Israel Vs Palastine: ৪০০ হামাস জঙ্গি নিকেশ ইসরায়েলের হাতে, গাজা দখলে তৎপর সেনা

ইসরায়েল সেনা বাহিনীর মুখপাত্র জানিয়েছে গাজার কাছাকাছি প্রায় ৪০০ হামাস জঙ্গিকে নিকেশ করেছে সেনা বাহিনী। এক ডজনেরও বেশি জঙ্গিকে হেফাজতে নেওয়া হয়েছ।

 

Saborni Mitra | Published : Oct 8, 2023 9:42 AM IST / Updated: Oct 09 2023, 02:50 PM IST

ইসরায়েল সেনা বাহিনী ক্রমশই এগিয়ে যাচ্ছে গাজা স্ট্রিপের দিকে। শনিবার হামাস জঙ্গিদের আকস্মিক হামলায় প্রায় বেসামাল হয়ে পড়েছিল ইসরায়েল সেনা বাহিনী। আজ, রবিবার পরিস্থিতি অনেকটাই নিজেদের আয়ত্ত্বে আনার চেষ্টা করেছে ইসরায়েল সেনা বাহিনী। সেনা বাহিনী সূত্রে খবর এখনও পর্যন্ত প্রায় ৪০০ হামাস সংগ্রামীকে তারা হত্যা করেছে। গাজা স্ট্রিপ খালি করার নির্দেশ দিয়েছে। গ্রেফতার করা হয়েছে প্রচুর হামাস জঙ্গিকে।

ইসরায়েল সেনা বাহিনীর মুখপাত্র জানিয়েছে গাজার কাছাকাছি প্রায় ৪০০ হামাস জঙ্গিকে নিকেশ করেছে সেনা বাহিনী। এক ডজনেরও বেশি জঙ্গিকে হেফাজতে নেওয়া হয়েছ।

ইসরায়েল সেনা বাহিনী আরও জানিয়েছে, এখনও পর্যন্ত গাজার দিক থেকে প্রায় ৩০০০ রকেট ছোঁড়া হয়েছে। হামাসা দক্ষিণ ইসরায়েলের দিকে এগিয়ে যাচ্ছে। ইসরায়েল সেনা বাহিনী সেই দিকে এগিয়ে যাচ্ছে। সেখানে প্যালেস্টাইন সেনা বাহিনীর সঙ্গে সংঘর্ষ হওয়ার আশঙ্কা রয়েছে। তবে এখনও পর্যন্ত হামাস জঙ্গিদের হামলায় ইসরায়েলে প্রায় সাড়ে তিনশো জনের মৃত্যু হয়েছে। ৭৫০ জনের কোনও খোঁজ নেই। তবে হামাস জঙ্গিরা প্রচুর মানুষকে বন্দি বানিয়েছে বলেও সেনা বাহিনী দাবি করেছে। তাদের ওপর অকথ্য অত্যাচার করা হচ্ছে বলেও অভিযোগ ইসরায়েলের। ইসরায়েলের প্রধানমন্ত্রী নিরাপত্তা আরও বাড়ানোর চেষ্টা করছে।

তবে এই পরিস্থিতিতে প্যালেস্টাইন কর্তৃপক্ষ আরব লিগের জরুরি বৈঠক ডাকার আহ্বান জানিয়েছে। নতুন যুদ্ধ পরিস্থিতির পরিপ্রেক্ষিতে প্যালেস্টাইনের বিদেশ মন্ত্রী আরব লিগের বৈঠক ডাকার কথা বলেছে। তিনি একটি স্মারকলিপিও পাঠিয়েছেন।

 

ইসরায়েলের এই পরিস্থিতিতে উদ্বেগ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে বলেছেন, 'ইসরায়েলে সন্ত্রসবাদী হামলায় গভীরভাবে মর্মাহত। আমাদের সহযোগিতা ও প্রার্থনা সাধারণ নিরীহ মানুষের সঙ্গে রয়েছে। তাদের পরিবারের সঙ্গে রয়েছে। আমরা এই কঠিন সময়ে ইসরায়েলের সঙ্গে থাকার বার্তা দিচ্ছি।' শুধু মোদী নয়, বিশ্বের একাধিক রাষ্ট্রনায়ক ইসরায়েলে জঙ্গি হামলার তীব্র সমালোচনা করেছে। ইসরায়েলের পাশে থাকার বার্তা দিয়েছে। ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ হামলার ঘটনার তীব্র নিন্দা করেছেন। তিনি ক্ষতিগ্রস্ত ও আহতদের পরিবারের পাশে থাকার বার্তা দিয়েছেন। প্রয়োজনীয় সহযোগিতা করারও আশ্বাস দিয়েছেন।

 

Read more Articles on
Share this article
click me!