হুড়মুড়িয়ে থেমে গেল বুলেট ট্রেন, সুনামি সতর্কতা! জাপান কেঁপে উঠল ৭.৫ মাত্রার ভূমিকম্পে

জাপানে স্থানীয় সময় বিকেল ৪টা ২১ মিনিটে সুনামির সতর্কতা জারি করা হয়। এর পরে, ৮০ সেন্টিমিটারের ঢেউ তোয়ামা প্রিফেকচারে বিকাল ৪.৩৫ মিনিটে উপকূলে আঘাত হানে এবং তারপর ৪.৩৬ মিনিটে ঢেউগুলি নিগাতা প্রিফেকচারে পৌঁছে।

Parna Sengupta | Published : Jan 1, 2024 9:39 AM IST

জাপানের পশ্চিমাঞ্চলে ৭ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে। এই ভূমিকম্পের কম্পন অনুভূত হয় উত্তর মধ্য জাপানে। এই ভূমিকম্পের সঙ্গে সঙ্গে সুনামি সতর্কতা জারি করা হয়। সুনামির সতর্কতায় যত তাড়াতাড়ি সম্ভব ইশিকাওয়া, নিগাতা, তোয়ামা এবং ইয়ামাগাতা প্রিফেকচারের উপকূলীয় এলাকাগুলো ছেড়ে যেতে বলা হয়েছে। ইশিকাওয়ায় নোটো উপদ্বীপের কাছে সমুদ্র থেকে ৫০ মিটার পর্যন্ত ঢেউ উঠার সম্ভাবনা রয়েছে।

এনএইচকে-এর প্রতিবেদনে বলা হয়েছে, নববর্ষের দিন ভূমিকম্প অনুভূত হয়েছে টোকিও ও কান্টো অঞ্চলে। ইশিকাওয়া, নিগাটা, তোয়ামা এবং ইয়ামাগাটা প্রিফেকচারগুলিকে ইশিকাওয়াতে নোটো উপদ্বীপের ওয়াজিমা বন্দরে ১.২ মিটার উচ্চতার ঢেউ পৌঁছানোর পরে সুনামির সতর্কতা জারি করার পরে দ্রুত উপকূলীয় অঞ্চলগুলিকে সরিয়ে নেওয়ার জন্য অনুরোধ করা হয়।

জাপানে সুনামির ঢেউ উঠতে শুরু করেছে

জাপানে স্থানীয় সময় বিকেল ৪টা ২১ মিনিটে সুনামির সতর্কতা জারি করা হয়। এর পরে, ৮০ সেন্টিমিটারের ঢেউ তোয়ামা প্রিফেকচারে বিকাল ৪.৩৫ মিনিটে উপকূলে আঘাত হানে এবং তারপর ৪.৩৬ মিনিটে ঢেউগুলি নিগাতা প্রিফেকচারে পৌঁছে। এর আগে, ২৮ ডিসেম্বর জাপানেও শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়েছিল। জাপানের কুরিল দ্বীপপুঞ্জে যে ভূমিকম্প হয়েছিল তার তীব্রতা মাপা হয়েছে ৬ দশমিক ৩ মাত্রা। ইউনাইটেড স্টেটস জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে, আধা ঘণ্টার মধ্যে এখানে দুটি ভূমিকম্প অনুভূত হয়।

রেলস্টেশনে দাঁড়ানো বুলেট ট্রেন কাঁপতে থাকে

জাপানে ভূমিকম্পের কম্পন অনুভূত হওয়ার পর, ইশিকাওয়া প্রিফেকচারের রেলস্টেশনে পার্ক করা বুলেট ট্রেনটি দ্রুত কাঁপতে শুরু করে, যার পরে স্টেশনে উপস্থিত লোকেরা আতঙ্কিত হয়ে পড়ে। এই ঘটনার সাথে সম্পর্কিত ভিডিওটি রাশিয়ান নিউজ আরটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে পোস্ট করেছে। ভিডিওতে স্পষ্ট দেখা যাচ্ছে স্টেশনে দাঁড়িয়ে থাকা ট্রেনটি খুব বাজেভাবে কাঁপছে।

জাপানে ঘরে ঘরে বিদ্যুৎ বিচ্ছিন্ন

জাপানে শক্তিশালী ভূমিকম্পের পর, হোকুরিকু ইলেকট্রনিক পাওয়ার কোম্পানি একটি বিবৃতি জারি করে বলেছে যে ভূমিকম্পের পর ৩৬,০০০-এরও বেশি বাড়ি বিদ্যুৎ হারিয়েছে। আমরা বর্তমানে এই ভূমিকম্পের প্রভাব বিদ্যুৎ কেন্দ্রে তদন্ত করছি।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!