SpaceX: সফল উৎক্ষেপণ ইলন মাস্কের সংস্থার স্টারশিপ, কিন্তু তারপর কী হল

স্পেসএক্সের লাইভস্ট্রিম হোস্ট জন ইনসপ্রুকার বলেছেন, তাঁরা দ্বিতীয় পর্যায় থেকে ডেটা ডেটা হারিয়ে ফেলেছে।

 

Saborni Mitra | Published : Nov 18, 2023 3:06 PM IST

স্পেসএক্স-এর সবথেকে শক্তিশালী রকেট হল স্টারশিপ। এটি এখনই পর্যন্ত বিশ্বের সবথেকে শক্তিশালী রকেট। এদিন দ্বিতীয় পরীক্ষামূলক উৎক্ষেপণ হয়েছে। কিন্তু কয়েক মিনিটের মধ্যেই রকেটের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। এইদিন টেক্সাসের বোকা চিকার কাছে ইলন মাস্কের মালিকানাধীন কোম্পানির স্টারবেস লঞ্চ সাইট থেকে পরপর দুটি পর্যায়ে একটি রকেটশিপ উৎক্ষেপণ করা হয়। কিন্তু উৎক্ষেপণের মাত্র ১০ মিনিটের মধ্যে রকেটের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

স্পেসএক্সের লাইভস্ট্রিম হোস্ট জন ইনসপ্রুকার বলেছেন, তাঁরা দ্বিতীয় পর্যায় থেকে ডেটা ডেটা হারিয়ে ফেলেছে। তারপরই তিনি যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার কথা ঘোষণা করেন। বুস্টাটি সফলভাবে জাহাজ থেকে আলাদা হয়ে যায়। কিন্তু কিছু সময় পরই বিস্ফোরণ হয়। তবে দীর্ঘ সময় ধরেই সেটি ট্র্যাক করার চেষ্টা করা হয়েছে।

 

 

তবে স্পেসএক্স-এর এদিনের রকেট উৎক্ষেপণকে ইঞ্জিনিয়াররা সফল বলে বর্ণনা করেছেন। তবে তারা বলেছেন, সুপার হেভি বুস্টার দ্রুত যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। টেকনিকাল ফল্টগুলি খুঁজে বার করার চেষ্টা করা হচ্ছে। স্পেসএক্স জানিয়েছে, রকেটগুলির নকশা যাঁচাই করা হচ্ছে।

স্পেসএক্স-এর মূল উদ্দেশ্য ছিল মাটি থেকে মহাকাশে পাঠান। সেখানে কক্ষপথে পৌঁছে যাওয়ার পর সেখান থেকে আবার মাটিতে নিয়ে আসা। হাওয়াইয়ের উপকূলে ল্যান্ডের জন্য তৈরি ছিল ইলন মাস্কের সংস্থার বিজ্ঞানীরা। শুক্রবারই রকেট লঞ্চ হওয়ার কথা ছিল। কিন্তু ফ্লাইট - কন্ট্রোল হার্ডওয়্যারের শেষমূহুর্তে কিছু অদলবদলের জন্য সময় পিছিয়ে দেওয়া হয়।

এর আগে স্পেসএক্স ২০ এপ্রিল পরীক্ষামূলক রকেট উৎক্ষপণ করেছিল। মহাকাশযানটি চার মিনিটেরও কম সময় একটি উড়ান করে। পরিকল্পতি ৯০ মিনিটের ফ্লাইট ছিল। তবে প্রথম উৎক্ষেপণটি স্টারবেস কোম্পানির লঞ্চপ্যাডের ব্যাপক ক্ষতি করেছিল।

আরও পড়ুনঃ

'এটা তো ৩৪ বছর আগের', বাইডেনের মোবাইল ফোনের কোন ছবি দেখে এমনটা বলেছিলেন শি জিংপিং

Viral Video: কীভাবে বন্দুকের ডগায় আফগানিস্তান শাসন করছে তালিবানরা? দেখুন ভাইরাল ভিডিওতে

Dengue Drug: ডেঙ্গু নিকেশের প্রথম ধাপ, ডেঙ্গুর প্রথম ওষুধের ট্রায়াল রান খুব সফল

 

Share this article
click me!