ফের হামলা লেবাননে! রাতের গভীরে বিমান হামলা ধ্বংস হিজবুল্লার গোপন ঘাঁটি

ইজরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানিয়েছে, দুপুর থেকে গভীর রাত পর্যন্ত প্রায় এক হাজার ব্যারেল সমন্বিত প্রায় ১০০টি রকেট লঞ্চারে যুদ্ধবিমান হামলা চালায়।

Parna Sengupta | Published : Sep 20, 2024 3:43 AM IST

দুদিন ধরে পেজার এবং ওয়্যারলেসের মতো ছোট ডিভাইসে বিস্ফোরণ লেবাননে বিশৃঙ্খলা সৃষ্টি করেছে। লেবানন হিজবুল্লার শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত। স্থানীয় মানুষ এই বিস্ফোরণের রেশ কাটিয়ে ওঠার আগেই ফের বৃহস্পতিবার গভীর রাতে হামলা চালাল ইজরায়েল। হিজবুল্লার গোপন ঘাঁটি লক্ষ্য করে হামলা চলে মুর্হুমুর্হু। সেনাবাহিনী বলেছে যে যুদ্ধবিমানগুলি বোমাবর্ষণ করে এবং কয়েকশো রকেট লঞ্চার ব্যারেল ধ্বংস করে যা ইজরায়েলের দিকে ছোঁড়া হয়েছিল।

শত শত রকেট নিক্ষেপ করেছে

Latest Videos

ইজরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানিয়েছে, দুপুর থেকে গভীর রাত পর্যন্ত প্রায় এক হাজার ব্যারেল সমন্বিত প্রায় ১০০টি রকেট লঞ্চারে যুদ্ধবিমান হামলা চালায়। সামরিক বাহিনী আরও বলেছে যে আইডিএফ তার দেশকে রক্ষা করার জন্য হিজবুল্লাহ সন্ত্রাসী সংগঠনের অবকাঠামো এবং সক্ষমতা ধ্বংস করতে আক্রমণ চালিয়ে যাবে।

লেবাননে পেজার বিস্ফোরণ

পেজার এবং ওয়্যারলেস ডিভাইসের মতো ছোট ডিভাইস জড়িত বিস্ফোরণের দুই দিনের মধ্যে লেবাননে হিজবুল্লাহর অপারেটরসহ কয়েক ডজন লোক নিহত হয়েছে। বলা হচ্ছে, এসব বিস্ফোরণে ৩৭ জন নিহত এবং প্রায় তিন হাজার মানুষ আহত হয়েছেন। এসব হামলার জন্য ইজরায়েলকে দায়ী করা হচ্ছে।

গভীর রাতে হামলা চালায় ইজরায়েল

লেবাননের তিনটি নিরাপত্তা সূত্র জানিয়েছে, বৃহস্পতিবার গভীর রাতে ইজরায়েল দক্ষিণ লেবাননে কয়েক ডজন বোমা ফেলেছে। তাৎক্ষণিকভাবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। ইজরায়েলর প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট বলেছেন, হিজবুল্লাহর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

ইজরায়েল দুই ফ্রন্টে যুদ্ধ করছে

ইজরায়েল এখন ফিলিস্তিনের গাজা উপত্যকায় হামাসের পাশাপাশি তার মিত্র হিজবুল্লাহর সাথে যুদ্ধ করছে। গত বছরের ৭ অক্টোবর হামাস ইজরায়েলে অতর্কিত হামলা চালিয়ে বিপুল সংখ্যক মানুষকে হত্যা করে। পাল্টা হামলা চালায় ইজরায়েল। এদিকে লেবাননের সংগঠন হিজবুল্লাহও সম্প্রতি ইজরায়েলে ক্ষেপণাস্ত্র ও ড্রোন দিয়ে হামলা চালিয়েছে। গত ১১ মাস ধরে হিজবুল্লাহ ও ইজরায়েলের মধ্যে যুদ্ধের মতো পরিস্থিতি বিরাজ করছে। অন্যদিকে, ইজরায়েলের প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, এটি যুদ্ধের প্রথম পর্ব। এরপর আরও পর্যায়ক্রমে যুদ্ধ হবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

‘সমস্যা সমাধান না করলে আরও বড় আন্দোলনে যাবো!’ সাবওয়ের দাবিতে তৃণমূলের তীব্র বিক্ষোভ! | Singur News
পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
সম্পর্ক রাখবো না! DVC'র জলে বাংলা কেন ডুববে? আমরা কৈফিয়ৎ চাই : মমতা | West Bengal Flood |
'উৎসব সেদিনই হবে যেদিন তিলোত্তমার দোষীরা শাস্তি পাবে'- Suvendu Adhikari | Durga Puja 2024