ভূমিকম্প কবলিত দুই দেশ যেন শ্মশান, মৃতের সংখ্যা ছাড়াল ২১০০০, আহত আরও বেশি

ইতিমধ্যেই আহতের সংখ্যা প্রায় ৪০ হাজার। অন্যদিকে উদ্ধারকাজকে আরও কঠিন করে তুলছে প্রতিকূল আবহাওয়া। শৈত্যপ্রবাহের মধ্যেই রাস্তায় দিন কাটাতে হচ্ছে শয় শয় মানুষকে।

Web Desk - ANB | Published : Feb 10, 2023 5:10 AM IST

ধ্বংসস্তুপের নীচ থেকে এখনও শোনা যাচ্ছে হাহারকার। ভূমিকম্প কবলিত দুই দেশ যেন মৃত্যুপুরী। ক্রমেই বাড়ছে মৃতের সংখ্যাও। সরকারী হিসেব অনুযায়ী এই সংখ্যা ২১ হাজার ছাড়িয়েছে বলেই জানা যাচ্ছে। এই সংখ্যা আরও বাড়তে পারে বলেই জানিয়েছে প্রশাসন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার টেড্রস অ্যাডানম গেব্রিয়েসাসের আশঙ্কা, যাঁরা এখন ধ্বংসস্তুপের নীচে চাপা পড়ে আছে তাঁদের খাবার এবং পানীয় জলের অভাবে প্রাণ সংশয় হতে পারে। একদিকে পাল্লা দিয়ে বাড়ছে আহতের সংখ্যাও। ইতিমধ্যেই আহতের সংখ্যা প্রায় ৪০ হাজার। অন্যদিকে উদ্ধারকাজকে আরও কঠিন করে তুলছে প্রতিকূল আবহাওয়া। শৈত্যপ্রবাহের মধ্যেই রাস্তায় দিন কাটাতে হচ্ছে শয় শয় মানুষকে।

চারিদিকে শুধু কান্নার রব। তীব্র ঠান্ডার হাত থেকে বাঁচতে বিভিন্ন জায়গায় জড়ো হচ্ছেন মানুষ। তবে এর ফলে যে বিপদ বাড়বে বই কমবে না তা স্পষ্ট করলেন স্মলউড। তিনি জানিয়েছে, ভূমিকম্পের জেরে আশ্রয়হীণ মানুষেরা এক জায়গায় এসে জড়ো হওয়ার ফলে আশ্রয় শিবিরে ক্রমেই ভিড় বাড়ছে। একে ঘর গরম রাখার ব্যবস্থা নেই তার উপর শ্বাসজনিত রোগের আশঙ্কাও বৃদ্ধি পাচ্ছে। এরই মধ্যে অশনি সংকেত। তুরস্কের তাপমাত্রা আরও নামতে পারে বলে জানাচ্ছে সেদেশের আবহাওয়া দফতর। এমনকী থাকছে তুষার ঝড়ের আশঙ্কাও। ভূমিকম্পের কারণে গৃহহীন হাজার হাজার মানুষ। এখনও ধ্বংসস্তুপের নীচে চাপা পড়ে আছে অনেকে। এই পরিস্থিতিতে তুষারঝড়ের আশঙ্কায় নতুন করে উদ্বেগ বাড়াচ্ছে তুরস্কের। একই সঙ্গে তুরস্ক সরকারের বিপর্যয় মোকাবিলার নীতি নিয়ে সমালোচনা আন্তর্জাতিক স্তরে।

প্রসঙ্গত, হাজারও প্রতিকূলতা সত্ত্বেও প্রাণপনে উদ্ধারকাজ চালাচ্ছে এনডিআরএফ। গতকালই এক ছয় বছরের শিশুকন্যাকে উদ্ধারের জন্য প্রশংসিত হয়েছে উদ্ধারকারী দল। এনডিআরএফ-এর কাজের প্রশংসা করে টুইটারে ভিডিও পোস্ট করল স্বরাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র। টুইটবার্তায় তিনি লিখেছেন,'এই বিপর্যয়ের দিনে আমরা তুরস্কের পাশে আছি।' এনডিআরএফ গ্রাউন্ড জিরো লেভেল থেকে উদ্ধারকাজ ও ত্রাণ সরাবরাহের কাজ চালাচ্ছে। টিম আইএনডি-১১ আজকে একটি ছয় বছরের শিশুকন্যাকে উদ্ধার করতে সক্ষম হয়েছে।' শুধু তাই নয় এই ঘটনার প্রেক্ষিতে উদ্ধারকারী দলের কাজের প্রশংসা করে টুইট করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাও। টুইটে তিনি লিখেছেন,'এনডিআরএফ আমাদের গর্ব। তুরস্কের বেরেনের গাজিয়ানটেপ শহরে ধ্বংসস্তুপের তলা থেকে একটি ছয় বছরের শিশুকে উদ্ধার করেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে এনডিআরএফকে আমরা বিশ্বের সবচেয়ে শক্তিশালী উদ্ধারকারী দলে পরিনত করতে পারব।'

আরও পড়ুন - 

তুরস্কের ছয় বছরের শিশুকন্যার প্রাণ বাঁচাল ভারতীয় উদ্ধারকারী দল, এনডিআরএফ-এর প্রশংসায় টুইটবার্তা স্বরাষ্ট্রমন্ত্রীর

তুরস্ক-সিরিয়ায় ধ্বংসযজ্ঞের মধ্যে আবারও কেঁপে উঠল ইন্দোনেশিয়া, চারজনের মৃত্যু

ভূমিকম্পের পর ধ্বংসস্তূপের নীচে চাপা পড়ে কতক্ষণ বেঁচে থাকা যায়? তুরস্ক-সিরিয়ার ভয়াবহতা নিয়ে সচেতন করছেন বিশেষজ্ঞরা

Share this article
click me!