হিজাব বিরোধী বিক্ষোভে সামিল প্রথম বিক্ষোভকারীকে ফাঁসিকাঠে চড়ালো ইরান প্রশাসন

ইরানের বিচার ব্যবস্থা নিয়েও উঠছে প্রশ্ন , সম্প্রতি এক সরকার বিরোধী বিক্ষোভকারীকে ফাঁসি দেওয়ার খবরে উত্তাল ইরান সহ বেশ কয়েকটি দেশ।

Web Desk - ANB | Published : Dec 8, 2022 8:32 PM IST

ইরানের গোঁড়া পন্থার জন্য এতদিন তারা ছিল খবরের শিরোনামে।হিজাব বিরোধী আন্দোলন রুখতে যেভাবে নীতি পুলিশ প্রণয়ন করেছিল ইরানি সরকার তা দেখে তাদের তীব্র কটাক্ষের স্বীকার হতে হয়েছিল ইরানের প্রশাসনকে। কিন্তু এবার ইরানের বিচার ব্যবস্থা নিয়েও উঠছে প্রশ্ন , সম্প্রতি এক সরকার বিরোধী বিক্ষোভকারীকে ফাঁসি দেওয়ার খবরে উত্তাল ইরান সহ বেশ কয়েকটি দেশ। সরকার বিরোধী বিক্ষোভে অংশ নিয়েছিলেন বলেই তাকে গ্রেপ্তার করা হয়েছিল কিন্তু এই আন্দোলনকারী আদৌ কোনো সরকার বিরোধী কাজ করেছে কিনা তা নিয়ে উঠছে প্রশ্ন।

জানা গেছে গত সেপ্টেম্বর মাসে তেহরানে রাস্তা অবরোধে শামিল হয়েছিলেন বলে অভিযোগ উঠেছিল ওই যুবকের বিরুদ্ধে। সেই সঙ্গে আধা সামরিক বাহিনীর এক জওয়ানকে ছুরি দিয়ে আঘাত করারও অভিযোগ ছিল তাঁর বিরুদ্ধে। ‘ঈশ্বরের বিরুদ্ধে শত্রুতা’ করেছেন ওই যুবক, সেই ‘অপরাধে’ই তাঁর মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে বলে জানিয়েছে ইরানের আদালত।

এই ঘটনায় সরব হয়েছে ইরানের মানবাধিকার সংগঠনগুলি। মৃত্যুদণ্ডের ঘটনায় অবিলম্বে আন্তর্জাতিক মহল যাতে সরব হয়, সেই আর্জি জানিয়েছে তারা। তাদের মতে, মহসিনের মৃত্যুদণ্ডের জেরে সরকার যদি কঠোর পরিণতির মুখোমুখি না হয়, তা হলে ইরান সরকার এবার প্রত্যেকটা বিক্ষোভকারীকে হত্যা করবে। যা খুব অল্প সময়ে পরিণত হতে পারে রাষ্ট্রীয় গণহত্যায়

 

Share this article
click me!