা চালিয়েছে ইজরায়েল বাহিন। তাতে মসজিদের একটি কম্পাউন্ড বড়রকমের ক্ষতিগ্রস্ত হয়েছে। ইজরায়েল ডিফেন্স ফোর্সের মতে হামাস ও প্যালেস্টানিয় মুসলিম জঙ্গিদের হত্যা করার লক্ষ্যেই এই হামলা চালান হয়েছে। ইজরায়েল সেনা বাহিনীর কথা অনুযায়ী মসজিদের এই কম্পাউন্ডটি জঙ্গিরা ঘাঁটি তৈরি করে ব্যবহার করছিল। সেই কারণেই বিমান হানার মত সিদ্ধান্ত নিতে তারা বাধ্য হয়েছে।

ইজরায়েলের প্রতিরক্ষা বাহিনী হামলার কিছু ভিডিও ও ছবি প্রকাশ করেছে। যেখানে দেখা গেছে মসজিদের নিচে একটি বাঙ্কার রয়েছে। সেনা বাহিনীর দাবি এই বাঙ্কারই ছিল হামাসদের গোপন ঘাঁটি। জঙ্গিরা সেখানে অস্ত্র মজুত করে রেখেছে। এই হামলায় একজন প্যালেস্টানিয় নিহত হয়েছে। আহতের সংখ্যা তিন। জানিয়েছে প্যালেস্টাইনে রেড ক্রিসেন্ট। প্যালেন্টাইন লক্ষ্য করে ইজরায়েলের হামলায় শুধুমাত্র ওয়েস্ট ব্যাঙ্কেই এখনও পর্যন্ত ৮৪ জন প্যালেস্টানিয়র মৃত্যু হয়েছে।

 

 

একদিকে ইজরায়েল যখন গাজায় হামলা আরও জোরদার করার পরিকল্পনা নিচ্ছে তখনই মার্কিন সাহায্যের ট্রাকগুলি ঢুকতে শুরু করেছে সেই এলাকায়। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ওয়াশিংটন রাফাহ সীমান্ত দিয়ে সাহায্যকারী ট্রাক পাঠাচ্ছে। সেখানে ওষুধ-জলের মত প্রয়োজনীয় জিনিস পাঠান হচ্ছে। ইজরায়েল সেনা বাহিনীর এক মুখপাত্র বলেছেন, ইজরায়েল যুদ্ধের পরবর্তী পর্যায়ে প্রবেশের পরিকল্পনা গ্রহণ করেছে। গাজা শহরে হামলা আরও জোরদার করা হবে। প্রয়োজনে নিরাপত্তার জন্য স্থানীয়দের আরও দক্ষিণ দিকে সরে যাওয়ার নির্দেশ দিয়েছেন তিনি। তবে দক্ষিণ দিকে যে হামলা হচ্ছে না এমনটা নয়। কারণ প্যালেস্টাইনের বক্তব্য অনুযায়ী দক্ষিণ গাজার খান ইউনিস শহরে ইজরায়েলের হামলায় ১১ জনের মৃত্যু হয়েছে। মৃতের তালিকায় কোনও হামাস নেই।

 

 

প্যালেস্টাইনের স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, ইজরায়েলের হামলায় শুধুমাত্র গাজা উপত্যকায় এখনও পর্যন্ত নিহতের সংখ্যা বেড়ে হয়েছে ৪৪৬৯ জন। ১৪০০ জন হামাস সদস্য নিহত হয়েছে। অন্যদিকে আমেরিকা সাধারণ মানুষের নিরাপত্তার ওপর জোর দেওয়ার আহ্বান জানিয়েছেন। বলেছে, সন্ত্রাসবাদীদের লক্ষ্য করে হামলার সময় রাষ্ট্রগুলির উচিৎ আন্তর্জাতিক আইন মেনে চলা। গাজা উপতক্যায় সাহায্যের আরও প্রয়োজন বলেও জানিয়েছেন তিনি।

Share this article
click me!