মৃত্যুপুরী তুরস্কের ১৩ দিনের পর প্রাণের সন্ধান, শিশু-সহ ৩ জন উদ্ধার ধ্বংসাবশেষ থেকে

তুরস্ক-সিরিয়ায় ভূমকম্পে মৃতের সংখ্যা বেড়ে ৪৫ হাজার। কম্পনের ১৩ দিন পরে জীবিত অবস্থায় শিশু-সহ তিন জন উদ্ধারয

 

Web Desk - ANB | Published : Feb 18, 2023 11:23 AM IST

মৃত্যুপুরী তুরস্ক-সিরিয়ার বিস্তীর্ণ এলাকা। এখনও পর্যন্ত মৃতের সংখ্যা ৪৫ হাজার পার করে গিয়েছে। এখনও প্রচুর প্রচুর মানুষ নিখোঁজ রয়েছে। তুরস্কের ২ লক্ষ ৬৪ হাজার বাড়ি ধ্বংস হয়ে গেছে। আগামী দিনে এই সংখ্যা আরও বাড়বে বলে মনে করছে স্থানীয় প্রশাসন। এটাই দেশের সবথেকে খারাপ অবস্থা বলেও স্বীকার করে নিয়েছে প্রশাসন।

তুরস্কর রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু জানিয়েছেন ভূমিকম্পের ২৯৬ ঘণ্টা পরে অর্থাৎ ১৩ দিন পরে শনিবার দক্ষিণ তুরস্ক থেকে তিন জনকে জীবিত অবস্থায় উদ্ধার করা হয়েছে। উদ্ধার হয়েছে একটি শিশুও। আনতাকিয়া শহরে ভূমকম্পের সঙ্গে একটি বাড়ি ভেঙে গিয়েছিল। সেই ধ্বংসস্তূপ থেকেই শিশুসহ তিন জনকে উদ্ধার করা হয়েছে। তিন জনকেই ভর্তি করা হয়েছে হাসপাতালে। তবে এই বাড়ির ধ্বংসাবশেষ থেকে বাকিদের যদি জীবন্ত অবস্থায় উদ্ধার করা যায় তার জন্য প্রস্তুত রাখা হয়েছে অ্যাম্বুলেন্স ও জরুরি চিকিৎসা পরিষেবা

অন্যদিকে শনিবারই ঘানার ফুটবলার ক্রিশ্চিয়ানা আতুসকে দক্ষিণ তুরস্কে তার নিজের বাসভবনের নিচে মৃত অবস্থায় পাওয়া গেছে বলে জানিয়েছেন তাঁর এজেন্ট। ভূমিকম্পের পর থেকেই তিনি নিখোঁজ ছিলেন।

তুরস্কের মৃতের সংখ্যা ৩৯৬৭২। প্রতিবেশী সিরিয়ায় মৃত্যু হয়েছে ৫৮০০। তবে আন্তর্জাতির উদ্ধারকারী দল তুরস্ক আর সিরিয়া থেকে চলে গেছে। কিন্তু দুই দেশের বিপর্যয় মোকাবিলা দল এখনও কাজ চালিয়ে যাচ্ছে। প্রতিকূলতা উপেক্ষা করে এখনও হন্য হয়ে প্রাণের সন্ধান করে যাচ্ছে উদ্ধারকারীদলগুলি। তুরস্ক আর সিরিয়া দুই দেশের সরকারই এখনও পর্যন্ত নিখোঁজদের কোনও হিসেব দিতে পারেনি।

তবে সিরিয়ার অবস্থাও যথেষ্ট সঙ্গীন। দীর্ঘদিন গৃহযুদ্ধের কারণে এমনিকেই বিপর্যস্ত সিরিয়া। এই অবস্থায় অনেক সিরিয়ান প্রাণ বাঁচাতে তুরস্ক সীমানায় আশ্রয় নিয়েছিল। কিন্তু ভূমিকম্প তাদের শেষ সম্বলটাও কেড়ে নিয়েছে। তবে ভূমিকম্প কবলিত মানুষদের জীবন থেমে গেছে। তবে ভূমিকম্পের পরেও এখনও নিখোঁজ পরিবারের সদস্যদের খোঁজে ধ্বংসস্তূপের আশেপাশেই দিন কাটছে জীবিতদের। যদি কাউকে জীবিত খুঁজে পাওয়া যায়- শেষ এই আশায় হাপিত্তেশ করে বসে রয়েছেন অনেকে। কারও শেষ আশ্রয় নষ্ট হয়ে গেছে। কারও ব্যবসা বা দোকানপাট কেড়ে নিয়েছে প্রকৃতি। সব হারিয়ে অনিশ্চিত ভবিষ্যতের দিকে তাকিয়ে বসে রয়েছে হাজার হাজার মানুষ। স্থানীয় বাসিন্দাদের কথা এমন অনেক বাড়ি বা বহুতল ভূমিকম্প ধ্বংস হয়ে গেছে যেগুলি ভূমিকম্প-নিরাপদ বলে দাবি করা হয়েছিল। রাষ্ট্রসংঘ বৃহস্পতিবার তুরস্কের ত্রাণ অভিযানের জন্য ১ বিলিয়ন ডলারেরও বেশি আর্থিক সাহায্য দিয়েছে। সিরিয়াকে দিয়েছে ৪০০ মিলিয়ন ডলার।

আরও পড়ুনঃ

ভারত-UAE সম্পর্কে নতুন মোড়, আবুধাবিতে প্রথম বাণিজ্য ইউনিট ভারতের

Karachi Terror Attack: পাকিস্তানের করাচি পুলিশ হেডকোয়ার্টারে ঢুকে পড়ল ১০ জঙ্গি, মৃত ২-শুরু গুলিবর্ষণ

‘দেশে সংকট এলেও মেয়েদের ঋতুস্রাব কিন্তু বন্ধ হয় না’, তুরস্ক-সিরিয়াকে সতর্ক করল বিভিন্ন জরুরি পরিষেবাদায়ী সংস্থা

Share this article
click me!