ইসরাইল-হামাস যুদ্ধের বর্ষপূর্তি! সামরিক দিকে থেকে কে বেশি শক্তিশালী? কী বলছে পরিসংখ্যান

গত বছর ইসরায়েলে হামাসের ভয়াবহ হামলার পর, ইসরায়েল ও হামাসের মধ্যে এক রক্তক্ষয়ী যুদ্ধ শুরু হয়েছিল। এই প্রতিবেদনে, আমরা উভয় পক্ষের সামরিক শক্তির তুলনামূলক বিশ্লেষণ করব।

deblina dey | Published : Oct 7, 2024 5:13 AM IST

Israel Hamas war: ইসরাইল-হামাস যুদ্ধের এক বছর পূর্তি! গত বছরের এই দিনেই চরমপন্থী হামাস ইসরায়েলে প্রবেশ করে গণহত্যা চালায়। যার ফলে মাত্র একদিনে তারা ইসরায়েলে হাজারেরও বেশি মানুষকে হত্যা করে এবং তাদের সঙ্গে প্রায় ২৫১ জনকে বন্দী করে। এর পরের দিনই ইসরাইল হামাসের বিরুদ্ধে যুদ্ধ শুরু করে এবং দ্রুত বিমান হামলা শুরু করে। যে কোনও যুদ্ধ শুরু করতে হলে অস্ত্রের সবচেয়ে বেশি প্রয়োজন হয়। এদিকে ইসরাইল ও হামাসের সামরিক শক্তিতে কে বেশি শক্তিশালী তা জানা প্রয়োজন।

হামাস:

Latest Videos

হামাসের সশস্ত্র শাখা ইজ্জ-উদ-দিন আল-কাসাম ব্রিগেডের প্রায় ৩০,০০০-৪০,০০০ যোদ্ধা রয়েছে। ইজ্জ-উদ-দিন আল-কাসাম ব্রিগেড ১৯৯১ সালে গড়ে ওঠে। আগে এটি শুধুমাত্র আত্মঘাতী বোমা হামলা চালিয়ে তাদের কার্যক্রম পরিচালনা করত। হামাসের কাছে বর্তমানে ক্ষেপণাস্ত্র এবং ড্রোন সহ হাজার হাজার রকেট রয়েছে। এই কারণেই তারা ইসরায়েলে প্রায় ৫০০০ ক্ষেপনাস্ত্র নিক্ষেপ করেছিল।

হামাস যোদ্ধাদের কাছে অনেক ধরনের বোমা ও মর্টারও রয়েছে।

৭ অক্টোবরের হামলায় রকেট এবং প্যারাগ্লাইডার থেকে শুরু করে বুলডোজার, পিকআপ ট্রাক এবং মোটরবাইক সবকিছু জড়িত ছিল। হামাসের কাছে ২৫০ কিমি, ১৬০ কিমি, ৮০ কিমি, ৪৫ কিমি এবং ১০ কিমি রেঞ্জের রকেট রয়েছে।

হামাস গাজা স্ট্রিপের নীচে অস্ত্র এবং প্রশিক্ষণ এবং যোদ্ধাদের মোতায়েন করার জন্য একটি জটিল সুড়ঙ্গের নেটওয়ার্ক পরিচালনা করে। হামাস তার অস্ত্র কেনার জন্য যে অর্থ ব্যবহার করে তা আসে তুরস্ক, মালয়েশিয়া, আলজেরিয়া এবং সুদান থেকে। তবে তাদের সবচেয়ে বড় সমর্থক ইরান।

ইজরায়েল-

ইসরায়েলের কাছে কয়েক ডজন পরমাণু অস্ত্র রয়েছে। এতে উন্নত ড্রোন, ফাইটার এয়ারক্রাফট, ট্যাংক, সাবমেরিন এবং আর্টিলারি রয়েছে। ইসরায়েলের নিজস্ব বিলিয়ন ডলার আয়রন ডোম মিসাইল সিকিউরিটি সিস্টেম রয়েছে, যেটি বাতাসে যে কোনও রকেট ধ্বংস করতে সক্ষম। আইডিএফের রয়েছে বিশাল পরিসরে সাঁজোয়া যান, ট্যাঙ্ক, কামান, ক্ষেপণাস্ত্র, যুদ্ধবিমান, হেলিকপ্টার, যুদ্ধজাহাজ এবং ড্রোন। একা এই ট্যাঙ্কের সংখ্যা ২২০০ ছাড়িয়েছে।

আইডিএফের কাছে ড্রোনের দীর্ঘ তালিকা রয়েছে। এতে হেরন, হার্মিস এবং স্কাইলার্ক রেঞ্জের মডেল রয়েছে। ইসরায়েলের কাছে ক্ষেপণাস্ত্র ও বিমান রয়েছে যা পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম। সরায়েলের সেনাবাহিনী, নৌবাহিনী এবং আধাসামরিক বাহিনীতে ১৬৯,৫০০ সক্রিয় সামরিক কর্মী রয়েছে। এছাড়াও, ৪৬৫,০০০ এর রিজার্ভ ফোর্সের অংশ এবং ৮০০০ আধাসামরিক বাহিনীর রয়েছে।

Share this article
click me!

Latest Videos

পুজোর আগেই একি হয়ে গেল! ফুঁসছে জয়নগর | Jaynagar News | BJP | TMC | Bangla News
সুকান্তকে কাছে পেয়ে মমতার বিরুদ্ধে ক্ষোভ উগরে দিলেন ছোট্ট অভয়ার পরিবার, দেখুন কী অভিযোগ | Kultali
Jaynagar Update : 'কিছুই লুকোনোর নেই...'কেন বার বার বললেন পুলিশ সুপার! দেখুন | Bangla News
কুলতলীর ঘটনার প্রকাশ্যে আসার দিনেই পুজো উদ্বোধনে নাচ Mamata-র, তীব্র সমালোচনা বিরোধীদের
'নাম কি?....', জয়নগরে ধৃত শয়তানটার নামেই যত রহস্য! দেখুন | Jaynagar News | Bangla News