কপ্টার দুর্ঘটনায় মৃত ইরানের প্রেসিডেন্ট, কে বসতে চলেছেন সেই কুর্সিতে? জানা গেল নাম

দেশের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি দেশের শাসনব্যবস্থায় কোনো বিঘ্ন ঘটবে না বলে আশ্বাস দিয়েছেন। ইব্রাহিম রাইসির মর্মান্তিক মৃত্যুর সংবাদের পর, ভাইস প্রেসিডেন্ট মুহাম্মদ মুখবার ভারপ্রাপ্ত রাষ্ট্রপতির দায়িত্ব পালন করবেন।

Parna Sengupta | Published : May 20, 2024 8:03 AM IST

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি হেলিকপ্টার দুর্ঘটনায় মারা গেছেন। গত কয়েক ঘণ্টা ধরে তার বিমান ভেঙে পড়ার খবর পাওয়া গেলেও প্রেসিডেন্ট সম্পর্কে কোনো তথ্য পাওয়া যাচ্ছিল না। ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনের খবর অনুযায়ী, হেলিকপ্টারে থাকা যাত্রীরা বেঁচে রয়েছেন বলে আশা পাওয়া যাচ্ছে না। দুর্ঘটনাস্থল থেকে কোনও দেহ উদ্ধার করা যায়নি। এদিকে দেশের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি দেশবাসীকে শান্তির আহ্বান জানিয়েছেন। দেশের শাসনব্যবস্থায় কোনো বিঘ্ন ঘটবে না বলেও আশ্বাস দিয়েছেন। ইব্রাহিম রাইসির মর্মান্তিক মৃত্যুর সংবাদের পর, ভাইস প্রেসিডেন্ট মুহাম্মদ মুখবার সর্বোচ্চ নেতার অনুমোদন না হওয়া পর্যন্ত ভারপ্রাপ্ত রাষ্ট্রপতির দায়িত্ব পালন করবেন।

উল্লেখ্য, রবিবার সন্ধ্যায় হেলিকপ্টার দুর্ঘটনার শিকার হয়ে নিখোঁজ ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। সারা বিশ্বের সমস্ত তদন্তকারী সংস্থাগুলি ঘটনাস্থলে অবিরাম উদ্ধার তৎপরতা চালাচ্ছে। কিন্তু এখনো কোনো ক্লু উদ্ধার হয়নি। অন্যদিকে, এই খবরের পর বিশ্বজুড়ে রাজনৈতিক আলোড়ন শুরু হয়েছে। বিশ্বের অনেক নেতা ইব্রাহিম রাইসির জন্য প্রার্থনা করছেন। যেকোনো পরিস্থিতিতে সাহায্যের আশ্বাসও দিচ্ছেন তারা।

Latest Videos

এদিকে প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির এই খবরে ইরানের পরিবেশও উত্তপ্ত হয়ে উঠেছে। প্রতি মিনিটে রাজনৈতিক অস্থিরতার খবর আসছে। এখন খবর এসেছে, হেলিকপ্টার দুর্ঘটনায় ইব্রাহিম রাইসির মর্মান্তিক মৃত্যুর পর ভারপ্রাপ্ত রাষ্ট্রপতির নাম নির্বাচন করা হয়েছে।

বর্তমানে সর্বোচ্চ নেতার অনুমোদন না পাওয়া পর্যন্ত ভাইস প্রেসিডেন্ট মুহাম্মদ মুখবার ভারপ্রাপ্ত রাষ্ট্রপতির দায়িত্ব পালন করবেন বলে জানা গেছে। পাশাপাশি আগামী ৫০ দিনের মধ্যে পরবর্তী রাষ্ট্রপতি নির্বাচন করা হবে বলে জানানো হয়েছে। কারণ সংবিধান ৫০ দিনের মধ্যে নতুন রাষ্ট্রপতির নির্দেশ রয়েছে।

ইব্রাহিমের বিমানটি একদিন আগে, ১৯ মে, আজারবাইজানের ঘন বন এবং পাহাড়ী এলাকায় ভেঙে পড়ে। ইরানের প্রেসিডেন্টের পাশাপাশি ওই কপ্টারে বিদেশমন্ত্রী ও আরও কয়েকজন কর্মকর্তাও ছিলেন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

Rashifal | রাশিফল ১৮ সেপ্টেম্বর : আজ আপনার কপালে কি আছে? দেখুন কি বলছে আজকের রাশিফল
'নারী নিরাপত্তা কোথায়!' মালদায় সাতসকালে হাড়হিম করা ঘটনা, দর্শকের ভূমিকায় গোটা গ্রাম | Malda News
'একটা বেয়াদব' শুভেন্দুর নিশানায় কলকাতার নয়া পুলিশ কমিশনার | Suvendu Adhikari | CP Kolkata |
'CBI-এর রিপোর্টে যা আছে, যেদিন প্রকাশ্যে আসবে...' যা বলেদিলেন শুভেন্দু | Suvendu Adhikari | RG Kar
বিয়ে পাগলা বর! ২ বউ থাকতে তৃতীয় বিয়ে! ফুলশয্যার রাতে ধরা পড়ল বৌ সমেত বর | Maynaguri News Today