Iran-Israel War: ইজরায়েলের উপর হঠাৎ কেন হামলা শুরু করল ইরানের সেনাবাহিনী?

পশ্চিম এশিয়ার পরিস্থিতি এখন অশান্ত। ইজরায়েলের উপর জলপথে, আকাশপথে হামলা শুরু করেছে ইরানের সেনাবাহিনী। ইজরায়েলও পাল্টা জবাব দিতে তৈরি।

Soumya Gangully | Published : Apr 14, 2024 4:14 AM IST / Updated: Apr 14 2024, 11:13 AM IST

ইজরায়েলের আগ্রাসনের পাল্টা হিসেবেই হামলা চালাচ্ছে ইরান? না কি অন্য কোনও কারণ রয়েছে? পশ্চিম এশিয়ার পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠা নিয়ে এখন আন্তর্জাতিক মহলে নানা জল্পনা চলছে। কিছুদিন আগে সিরিয়ার রাজধানী দামাস্কাসে ইরানের দূতাবাসের উপর আকাশপথে হামলা চালানো হয়। এই হামলায় ১২ জনের মৃত্যু হয়। তাঁদের মধ্যে ইরানের সেনাবাহিনীর ২ উচ্চপদস্থ কর্তাও আছেন। ইরানের অভিযোগ, এই হামলা চালিয়েছে ইজরায়েল। যদিও ইজরায়েলের পক্ষ থেকে এই অভিযোগ স্বীকার বা অস্বীকার করা হয়নি। এরপরেই ইজরায়েলের উপর হামলা শুরু করেছে ইরান। পাল্টা ইরানকে হুঁশিয়ারি দিয়েছে ইজরায়েল। মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে বরাবরই ইজরায়েলের সুসম্পর্ক এবং ইরানের সঙ্গে বিরোধ। ফলে এই পরিস্থিতিতে ইরানের বিরুদ্ধে ইজরায়েলের পাশে দাঁড়িয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। সবমিলিয়ে পশ্চিম এশিয়ার পরিস্থিতি ক্রমশঃ জটিল হয়ে উঠছে।

ইজরায়েলে ড্রোন হামলা ইরানের

শনিবার থেকে ইজরায়েলে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করেছে ইরান। এর আগেও রকেট হামলা চালানো হয়েছে। তবে এবার সরাসরি হামলা শুরু করেছে ইরানের সেনাবাহিনী। ইজরায়েলের সেনাবাহিনী দাবি করেছে, শতাধিক ড্রোন হামলা চালিয়েছে ইরান। ইরানের হামলার জবাব দিতে তৈরি বলে হুঁশিয়ারি দিয়েছে ইজরায়েল ডিফেন্স ফোর্সেস

কেন ইরান-ইজরায়েল দ্বন্দ?

আইডিএফ-এর দাবি, হামাস ও হেজবোল্লার মতো জঙ্গি সংগঠনগুলিকে মদত দিচ্ছে ইরান। আইডিএফ-এর মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি দাবি করেছেন, 'ইরানের পক্ষ থেকে যদি আরও আগ্রাসন চালানো হয়, তাহলে তা প্রতিহত করতে তৈরি ইজরায়েল। হামলার উপযুক্ত জবাব দিতেও তৈরি ইজরায়েল। ইরানকে আগ্রাসনের ফল ভোগ করতে হবে।’ পাল্টা ইজরায়েলের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ এনেছে ইরান। আকাশপথ বন্ধ করে দিয়েছে ইজরায়েল, লেবানন ও ইরাক। সতর্ক সিরিয়া ও জর্ডন। ফলে পশ্চিম এশিয়ার বাতাসে এখন বারুদের গন্ধ।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Iran: ১৭-জন ভারতীয়-সহ ইজরায়েলের পণ্যবাহী জাহাজ আটক ইরানের রেভলিউশনারি গার্ডের

ইজরায়েলে ২০০ ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা ইরানের, দ্রুত বিবৃতি জারি করে ভারতীয়দের সাবধান করল বিদেশ মন্ত্রক

Israel-Iran War: 'বাড়াবাড়ি করলে ফল ভুগতে হবে,' ইরানকে হুঁশিয়ারি ইজরায়েলের

Share this article
click me!