MOAB বোমা, ৪৪০জন হিজবুল্লাহ যোদ্ধা নিহত, জেনে নিন কিভাবে ৭ ফ্রন্টে একাই যুদ্ধ করছে ইজরায়েল

হিজবুল্লাহর অস্ত্রের ডিপোতে হামলা চালাচ্ছে ইজরায়েল। ইজরায়েলের প্রচেষ্টা হিজবুল্লাহর সরবরাহ সম্পূর্ণভাবে শেষ করার। এ জন্য সে তার মোয়াব বোমা ব্যবহার করছে। MOAB বোমাকে বিশ্বের সবচেয়ে বিপজ্জনক বোমাগুলির মধ্যে গণ্য করা হয়।

Parna Sengupta | Published : Oct 7, 2024 6:23 AM IST

বর্তমানে মধ্যপ্রাচ্যে সংঘাত বাড়ছে। এখানে মহাযুদ্ধের মেঘ ঘন হয়ে এসেছে আকাশে। ইজরায়েল তার শত্রুর সাথে একই সাথে অনেক ফ্রন্টে যুদ্ধ করছে। বর্তমানে ইজরায়েল ৭টি ফ্রন্টে যুদ্ধ করছে। সম্প্রতি ইজরায়েলে হামলা চালায় ইরান। এরপর থেকে এই দ্বন্দ্ব সবচেয়ে বিপজ্জনক পর্যায়ে পৌঁছেছে। ইজরায়েল স্পষ্ট জানিয়ে দিয়েছে যে তারা অবশ্যই এই হামলার প্রতিশোধ নেবে। একই সঙ্গে ইরানের সুপ্রিম কমান্ডার আয়াতুল্লাহ আলি খামেনি ইজরায়েলকে হুমকি দিয়েছেন যে, প্রয়োজনে আবারও ইজরায়েলে হামলা চালানো হবে।

ইজরায়েল হিজবুল্লাহকে ধ্বংস করতে উদ্যত

Latest Videos

হিজবুল্লাহর অস্ত্রের ডিপোতে হামলা চালাচ্ছে ইজরায়েল। ইজরায়েলের প্রচেষ্টা হিজবুল্লাহর সরবরাহ সম্পূর্ণভাবে শেষ করার। এ জন্য সে তার মোয়াব বোমা ব্যবহার করছে। MOAB বোমাকে বিশ্বের সবচেয়ে বিপজ্জনক বোমাগুলির মধ্যে গণ্য করা হয়। একে মাদার অফ অল বম্বসও বলা হয়। এটি আমেরিকা আফগানিস্তানে আইএসের টানেল লক্ষ্য করতে ব্যবহার করেছিল।

এর বাইরে বেইরুটের দাহিয়া এলাকাকে টার্গেট করছে ইজরায়েল। ইজরায়েল এখানে ৩০টির বেশি হামলা চালিয়েছে। এটি হিজবুল্লাহর প্রাক্তন প্রধান নাসরুল্লাহর ঘাঁটি বলে জানা গেছে। দাহিয়া এলাকায় ১০ লাখেরও বেশি শিয়া জনগোষ্ঠীর বসবাস।

হিজবুল্লাহকে ৪৪০ ভোল্টের শক

ইজরায়েলের প্রতিরক্ষা বাহিনী তাদের বিবৃতিতে বলেছে যে তারা এখনও পর্যন্ত ৪৪০ জনেরও বেশি হিজবুল্লাহ যোদ্ধাকে হত্যা করেছে। এছাড়া লেবাননের দক্ষিণাঞ্চলে ২৫০ মিটার দীর্ঘ একটি টানেল ধ্বংস করেছে ইজরায়েলি সেনাবাহিনী। দক্ষিণ লেবাননে এরকম অনেক টানেল রয়েছে, যেখানে হিজবুল্লাহ যোদ্ধারা এখনও তাদের ঘাঁটি বজায় রেখেছে। এই সমস্ত টানেল জনাকীর্ণ এলাকায়, যেখানে উপরে আবাসিক এলাকা রয়েছে। এই সুড়ঙ্গগুলি হিজবুল্লাহর সবচেয়ে বড় অস্ত্র, যেখান থেকে তারা প্রক্সি যুদ্ধ চালায়। হিজবুল্লাহ যোদ্ধারা হামলার পর এখানে লুকিয়ে থাকত। ইজরায়েলি সেনাবাহিনী এখন পর্যন্ত ২২০০টিরও বেশি লক্ষ্যবস্তুকে নিকেশ করেছে।

ইজরায়েলি সেনাবাহিনী লেবাননে হিজবুল্লাহকে নির্মূল করতে তাদের ৯৮তম ডিভিশন মোতায়েন করেছে। এই ডিভিশনে হাজার হাজার পদাতিক, সাঁজোয়া যান, আর্টিলারি ইউনিট সহ প্যারাট্রুপার ব্রিগেড এবং কমান্ডো ব্রিগেড অন্তর্ভুক্ত রয়েছে। এই ইউনিটটি এতটাই বিপজ্জনক যে হিজবুল্লাহ এর নাম শুনলেই কাঁপতে থাকে। একই সঙ্গে ক্রমবর্ধমান সংঘাতের মধ্যে গত এক মাসে লেবানন ছেড়ে পালিয়ে যেতে হয়েছে তিন থেকে চার লাখ মানুষ।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

Jaynagar Update : 'কিছুই লুকোনোর নেই...'কেন বার বার বললেন পুলিশ সুপার! দেখুন | Bangla News
পুজোর মুখে বিপর্যয়! কশতলায় নদী বাঁধ ভাঙায় চাষ জমি তলিয়ে যাওয়ার ভয়! আতঙ্কে গ্রামবাসীরা! | Gangasagar
কুলতলীর ঘটনার প্রকাশ্যে আসার দিনেই পুজো উদ্বোধনে নাচ Mamata-র, তীব্র সমালোচনা বিরোধীদের
'একটা নির্লজ্জ! একদিকে RG Kar, অন্যদিকে জয়নগর, আর উনি ঢাক বাজাচ্ছেন!' | Suvendu Adhikari | Jaynagar
পুজোর আগেই একি হয়ে গেল! ফুঁসছে জয়নগর | Jaynagar News | BJP | TMC | Bangla News