মা পৃথিবী রাখি পাঠিয়েছেন ভাই চাঁদকে- গ্রিসে ভারতীয়দের উদ্দেশে বার্তা প্রধানমন্ত্রী মোদীর

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন যে চাঁদে তেরঙ্গা উত্তোলনের মাধ্যমে আমরা বিশ্বকে ভারতের সক্ষমতা সম্পর্কে সচেতন করেছি। সারা বিশ্ব থেকে অভিনন্দন বার্তা আসছে। অভিনন্দন বার্তায় ভরে গেছে গোটা সোশ্যাল মিডিয়া

Parna Sengupta | Published : Aug 25, 2023 4:57 PM IST

দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে বিআইসিএস সম্মেলনে যোগদানের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি একদিনের সফরে গ্রিসে পৌঁছেছেন এবং প্রবাসীদের ভাষণ দিয়েছেন। প্রধানমন্ত্রী মোদী এথেন্স মিউজিক স্কুলে এনআরআইদের শুভেচ্ছা জানিয়ে বলেছিলেন যে এটি সাওয়ান মাস। একভাবে, এটি ভগবান শিবের মাস। পবিত্র এই মাসে দেশ নতুন অর্জন করেছে। চাঁদের দক্ষিণ মেরুতে অন্ধকার অঞ্চলে অবতরণ করা প্রথম দেশ হয়ে উঠেছে ভারত। তিনি বলেন, পৃথিবী মা রাখি পাঠিয়েছেন ভাই চাঁদের কাছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন যে চাঁদে তেরঙ্গা উত্তোলনের মাধ্যমে আমরা বিশ্বকে ভারতের সক্ষমতা সম্পর্কে সচেতন করেছি। সারা বিশ্ব থেকে অভিনন্দন বার্তা আসছে। অভিনন্দন বার্তায় ভরে গেছে গোটা সোশ্যাল মিডিয়া। এত বড় অর্জন যখন, তখন তার উৎসাহ থাকে অবিচল। আপনার মুখগুলোও বলে দিচ্ছে আপনি বিশ্বের যেখানেই থাকুন না কেন, ভারত আপনার হৃদয়ে স্পন্দিত। চন্দ্রযান-৩-এর অসাধারণ সাফল্যের জন্য আমি আবারও সবাইকে অভিনন্দন জানাই।

প্রধানমন্ত্রী মোদী বলেন, আপনি দেখেছেন যে গ্রিস সরকার আমাকে গ্রিসের সর্বোচ্চ বেসামরিক পুরস্কারে সম্মানিত করেছে। আপনারা সকলেই এই সম্মানের অধিকারী, ১৪০ কোটি ভারতীয় এই সম্মানের অধিকারী। আমি এই সম্মান মা ভারতীর সমস্ত সন্তানকে উৎসর্গ করছি। তিনি আরও বলেন, আজ আমি গ্রিসের জনগণের প্রতি সমবেদনা জানাচ্ছি। এইমাত্র, যখন এখানকার জঙ্গলে আগুন লেগেছিল, অনেক ঝামেলা হয়েছিল, এই ঘটনায় গ্রিসের অনেক লোক মারা গিয়েছিল। এই সংকটের সময়ে ভারত গ্রিসের মানুষের পাশে দাঁড়িয়েছে।

তিনি আরও বলেন, গ্রিস-ভারত সম্পর্ক শতাব্দীর পর শতাব্দী ধরে রয়েছে। এই সম্পর্কগুলো সভ্যতা ও সংস্কৃতির। আমরা দুজনেই একে অপরের কাছ থেকে অনেক কিছু শিখেছি, একে অপরকে অনেক কিছু শিখিয়েছি। মোদি বলেছিলেন যে আপনি দেখেছেন যে কীভাবে ভারতীয় ওষুধগুলি করোনার সময় সরবরাহের চেইন চালিয়েছিল, বাধা দেয়নি। ভারতে তৈরি করোনা ভ্যাকসিন সারা বিশ্বে কোটি কোটি মানুষের জীবন বাঁচিয়েছে। করোনার সময় গুরুদ্বারে লঙ্গর বসানো হয়েছিল, মন্দিরে ভান্ডার বসানো হয়েছিল। মানবতার দৃষ্টান্ত পেশ করেন শিখ যুবক। একটি জাতি হিসাবে, সমাজ হিসাবে ভারত যে কাজ করেছে তা আমাদের সংস্কৃতি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আরও বলেছেন যে আজ বিশ্ব একটি নতুন বিশ্ব ব্যবস্থার দিকে এগোচ্ছে। এর ক্রমবর্ধমান সম্ভাবনার সাথে, বিশ্বের সামনে ভারতের ভূমিকাও দ্রুত পরিবর্তন হচ্ছে। আর কয়েকদিন পরেই ভারতে বসতে চলেছে G20 শীর্ষ সম্মেলন। বিশ্ব ভ্রাতৃত্বের চেতনা প্রতিফলিত হয়েছে G20 সভাপতি হিসাবে ভারত যে থিমের সিদ্ধান্ত নিয়েছে তাতে। থিম হল- 'বসুধৈব কুটুম্বকম' - এক পৃথিবী, এক পরিবার, এক ভবিষ্যত।

Share this article
click me!