সমলিঙ্গ বিবাহের অধিকার সুরক্ষিত করতে পাশ হল নয়া বিল, আমেরিকার কংগ্রেস এবার বদলে দেবে সমাজ

গত সপ্তাহে ৫০ জন ডেমোক্র্যাট ও ১২ জন রিপাবলিকান সেনেটর দ্বারা প্রথম পাশ হয় সমলিঙ্গ বিবাহের অধিকার আরও সুরক্ষিত করার আইন । আমেরিকার কংগ্রেস এই বিল পাস করে বলদে দিল সমাজ ।

Web Desk - ANB | Published : Dec 8, 2022 8:30 PM IST

সমাজ পাল্টাচ্ছে। তার সঙ্গে পাল্লা দিয়ে বদলাচ্ছে মানুষের চিন্তাধারা ,মানসিকতা এমনকি অধিকারও। আমেরিকার সুপ্রিম কোর্ট ৭ বছর আগে সমলিঙ্গ ও ভিন্ন ধর্মের মানুষের বিয়েকে আইন করে স্বীকৃতি দিয়েছিলো সমাজে। এবার সেই অধিকার আরও সুরক্ষিত করতে নতুন করে আবার বিল পাশ করলো আমেরিকার কংগ্রেস। গত সপ্তাহে ৫০ জন ডেমোক্র্যাট ও ১২ জন রিপাবলিকান সেনেটর দ্বারা প্রথম পাশ হয় এই বিল। গত সপ্তাহে সেনেটের পরে বৃহস্পতিবার হাউস অফ রিপ্রেজেনটেটিভ দ্বারা পাশ হয় এই বিল।

২০১৫ সালের ২৬ সে জুন ‘ওবারগাফেল ভার্সেস হজেস’ মামলার রায় ঘোষণা করে আমেরিকার সুপ্রিম কোর্ট গোটা আমেরিকার ৫০টি প্রদেশে সমলিঙ্গের বিয়েকে পূর্ণ আইনি স্বীকৃতি দিয়েছিল। পূরণ হয়েছিল এলজিবিটিকিউ সম্প্রদায়ের মানুষের দীর্ঘ দিনের দাবি। কিন্তু নানা বিতর্কের কারণে এত দিন পর্যন্ত আমেরিকার আইনসভা সেই অধিকার সুরক্ষিত রাখতে কোনও বিল পাশ করেনি।এবার সেটা করেই সারা বিশ্বে নজির গড়লো আমেরিকা।

প্রসঙ্গত, ২০১৪ সালে জিম ওবারগাফেল তাঁর বহু বছরের সঙ্গী জন আর্থারকে বিয়ে করেন মেরিল্যান্ড প্রদেশে গিয়ে, কারণ তাঁরা যেখানে থাকতেন, সেই ওহায়োয় সমলিঙ্গে বিয়ে বৈধ ছিল না। তখন জন গুরুতর অসুস্থ। কার্যত মৃত্যুপথযাত্রী। বিয়ের পরে তাঁরা ওহায়োয় ফিরে যান। কিন্তু জনের মৃত্যুর পরে তাঁর মৃত্যুর শ‌ংসাপত্রে তাঁকে ‘বিবাহিত’ উল্লেখ করতে অস্বীকার করেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। তখন ওহায়ো প্রদেশের বিরুদ্ধেই মামলা করেন ওবারগাফেল। সেই মামলা গড়ায় সুপ্রিম কোর্ট পর্যন্ত। আর সেই মামলাতেই ইতিহাস সৃষ্টিকারী রায় দিয়েছিলেন আমেরিকান সুপ্রিম কোর্টের বিচারপতি অ্যান্টনি কেনেডি।

Share this article
click me!