Indonesia Earthquake: তুরস্ক-সিরিয়ায় ধ্বংসযজ্ঞের মধ্যে আবারও কেঁপে উঠল ইন্দোনেশিয়া, চারজনের মৃত্যু

উত্তর মালুকুতে আন্তর্জাতিক সময় সকাল ৬.০৯ মিনিটে হওয়া ভূমিকম্পে কোনো হতাহতের খবর নেই। এই ভূমিকম্পের কেন্দ্র ছিল টার্নেট সিটি থেকে প্রায় ১৬০ কিলোমিটার দূরে।

Web Desk - ANB | Published : Feb 9, 2023 2:18 PM IST

তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে ১৬ হাজারের বেশি মানুষের প্রাণহানির মধ্যে ইন্দোনেশিয়ার মাটিও কেঁপে উঠেছে। দুটি পৃথক ভূমিকম্প ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলের জয়পুরা শহর এবং উত্তর মালুকু রাজ্যের পাশাপাশি পাপুয়া নিউ গিনির উত্তর উপকূলীয় অঞ্চলকে টানা দ্বিতীয় দিনের জন্য কেঁপে ওঠে। রিখটার স্কেলে প্রায় ১৯ মিনিটের ব্যবধানে সংঘটিত এই ভূমিকম্পগুলির তীব্রতা জয়পুরা এবং পাপুয়ায় ৫.৪ এবং উত্তর মালুকুতে ৪.৫ অনুমান করা হয়েছে। এই দুটি ভূমিকম্পে চারজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। ৮ ফেব্রুয়ারি উভয় স্থানেই ৪ মাত্রার কম্পন অনুভূত হয়।

উত্তর মালুকুতে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি

উত্তর মালুকুতে আন্তর্জাতিক সময় সকাল ৬.০৯ মিনিটে হওয়া ভূমিকম্পে কোনো হতাহতের খবর নেই। এই ভূমিকম্পের কেন্দ্র ছিল টার্নেট সিটি থেকে প্রায় ১৬০ কিলোমিটার দূরে। এ কারণে ভূ-পৃষ্ঠে ভূমিকম্প তেমন প্রভাব সৃষ্টি করতে পারেনি।

জয়পুরায় ক্যাফে ভবন ধসে চারজনের মৃত্যু হয়েছে

জয়পুরা শহরে সকাল ৬.২৮ মিনিটে ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল ১০ কিলোমিটার পশ্চিমে। ইন্দোনেশিয়ার জিওফিজিক্স এজেন্সি (বিএমকেজি) অনুসারে, জয়পুরা শহরের মাত্র ৪৩ কিলোমিটার পশ্চিমে এর কেন্দ্রস্থলে ৫.৪-মাত্রার ভূমিকম্পটি ভূপৃষ্ঠে একটি বিশাল প্রভাব দেখিয়েছিল এবং অনেক ভবন ধসে পড়ে। জয়পুরার দুর্যোগ ত্রাণ সংস্থার প্রধান আসাপ খালিদের মতে, ভূমিকম্পের কারণে একটি ক্যাফে বিল্ডিংও ধসে পড়ে এবং ভিতরে চারজন নিহত হয়। ভূমিকম্পের কারণে ২ থেকে ৩ সেকেন্ড ধরে কম্পন অনুভূত হয়, যার ফলে আতঙ্কে ঘর থেকে বেরিয়ে আসা লোকজন প্রায় এক ঘন্টা ধরে তাদের ঘরে ফিরে যায়নি।

জয়পুরা শহরে অনেক ভূমিকম্প হয়

মাটিতে টেকটোনিক প্লেটের মধ্যে অত্যধিক নড়াচড়ার কারণে জয়পুরা শহরে ভূমিকম্প সাধারণ ঘটনা। সেখানে, দোসরা জানুয়ারী, এক দিনে ১০৭৯টি ভূমিকম্প রেকর্ড করা হয়েছিল, যার মধ্যে ১৩২টি কম্পন মানুষ অনুভব করেছিল।

Share this article
click me!