Asianet News BanglaAsianet News Bangla

ফ্রিজ পরিষ্কার করার সবচেয়ে সহজ উপায়, ফ্রিজে থাকা ছত্রাক দূর হবে সহজেই

ফ্রিজে রাখা সমস্ত কিছুকে সংক্রামিত করার সময় এগুলি চোখেও দেখা যায় না। তাই বলা হয় খাবার বা রান্না করা কোনও খাবার কখনোই ফ্রিজে খোলা রাখা উচিত নয়। ফ্রিজ থেকে খাবার বের করার সঙ্গে সঙ্গে গরম না করে খেতে নেই।
 

The easiest way to clean the Refrigerator, the fungus in the fridge will be removed easily BDD
Author
First Published Aug 30, 2022, 3:14 PM IST

ফ্রিজে কালো ফাঙ্গাস জমে যাওয়া একটি সাধারণ সমস্যা। এটি বিভিন্ন কারণে ঘটে। উদাহরণস্বরূপ, আপনি হয়তো জানেনই না তবে ভুলবশত কিছু ছত্রাকযুক্ত সবজি ফ্রিজে রেখে দিয়েছেন। অথবা বাজার থেকে কোনও সবজি নিয়ে এসেছেন এবং তার একটি টুকরোতে সমস্যা আছে বা সেটি খারাপ। ঠিক তখনই এর ছত্রাকগুলি পুরো ফ্রিজে ছড়িয়ে পড়ে। সমস্যাটি হল যে ফ্রিজে রাখা সমস্ত কিছুকে সংক্রামিত করার সময় এগুলি চোখেও দেখা যায় না। তাই বলা হয় খাবার বা রান্না করা কোনও খাবার কখনোই ফ্রিজে খোলা রাখা উচিত নয়। ফ্রিজ থেকে খাবার বের করার সঙ্গে সঙ্গে গরম না করে খেতে নেই।

ফ্রিজে কালো ফাঙ্গাস জমে কেন?
রেফ্রিজারেটরে কালো ফাঙ্গাস আসার একটি সমস্যা আপনাকে বলা হয়েছে যে কোনও নষ্ট সবজির ছিদ্রের কারণে ফ্রিজে কালো ছত্রাক জন্মাতে পারে। দ্বিতীয় প্রধান কারণ হল ফ্রিজের তাপমাত্রা এবং আর্দ্রতা। ফ্রিজ ঠান্ডা থাকে এবং প্রচুর আর্দ্রতা ধরে রাখে। তারপর ঘন ঘন খোলার কারণে অক্সিজেন ও আলোও পাওয়া যায়, ব্যাকটেরিয়া জন্মানোর জন্য এর চেয়ে ভালো পরিবেশ আর কোথায় মিলবে! কোনও কারণে ছত্রাক বা এর ছিদ্র ফ্রিজে পৌঁছে গেলে, ফ্রিজ তাদের জন্য একটি দুর্দান্ত প্রজনন ক্ষেত্র হিসাবে প্রমাণিত হয়। এই কারণেই স্বাস্থ্য বিশেষজ্ঞরা সব সময় ফ্রিজের পরিচ্ছন্নতা বজায় রাখার পরামর্শ দিয়ে থাকেন।

কালো ছত্রাক থেকে ফ্রিজ রক্ষা কিভাবে?
সপ্তাহে অন্তত একবার ফ্রিজে রাখা সব জিনিস বের করে ফ্রিজ ভালো করে পরিষ্কার করুন। প্রথমে একটি শুকনো কাপড় দিয়ে পরিষ্কার করুন, তারপর অ্যান্টিব্যাকটেরিয়াল তরল দিয়ে পরিষ্কার করুন।
প্রতি দুই সপ্তাহে ফ্রিজ ধুয়ে ফেলুন। সম্ভব না হলে মাসে একবার করুন। যখনই আপনি ফ্রিজ ডিফ্রোস্ট করবেন, এটিও ধুয়ে পরিষ্কার করুন।
ফ্রিজ থেকে কালো ফাঙ্গাস পরিষ্কার করতেও লেবুর সাহায্য নিতে পারেন। আপনি একটি লেবু নিন এবং এটি কেটে নিন। এবার দুটি বাটি নিন, তার অর্ধেকটি জল দিয়ে ভরে নিন এবং একটিতে লেবুর রস চেপে অন্যটিতে লেবুর খোসা দিন।
এখন এই দুটি বাটিই মাইক্রোওয়েভে রাখুন এবং জল দ্রুত ২ মিনিটের জন্য গরম করুন। গ্যাসে গরম করলে জল ভালো করে ফুটিয়ে নিন। এবার এই বাটিগুলোকে একটি ছোট তোয়ালে রেখে ফ্রিজে রেখে দিন এবং ভালোভাবে বাষ্প ছড়িয়ে পড়তে দিন। প্রায় ২০ মিনিট পরে, ফ্রিজটি খুলুন এবং ডিশ ক্লিনার দিয়ে ভালভাবে পরিষ্কার করুন।
এতে করে ফ্রিজে জমে থাকা ছত্রাক সহজেই পরিষ্কার হয়ে যাবে, গন্ধ ফ্রিজ থেকে একেবারেই চলে যাবে। ফ্রিজ হবে সম্পূর্ণ পরিষ্কার এবং তাজা। ফ্রিজ পরিষ্কারের সময় যাতে কোনও খাবারের জিনিস রাখা না হয় এবং ফ্রিজের মেইন সুইচটি বন্ধ থাকে, সেদিকে পূর্ণ খেয়াল রাখতে হবে।

Follow Us:
Download App:
  • android
  • ios