মঙ্গল গ্রহে ওটা কার ‘হাসি মুখ’? কক্ষপথে তোলা নাসার নতুন চিত্র ঘিরে বিশ্ব জুড়ে বাড়ছে জল্পনা

সত্যিই কি মঙ্গল গ্রহের মাটিতে টেডি বিয়ার এঁকে দিয়ে গেছে অজানা কোনও প্রাণী? নাকি, এর নেপথ্যে রয়েছে লাল গ্রহের ভৌগোলিক রহস্য? 

Web Desk - ANB | Published : Jan 31, 2023 12:17 PM IST / Updated: Feb 03 2023, 11:38 AM IST

সৌর জগতের কক্ষপথে সর্বদাই প্রদক্ষিণ করে চলেছে মানুষের পাঠানো ক্যামেরা। সেই ক্যামেরার নজরদারিতে হঠাতই ধরা পড়ল পাথুরে গ্রহের ‘হাসি মুখ’। অদ্ভুত এই ঘটনা ঘটেছে মঙ্গল গ্রহকে নিয়ে। গ্রহের ছোট্ট একটি অংশ সত্যি সত্যিই যেন হাসি মুখে চেয়ে রয়েছে বিজ্ঞানীদের দিকে।

উপগ্রহ চিত্রে দেখা গেছে লাল গ্রহের মাটি থেকে হাসি মুখের ছবি। তবে, মানুষের নয়। ব্রহ্মাণ্ডের কোনও অজানা অচেনা প্রাণীরও নয়। একটি বিশাল ভালুকের। মঙ্গলের ‘টেডি বিয়ার’ বলে ইতিমধ্যেই মানুষের গ্রহে ইন্টারনেট দুনিয়ায় খ্যাত হয়েছে এই হাস্যভূমি।

মঙ্গলের কক্ষপথে ঘোরা নাসার অরবিটার ক্যামেরায় দেখা গেছে, লাল গ্রহ থেকে একটি ভালুক হাসছে। মঙ্গলের মাটিতে এমন ভাবে কিছু উঁচুনিচু গর্ত তৈরি হয়েছে, যা টেডি বিয়ারের হাসি মুখের আকার ধারণ করেছে। ২৫ জানুয়ারি, বুধবার ইউনিভার্সিটি অফ অ্যারিজ়োনার তরফে এই ছবিটি প্রকাশ করা হয়েছে।

নাসার ছবিতে দেখা যাচ্ছে, দু’টি প্রায় সমান আকারের গোল গর্ত। সেগুলি টেডি বিয়ারের চোখের আকার ধারণ করেছে। সেই সঙ্গে নাকের জায়গায় রয়েছে আবছা গোল চিহ্ন। তার ঠিক নীচে বাঁকা গোল গর্ত ভালুকের হাসি মুখের আদল নিয়েছে।


 

ছবিটি ব্যাখ্যা করে মহাকাশ বিজ্ঞানীরা জানিয়েছেন, মঙ্গলের মাটিতে ‘ভি’ আকৃতির একটি পবর্ত রয়েছে। সেই পর্বতের ঢালু অংশ ভালুকের নাকের আকার নিয়েছে। এ ছাড়া, দু’টি বড় বড় গর্ত পাশাপাশি হওয়ায় ভালুকটির দুটি চোখ বলে মনে হচ্ছে। মঙ্গলের একটি ভাঙাচোরা গোল শিলা, যা ভালুকের মাথার আদল নিয়েছে।

আরও পড়ুন-

বিমানের মধ্যে হঠাতই পোশাক খুলতে শুরু করলেন মাঝবয়সী মহিলা, মুম্বইয়ের পথে হতবাক বিমানকর্মীরা
শিশুকে নিয়ে ‘বিতর্কিত’ মন্তব্য, রাজ্যের শিশু অধিকার সুরক্ষা কমিশনের নোটিসের বিরুদ্ধে কলকাতা হাইকোর্টে শুভেন্দু অধিকারী
 গোমাংস বিক্রির অভিযোগ তুলে অসমের যুবককে বিদ্যুতের খুঁটিতে বেঁধে বজরং দলের মার, কর্ণাটকে চূড়ান্ত অমানবিকতা

Share this article
click me!