Nargis Mohammadi: ইরানি মানবাধিকার কর্মী নার্গিসের হয়ে নোবেল পুরস্কার নিলেন তাঁর যমজ সন্তানরা

৫১ বছর বয়সী নার্গিস মোহম্মদি মোট ১৩ বার গ্রেপ্তার হন। ৫ বার দোষী সাব্যস্ত ও সর্বশেষ মোট ৩১ বছরের সাজা পেয়েছেন। বর্তমানে তিনি অপপ্রচার ছড়ানোর দায়ে কারাবন্দি আছেন।

Sayanita Chakraborty | Published : Dec 12, 2023 5:26 AM IST

কারাগারে বন্দি ইরানি মানবাধিকার কর্মী নার্গিস মোহম্মদি। তাঁর হয়ে নোবেল শান্তি পুরস্কার গ্রহণ করলেন তাঁর যমজ ছেলে ও মেয়ে। কারাগার থেকে তিনি এক বার্তা পাঠান। যা তার ছেলে মেয়ে পাঠ করে। যেখানে তিনি ইরানের অত্যাচারী সরকারকে নিন্দা করেছেন।

তিনি বলেন, ইরানের জনগণ অধ্যবসায়ের সঙ্গে দমন-পীড়ন ও কর্তৃত্ববাদের জয় করবে। কোনও সন্দেহ নেই, এটা নিশ্চিত।

সাহিত্য, বিজ্ঞান ও অর্থনীতিতে অন্যান্য নোবেল পুরস্কারের সঙ্গে রবিার ওসলাতো সম্মানজনক শান্তি পুরস্কারও দেওয়া হয়। বহুদিন ধরে একজন বিশিষ্ট মানবাধিকার ব্যক্তিত্ব হিসেবে খ্যাত নার্গিস মোহম্মদি। তিনি ২০১০ সাল থেকে কারাগারে আছেন। ৫১ বছর বয়সী নার্গিস মোহম্মদি মোট ১৩ বার গ্রেপ্তার হন। ৫ বার দোষী সাব্যস্ত ও সর্বশেষ মোট ৩১ বছরের সাজা পেয়েছেন। বর্তমানে তিনি অপপ্রচার ছড়ানোর দায়ে কারাবন্দি আছেন।

 

 

নার্গিস মোহম্মদির স্বামী হলেন রাজনৈতিক কর্মী তাগি রহমানি। দুই সন্তান আছে তাঁদের। দুই সন্তানের সঙ্গে তিনিও প্যারিসে নির্বাসিত জীবন পার করছেন। বহু বছর ধরে নার্গিসের সঙ্গে পরিবারের সাক্ষাৎ হয়নি। এদিন ইরান থেকে পাঠানো নার্গিসের একটি চিঠি পড়ে শোনান তাঁর সন্তান। ১৭ বছর বসয়ী যমজ সন্তান কিয়ারা ও আলি রহমানি। এদি বক্তৃতাটি ফরাসি ভাষায় ছিল। নার্গিস মোহম্মদি চিঠিতে লেখেন, আমি এখটি কারাগারের উঁচু, ঠান্ডা দেওয়ালের আড়াল থেকে এই বার্তা লিখছি। এই চিঠিতে তিনি যেমন সরকারের নিন্দা করেন, তেমনই তরুণ ইরানিদের প্রসংসা করেন।

এদিন ওসলোর সিটি হলে কয়েকশ অতিথি উপস্থিত ছিলেন। নার্গিস মোহম্মদির পুরস্কারের মূল্য সুইডিশ মুদ্রায় ১১ মিলিয়ন। তাঁর অনুপস্থিতি বোঝাতে ছেলে মেয়ের মাঝে একটি ফাঁকা চেয়ার রাখা হয়। এদিন অনুষ্ঠানে সকলের নজর কাড়ে নার্গিস মোহম্মদির পাঠানো বার্তা।

 

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

 

আরও পড়ুন

Suicide Kits: মানুষকে আত্মহত্যায় সাহায্য করতে হাজার হাজার সরঞ্জাম বিক্রি! ৪০টিরও বেশি দেশে সর্বনাশ ঘটিয়েছেন কানাডিয়ান রাঁধুনি

Viral Video: যাত্রীর বয়স মাত্র ৫, নিজের হাতে মায়ের মতো খাবার খাইয়ে দিচ্ছেন বিমান-সেবিকা! ভাইরাল হল ভিডিও

Share this article
click me!