Vladimir Putin: নাগরিকদের স্বার্থে স্বাধীনভাবে কাজ করছে ভারত সরকার, মন্তব্য রাশিয়ার প্রেসিডেন্টের

ভারতীয় নেতৃত্ব ‘স্ব-নির্দেশিত’ এবং দেশের জাতীয় স্বার্থের দ্বারা পরিচালিত হয় , বৈশ্বিক আলোচনা-ক্ষেত্রে মন্তব্য শোনা গেল ভ্লাদিমির পুতিনের মুখে।

Sahely Sen | Published : Oct 6, 2023 5:32 AM IST

বৈশ্বিক আলোচনা-ক্ষেত্রে ভারতের প্রশংসা শোনা গেল রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মন্তব্যে। সম্প্রতি তিনি বলেছেন যে, ভারতীয় নেতৃত্ব স্ব-নির্দেশিত এবং দেশের জাতীয় স্বার্থ দ্বারা পরিচালিত হয়ে থাকে। তাঁর অভিযোগ, যেসমস্ত দেশ পশ্চিমী অভিজাতদের শত্রু হিসাবে অন্ধভাবে অনুসরণ করতে প্রস্তুত নয়, তাদেরকে দমন করার চেষ্টা করছে পশ্চিমী দেশগুলো। 

তিনি বলেন, “প্রত্যেকেই ঝুঁকির মধ্যে রয়েছে - এমনকি ভারতও, কিন্তু ভারতীয় নেতৃত্ব তার জাতির স্বার্থে স্বাধীনভাবে কাজ করছে।” বিশ্বের পুঁজিপতি দেশগুলির বিরুদ্ধে আক্রমণ হেনে তাঁর মন্তব্য, “এরা একসময়ে ভারতের সঙ্গেও একই কাজ করার চেষ্টা করেছিল। এখন তারা অবশ্যই ফ্লার্ট করছে। আমরা সবাই এটা খুব ভালোভাবে বুঝি। আমরা এশিয়ার পরিস্থিতি অনুভব করি এবং দেখি। সবকিছু পরিষ্কার। আমি বলতে চাই যে ভারতীয় নেতৃত্ব স্ব-পরিচালিত। এটা জাতীয় স্বার্থ দ্বারা পরিচালিত হয়।” 

রুশ প্রেসিডেন্টের মতে, ভারত, ব্রাজিল এবং দক্ষিণ আফ্রিকার মতো দেশগুলো জাতিসংঘের নিরাপত্তা পরিষদে আরও বেশি প্রতিনিধিত্বের যোগ্য এবং জাতিসংঘের ধীরে ধীরে সংস্কার করা উচিত। ভারতকে একটি ‘শক্তিশালী দেশ’ এবং ‘ভারতকে রাশিয়া থেকে দূরে সরিয়ে দেওয়ার প্রচেষ্টা অর্থহীন’ বলে মন্তব্য করে পুতিন বলেছেন যে, এটা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে শক্তিশালী এবং ক্ষমতাবান হয়ে উঠছে। “...ভারত, জনসংখ্যার ১.৫ বিলিয়নেরও বেশি, অর্থনৈতিক প্রবৃদ্ধি ৭ শতাংশেরও বেশি...এটি একটি শক্তিশালী দেশ, পরাক্রমশালী দেশ। এবং এটি প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বে আরও শক্তিশালী এবং ক্ষমতাবান হয়ে উঠছে...।”

Read more Articles on
Share this article
click me!