International Women's Day: বিশ্বজয়ী নারীদের ১০টি বিখ্যাত বাণী, যা শক্তি জোগাতে পারে সমস্ত মহিলাদের মনে

সারা পৃথিবীতে নিজেদের দুর্দান্ত কাজের মাধ্যমে নজির গড়ে তুলেছেন, এমন ১০ জন নারীর অনুপ্রেরণামূলক উক্তি, প্রত্যেক মানুষ, বিশেষত মহিলাদের অবশ্যই জানা উচিত।

Sahely Sen | Published : Mar 8, 2024 3:51 AM IST

প্রত্যেক বছর ৮ মার্চ সারা বিশ্ব জুড়ে পালিত হয় আন্তর্জাতিক নারী দিবস (International Women's Day) । এটি মহিলাদের সমস্ত চারিত্রিক গুণাবলী, তাঁদের শক্তি এবং লড়াইকে সম্মান ও স্বীকৃতি দেওয়ার দিন। এই দিনে, পৃথিবীতে লিঙ্গ সমতার জন্য চলমান যুদ্ধে এখনও যে কাজগুলি বাকি আছে, সেগুলির প্রত্যেকটি বিবেচনা করার সময়। ২০২৪ সালে, আন্তর্জাতিক নারী দিবসের থিম হল 'অন্তর্ভুক্তি অনুপ্রাণিত করা', যার অর্থ, আমাদের অবশ্যই সকল পটভূমির নারীদের মূল্যায়ন ও সম্মান করতে হবে। নারীরা আরও বেশি ক্ষমতায়িত বোধ করে যখন তাদের গুরুত্ব এবং স্বত্বের অনুভূতি থাকে।

নারীরাও পুরুষদের মতোই সমাজের সব ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকেন, যেমন গৃহনির্মাণ থেকে শুরু করে অর্থনীতি, শিক্ষা, প্রকৌশল এবং উদ্ভাবন, কোনও কিছুতেই তাঁরা পিছিয়ে নেই। সারা পৃথিবীতে নিজেদের দুর্দান্ত কাজের মাধ্যমে নজির গড়ে তুলেছেন, এমন ১০ জন নারীর অনুপ্রেরণামূলক উক্তি, প্রত্যেক মানুষ, বিশেষত মহিলাদের অবশ্যই জানা উচিত। 

উক্তিগুলি হল:

১) “জাতির সেবায় মারা গেলেও আমি গর্বিত হব। আমার রক্তের প্রতিটি ফোঁটা এই জাতির বৃদ্ধিতে অবদান রাখবে এবং একে শক্তিশালী ও গতিশীল করে তুলবে।" – ইন্দিরা গান্ধী।

২) “আমি সেইজন্য আমার নিজের কণ্ঠস্বর বাড়াই না, যাতে আমি চিৎকার করতে পারি। আমি সেইজন্য নিজের আওয়াজ তুলি, যাতে তাদের কণ্ঠও শোনা যায়, যারা আওয়াজ তুলতে পারে না। আমাদের অর্ধেকটাই যদি পিছিয়ে থাকে, তাহলে আমরা সবাই সফল হতে পারব না।"  – মালালা ইউসুফজাই।


৩) “প্রতিটি মহিলার সাফল্য অন্য আরেকজনের জন্য অনুপ্রেরণা হওয়া উচিত। যখন আমরা একে অপরকে উৎসাহিত করব, তখনই আমরা সবচেয়ে বেশি শক্তিশালী হব।" – সেরেনা উইলিয়ামস।


৪) “তোমাকে কখনই নেতৃত্ব দেওয়ার জন্য কারোর কাছে অনুমতি চাইতে হবে না। তুমি যখন নেতৃত্ব দিতে চাইবে, তখনই নেতৃত্ব দেবে।" – কমলা হ্যারিস।

৫) “এই পৃথিবীতে শক্তিশালী নারীদের দরকার আছে – যে মহিলারা অন্যকে উত্তোলন করেন, গড়ে তোলেন, ভালোবাসেন, সাহসী হয়ে বেঁচে থাকেন, যারা একই সঙ্গে কোমল এবং উগ্র হন, যাদের অদম্য ইচ্ছা থাকে, – তাদের দরকার আছে।" – অ্যামি টেনি

৬) "শক্তিশালী পুরুষ, যারা সত্যিকারের রোল মডেল, তাদের নিজেদের শক্তিশালী বোধ করানোর জন্য নারীদের নিচু করে দেখানোর দরকার নেই।" – মিশেল ওবামা।

 
৭) "আমি কোনও পাখি নই, কোনও জাল আমাকে আটকায় না। আমি স্বাধীন ইচ্ছা নিয়ে একজন স্বাধীন মানুষ।" – শার্লট ব্রন্টে।


৮) "একজন মেয়ের ২ টি জিনিস হওয়া উচিত –  সে কে এবং সে কী চায়।" – কোকো ক্যানেল।


৯) "মহিলারা বিশ্বের সবচেয়ে বড় অপ্রয়োজনীয় প্রতিভার আধার।" – হিলারি ক্লিনটন।


১০) “একজন মনোমুগ্ধকর মহিলা ভিড়কে অনুসরণ করেন না। তিনি একাই একশো।" – লরেটা ইয়াং।

 

Read more Articles on
Share this article
click me!