Nobel Prize Peace Prize 2023: ইরানের কারাগারে বসেই নোবেল শান্তি পুরস্কার বিজয়ী হলেন নার্গেস মোহম্মদী

২০২৩ সালের নোবেল শান্তি পুরস্কার বিজয়ী হলেন নার্গেস মোহাম্মদী।

Saborni Mitra | Published : Oct 6, 2023 9:20 AM IST / Updated: Oct 06 2023, 03:06 PM IST

২০২৩ সালের নোবেল শান্তি পুরস্কার বিজয়ী হলেন নার্গেস মোহাম্মদী। ইরানের নারী নির্যাতন বিরুদ্ধে তাঁর লড়াইয়ের জন্যই তাঁকে সম্মানিত করল নোবেল কমিটি। সবার জন্য মানবাধিকার ও স্বাধীনতার- এই দুটি বিষয়ে ক্রমাগত প্রচার করেছিলেন তিনি।

 

 

নোবেল কমিটি মোহম্মদীকে মুক্তিযোদ্ধা হিসেবে অভিহিত করেছে। ইরানে প্রথম সারির মানবাধিকার কর্মী মোহম্মদী নারী অধিবার ও মৃত্যুদণ্ডের মত সাজা বাতিলের জন্য প্রচার করেন। এদিন নোবেল কমিটির প্রধান তাঁর বক্তব্য শুরু করেন ফার্সি ভাষায়। তিনি বলেন ইরান সরকারের বিরুদ্ধে শান্তিপূর্ণভাবে বিক্ষোভ প্রদর্শন করেছেন মোহম্মদী। নোবেল কমিটির প্রধান বেরিট রেইস-অ্যান্ডারসেন বলেছেন, "ইরানে নারীদের নিপীড়নের বিরুদ্ধে তার লড়াই এবং সবার জন্য মানবাধিকার ও স্বাধীনতার প্রচারের জন্য তার লড়াইয়ের জন্য মোহাম্মদীকে সম্মানিত করা হয়েছে।

তিনি আরও বলেছেন, মোহম্মদী মতপ্রকাশের স্বাধীনতার ও অধিকারের স্বাধীনতার জন্য লড়াই করেছেন। পাশাপাশি নারীদের অন্তরালে থাকা ও তাদের শরীর ঢেকে রাখার নিয়মের বিরুদ্ধেও লড়াই করে গেছেন। যদিও নার্গেস মোহম্মদীর আইনজীবী জানিয়েছেন, কারাগারে বন্দি রয়েছেন তিনি। সেখানে বসেই নোবেল প্রাইজ পেলেন। তেরহান সরকার তাঁকে ১৬ বছরের জন্য কারাদণ্ড দিয়েছে।

২০১৬ সালে মোহম্মদী মৃত্যুদণ্ড রদ করার পক্ষে প্রচারঅভিযান শুরু করেছিলেন। গোটা বিষয়টিকে মানবাধিকার আন্জোলনের সঙ্গে যুক্ত করেছিলেন। সেই কারণে তাঁকে ইরান সরকার ১৬ বছরের কারাদণ্ড দিয়েছিল। ২০২২ সালে কারাগারে বন্দি অবস্থাতেই তিনি বিবিসি-র ১০০ নারীর তালিকায় স্থান পেয়েছিলেন।

Share this article
click me!