মালদ্বীপে মুইজ্জুর সাংসদদের পার্লামেন্টে মাটিতে ফেলে মারধর, কী কারণে সংঘর্ষ, জেনে নিন

রবিবার মালদ্বীপের সংসদে বিশৃঙ্খলা ছড়িয়ে পড়ে কারণ মুইজ্জুর মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ ভোটের আগে ক্ষমতাসীন জোট বিরোধী সংসদ সদস্যদের সাথে সংঘর্ষে জড়িয়ে পড়ে।

Parna Sengupta | Published : Jan 28, 2024 4:28 PM IST

ভারতের সঙ্গে বিবাদের শুরু থেকেই বেশ বিপাকে রয়েছে মালদ্বীপ। এবার মালদ্বীপের প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জুর পথ কাঁটা হয়ে উঠছে। মালদ্বীপের সংসদে, একটি ইস্যু নিয়ে বিরোধের জের ধরে বিরোধী সাংসদরা মুইজ্জুর দলের এমপিদের মাটিতে মারধর করে। অন্য নেতারা হস্তক্ষেপ করলেই বিষয়টি শান্ত হয়। এ কারণে সংসদের কার্যক্রম ব্যাহত হয়। মুইজ্জু তার ভারত-বিরোধী কর্মকাণ্ড এবং চিনের প্রতি ভালোবাসার কারণে প্রতিনিয়ত বিরোধীদের নিশানায় রয়েছেন। সংসদে মূল অধিবেশন চলাকালে দলটির সংসদ সদস্য ও বিরোধী দলের মধ্যে সংঘর্ষে বিশৃঙ্খলার সৃষ্টি হয়।

মালদ্বীপের সংসদে এমন অনিয়ন্ত্রিত দৃশ্য শুধু প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জুর মন্ত্রিসভাতেই দেখা গেছে। রবিবার মালদ্বীপের সংসদে বিশৃঙ্খলা ছড়িয়ে পড়ে কারণ মুইজ্জুর মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ ভোটের আগে ক্ষমতাসীন জোট বিরোধী সংসদ সদস্যদের সাথে সংঘর্ষে জড়িয়ে পড়ে। এ কারণে সংসদের মূল কার্যক্রম ব্যাহত হয়। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, রাষ্ট্রপতি মোহাম্মদ মুইজ্জুর মন্ত্রিসভার মন্ত্রীদের সংসদীয় অনুমোদনের জন্য ডাকা একটি বিশেষ অধিবেশন চলাকালীন সংঘর্ষের ঘটনা ঘটে।

প্রাক্তন রাষ্ট্রপতি মোহাম্মদ সোলিহের এমপিদের আধিপত্য

পিপলস ন্যাশনাল কংগ্রেস (পিএনসি) এবং মালদ্বীপের প্রগ্রেসিভ পার্টি (পিপিএম) এর সরকারপন্থী এমপিরা প্রাক্তন রাষ্ট্রপতি ইব্রাহিম মোহাম্মদ সোলিহের নেতৃত্বাধীন মালদ্বীপ ডেমোক্রেটিক পার্টির (এমডিপি) বিরুদ্ধে প্রতিবাদে নেমেছিলেন, যাদের সংসদে সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জুর মন্ত্রিসভার চার সদস্যের অনুমোদন স্থগিত করা হয়েছে। এতে সোলিহ এমপিরা ক্ষুব্ধ হন এবং তাদের মধ্যে হাতাহাতি শুরু হয়। ভাইরাল হওয়া একটি ভিডিওতে সাংসদদের একে অপরকে মাটিতে ফেলে এবং একে অপরকে লাথি ও ঘুষি মারতে দেখা যায়।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!