ভারত-অস্ট্রেলিয়ার সম্পর্ক আরও উন্নত করতে চান, স্পষ্ট করে জানিয়ে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

অস্ট্রেলিয়া সফরে যাওয়ার আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়ে দেন দুই দেশের সম্পর্কের আরও উন্নতি তিনি চান। পাশাপাশি জানান অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীও তাই চান।

 

Web Desk - ANB | Published : May 22, 2023 3:53 PM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন, তিনি অস্ট্রেলিয়ার সঙ্গে তাঁর সম্পর্ক আরও উন্নত করতে চান। অস্ট্রলিয়া সফরের আগেই একটি সাক্ষাৎকারে এই মন্তব্য করেছেন তিনি। বসেছেন, প্রতিরক্ষা ও নিরাপত্তা, দুটি ক্ষেত্রেই দুই দেশের সম্পর্ককে পরবর্তী স্তরে নিয়ে যাওয়ার ইচ্ছে রয়েছে তাঁর। মোদী বিশ্বাস করেন যে অস্ট্রেলিয়ার সঙ্গে ভারতের সম্পর্ক আগের তুলনায় অনেক বেশি শক্তিশালী হয়েছে। অস্ট্রেলিয়ার একটি ম্যাগাজিনকে দেওয়া সাক্ষাৎকারে তেমনই জানিয়েছেন তিবিয জাপান ও পাপুয়া নিউগিনি সফরে শেষ করে অস্ট্রেলিয়ার উদ্দেশ্যে রওনা দেওয়ার আগেই এই মন্তব্য করেন তিনি।

মোদী বলেছেন , তিনি সহজে সন্তুষ্ট হওয়ার মত ব্যক্তি নন। তিনি বলেন, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীও অনেকটাই তারই মত। তিনি আরও বলেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর বৈঠক দুই দেশের সম্পর্কে আরও উন্নত পর্যায়ে নিয়ে যেতে সাহায্য করবে বলেও বিশ্বাস করেন তিনি। ২০১৪ সালে প্রধানমন্ত্রী মোদী অস্ট্রেলিয়া সফরে গিয়েছিলেন। চলতি বছর মার্চ মাসে অস্ট্রিলিয়া সফরে গিয়েছিলেন প্রধানমন্ত্রী।

মোদী বলেন, বাণিজ্য চুক্তি, বার্ষিক বৈঠক এবং অর্থনৈতিক সহযোগিতার মাধ্যমে দুই দেশের সম্পর্ক আরও মজবুত হয়েছে। মোদি বলেছিলেন যে দ্রুত বর্ধনশীল প্রবাসী ভারতীয়দের সাথে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও ভাল হচ্ছে। প্রধানমন্ত্রী বলেন, অর্থনৈতিক সহযোগিতা, বাণিজ্য চুক্তি এবং ব্যাপক কৌশলগত অংশীদারিত্বের মাধ্যমে দুই দেশের সম্পর্কের আমূল পরিবর্তন হয়েছে।

মোদী বলেন, তিনি প্রতিরক্ষা নিরাপত্তা বিনিয়োগ শিক্ষা জলবায়ু পরিবর্তন, বিজ্ঞান চিকিৎসা, সংস্কৃতি ও খেলাধূলায় চমৎকার অগ্রগতির করেছেন। গত কয়েক বছর অস্ট্রেলিয়ায় প্রবাসী ভারতীয়দের সংখ্যা বৃদ্ধির কথা উল্লেখ করেন। সিডনি অলিম্পিক পার্কে ২০ হাজার ভারতীয় অস্ট্রেলিয়াদের সঙ্গে বৈঠক করবেন তিনি। সেখানে আসবেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীও। সম্প্রতি জি-৭ বৈঠকে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেন নরেন্দ্র মোদী । সেখানও তাঁরা দুই দেশের সম্পর্কের উন্নতি নিয়ে আলোচনা করেন।

মোদি বলেন, তিনি চান ভারত ও অস্ট্রেলিয়া ঘনিষ্ঠ প্রতিরক্ষা ও নিরাপত্তা সম্পর্কের প্রকৃত সম্ভাবনা উপলব্ধি করার জন্য চাপ সৃষ্টি করুক। অস্ট্রেলিয়া সাম্প্রতিক বছরগুলিতে ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র এবং জাপানের সাথে মালাবার যৌথ নৌ মহড়ায় অংশগ্রহণ সহ ভারতের সাথে প্রতিরক্ষা সম্পর্ক বৃদ্ধি করেছে।

মোদি বলেছিলেন যে দুটি গণতন্ত্র হিসাবে ভারত ও অস্ট্রেলিয়ার একটি মুক্ত, উন্মুক্ত এবং অন্তর্ভুক্তিমূলক ইন্দো-প্যাসিফিক অঞ্চলে অভিন্ন স্বার্থ রয়েছে। আমাদের কৌশলগত পদ্ধতিতে মিল রয়েছে। তিনি এটাও অস্বীকার করেছেন যে রাশিয়ার সমালোচনা করতে ভারতের অস্বীকৃতি দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষতি করবে। প্রকৃতপক্ষে, অস্ট্রেলিয়া মস্কোর অত্যন্ত সমালোচক এবং ইউক্রেনকে সামরিক সরঞ্জাম সরবরাহ করেছে।

আরও পড়ুনঃ

কংগ্রেস নেতাদের দাবি অযৌক্তিক, নতুন সংসদ ভবনের উদ্বোধন বিতর্ক আরও উস্কে দিল সোশ্যাল মিডিয়া

সমীর ওয়াংখেড়ের হাতিয়ার শাহরুখের চ্যাট, বোম্বে হাইকোর্টের রক্ষাকবচ ৮ জুন পর্যন্ত

রাজ্যসভার সদস্যদের খচর হয় কোটি কোটি টাকা, ভ্রমণের জন্য খরচের অঙ্কে মাথায় হাত দেবন আপনিও

 

Read more Articles on
Share this article
click me!