BRICS Summit: ব্রিকস গোষ্ঠীর সম্প্রসারণে ভারতের সম্পূর্ণ সমর্থন রয়েছে- জোহানেসবার্গে আর কী বললেন মোদী

১৫ তম ব্রিকস সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেন প্রযুক্তি থেকে শিক্ষা, সমাজ থেকে আর্থিক ভিত্তি, সবকিছুকেই ভবিষত্যের কথা ভেবে উন্নত করতে হবে। একটি দেশের তথা সার্বিক বিশ্বের যথার্থ উন্নয়ন তাতেই সম্ভব।

Parna Sengupta | Published : Aug 23, 2023 11:19 AM IST / Updated: Aug 23 2023, 05:04 PM IST

ভবিষত্যের জন্য প্রস্তুত হতে হবে। ব্রিকস গোষ্ঠীভুক্ত দেশগুলিকে বার্তা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে ১৫ তম ব্রিকস সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেন প্রযুক্তি থেকে শিক্ষা, সমাজ থেকে আর্থিক ভিত্তি, সবকিছুকেই ভবিষত্যের কথা ভেবে উন্নত করতে হবে। একটি দেশের তথা সার্বিক বিশ্বের যথার্থ উন্নয়ন তাতেই সম্ভব। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বুধবার জোহানেসবার্গে ১৫তম ব্রিকস শীর্ষ সম্মেলনের উন্মুক্ত পূর্ণাঙ্গ অধিবেশনে ভাষণ দিয়েছেন। প্রধানমন্ত্রী মোদী বেশ কিছু পরামর্শ দিয়েছেন যা ব্রিকস (ব্রাজিল-রাশিয়া-ভারত-চীন-দক্ষিণ আফ্রিকা) দেশগুলির মধ্যে সহযোগিতাকে আরও ব্যাপক করার জন্য অন্তর্ভুক্ত করা যেতে পারে। তিনি একটি ব্রিকস মহাকাশ অনুসন্ধান কনসোর্টিয়াম প্রতিষ্ঠার ধারণা এদিন তুলে ধরেন। তিনি বলেন "আমরা ইতিমধ্যেই ব্রিকস স্যাটেলাইট নক্ষত্রপুঞ্জের উপর কাজ করছি, তবে আরও এক ধাপ এগিয়ে যাওয়ার জন্য, আমাদের একটি ব্রিকস মহাকাশ অনুসন্ধান কনসোর্টিয়াম প্রতিষ্ঠার বিষয়ে চিন্তা করা উচিত।"

মহাকাশ গবেষণা এবং আবহাওয়া পর্যবেক্ষণ এর মাধ্যমে অর্জন করা যেতে পারে বলে জানান প্রধানমন্ত্রী। মোদীর দ্বিতীয় পরামর্শটি ছিল শিক্ষা, দক্ষতা উন্নয়ন এবং প্রযুক্তি খাতে সহায়তার হাত প্রসারিত করা। তিনি বলেন "ব্রিকসকে একটি ভবিষ্যৎ-প্রস্তুত সংগঠন করতে, আমাদের সমাজকে ভবিষ্যৎ-প্রস্তুত করতে হবে। আমরা দক্ষিণ আফ্রিকার সভাপতিত্বে ব্রিকসে গ্লোবাল সাউথের দেশগুলিকে বিশেষ গুরুত্ব দেওয়ার পদক্ষেপকে স্বাগত জানাই। G20-এর সভাপতিত্বে ভারতও এই বিষয়টিকে গুরুত্ব দিয়েছে। প্রায় দুই দশকে ব্রিকস একটি দীর্ঘ ও বর্ণাঢ্য যাত্রা করেছে। এই যাত্রায় আমরা অনেক অর্জন করেছি। "

 

 

এছাড়াও, প্রধানমন্ত্রী মোদী ঐতিহ্যবাহী ওষুধের ভাণ্ডার স্থাপনের পরামর্শ দিয়েছেন। পূর্ণাঙ্গ অধিবেশনে, প্রধানমন্ত্রী মোদী দক্ষিণ আফ্রিকার ব্রিকস সভাপতিত্বের অধীনে বৈশ্বিক দক্ষিণের দেশগুলিকে বিশেষ গুরুত্ব দেওয়ার পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন। "ভারত তার G20 সভাপতিত্বের অধীনে গ্লোবাল সাউথের দেশগুলিকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছে," প্রধানমন্ত্রী মোদী ব্রিকস সম্মেলনে বলেছিলেন।

তিনি যোগ করেছেন, “আমরা আফ্রিকান ইউনিয়নের কাছে জি-২০-এর স্থায়ী সদস্য হওয়ার প্রস্তাব দিয়েছিলাম; আমি আত্মবিশ্বাসী যে আমাদের ব্রিকস অংশীদাররা G20-এ এটিকে সমর্থন করবে।" প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও এদিন ব্রিকস-এর সম্প্রসারণকে সমর্থন করেছেন। তিনি বলেন "ভারত সম্পূর্ণভাবে ব্রিকস-এর সম্প্রসারণকে সমর্থন করে এবং ঐক্যমতের ভিত্তিতে এগিয়ে যাওয়ার পদক্ষেপকে স্বাগত জানায়,"

Share this article
click me!