Israrl conflict: ইজরায়েলে আটকে পড়া ভারতীয়দের দেশে ফেরাতে বিশেষ উদ্যোগ, 'মিশন অজয়' চলু করছে ভারত

যুদ্ধবিধ্বস্ত দেশ থেকে ভারতীয়দের উদ্ধারের জন্য অপারেশন অজয় লঞ্চ করতে চলেছে ভারত। বিশেষ বিমান-সহ আরও একাধিক পরিষেবা এই অপারেশনের অন্তর্গত থাকবে।

Ishanee Dhar | Published : Oct 12, 2023 6:19 AM IST

যুদ্ধ বিধ্বস্ত ইজরায়েলে আটকে পড়েছেন বহু ভারতীয়। প্রাণ হাতে করে দিন কাটলেও নেই ফিরে আসার উপায় নেই। এবার সেই বাসিন্দাদের ইজরায়েল থেকে বের করে আনতে উদ্দত ভারত। বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর জানিয়েছেন, ইজরায়েলে আটকে থাকা ভারতীয়দের উদ্ধার করতে বিশেষ ব্যবস্থা করতে চলেছে ভারত। যুদ্ধবিধ্বস্ত দেশ থেকে ভারতীয়দের উদ্ধারের জন্য অপারেশন অজয় লঞ্চ করতে চলেছে ভারত। বিশেষ বিমান-সহ আরও একাধিক পরিষেবা এই অপারেশনের অন্তর্গত থাকবে।

বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর এই প্রসঙ্গে বলেছেন,'ইসরায়েল থেকে ফিরে আসতে ইচ্ছুক আমাদের নাগরিকদের ফেরাতে অপারেশন অজয় চালু করা হচ্ছে। বিশেষ চার্টার ফ্লাইট এবং অন্যান্য ব্যবস্থা রাখা হচ্ছে। বিদেশে আমাদের নাগরিকদের নিরাপত্তা ও মঙ্গলের জন্য সম্পূর্ণরূপে প্রতিশ্রুতিবদ্ধ।'

 

 

এদিকে, ইজরায়েলি সেনাবাহিনী, দেশের দক্ষিণাঞ্চলের বেশিরভাগ জায়গার নিয়ন্ত্রণ পুনরুদ্ধার করার দাবি করে বলেছে যে প্রায় ১৫০০ হামাস জঙ্গির মৃতদেহ সেখানে পড়ে রয়েছে। সেনাবাহিনী জানিয়েছে, অপ্রত্যাশিত হামলার পর শুরু হওয়া যুদ্ধের চতুর্থ দিনে সীমান্তের সম্পূর্ণ নিয়ন্ত্রণ হাতে এসেছে। সেনাবাহিনীর মুখপাত্র রিচার্ড হেচট বলেছেন, গভীর রাত থেকে হামাসের কোনো জঙ্গি ইজরায়েলে প্রবেশ করেনি। তবে, অনুপ্রবেশ এখনও হতে পারে। গত চার দিনে, ইজরায়েল ৯০০ সেনা ও সাধারণ মানুষের মৃত্যুর খবর দিয়েছে এবং প্যালেস্তাইন থেকে গাজা এবং পশ্চিম তীরে প্রায় ৭০০ জনের মৃত্যুর খবর মিলেছে।

ইজরায়েল-প্যালেস্তাইন দ্বন্দ্বের জেরে গৃহহীন লক্ষ মানুষ। মঙ্গলবার রাষ্ট্রসঙ্ঘ জানিয়েছে ইতিমধ্যেই ঘরছাড়ার সংখ্যাটা দাঁড়িয়েছে এক লক্ষ ৮৭ হাজার ৫০০ জনে। রাষ্ট্রসঙ্ঘের মানবাধিকার সংগঠন ওসিএইচএ বিবৃতি থেকে জানা যাচ্ছে, শনিবার থেকে গাজায় হিংসার কারণে ঘরছাড়া এক লক্ষ ৮৭ হাজার ৫০০ জন। এই মুহূর্তে তাঁরা আশ্রয় নিয়েছে রাষ্ট্রসঙ্ঘের নানা কেন্দ্রে। তাঁদের মধ্যে তিন হাজার মানুষ ইজরায়েল-হামাসের সংঘর্ষের কারণে আগে থেকেই ঘরছাড়া।

Share this article
click me!